Hockey World Cup

Hockey world Cup 2022: পেনাল্টি কর্নার নষ্ট করে ড্র দিয়ে শুরু ভারতের

দ্বিতীয় কোয়ার্টারের ১৭ মিনিটে আবারও পেনাল্টি কর্নার আদায় করে নিয়েছিল ভারতীয় দল। কিন্তু তা কোনও কাজে লাগেনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২২ ০৭:২৩
Share:

লড়াই: গোলের পরে উচ্ছ্বাস ভারতের মেয়েদের। হকি ইন্ডিয়া টুইটার

মহিলা বিশ্বকাপ হকি

Advertisement

ইংল্যান্ড ১ ভারত ১

এক বছর আগে টোকিয়ো অলিম্পিক্সে হারের প্রতিশোধ নেওয়ার স্বপ্ন অপূর্ণি থেকে গেল সবিতাদের। রবিবার মেয়েদের বিশ্বকাপ হকিতে ভারত বনাম ইংল্যান্ডের ম্যাচ শেষ হয় ১-১ গোলে। ম্যাচে অজস্র পেনাল্টি কর্নার নষ্ট করে জয় হাতছাড়া করেন বারতের মেয়েরা।

Advertisement

তবে ম্যাচের শুরুটা ছিল সম্পূর্ণ অন্য রকমের। এক মিনিটের মধ্যে পেনাল্টি কর্নার আদায় করে নেয় ভারত। কিন্তু সেই সুযোগ কাজে লাগাতে পারেননি বন্দনা কাটারিয়া। কিন্তু তার পরেই ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে ফেলে ইংল্যান্ড। ন’মিনিটেই পেয়ে যায় কাঙ্ক্ষিত গোল। ডি বক্সের বাইরে থেকে বাড়ানো পাস ধরে ইংল্যান্ডকে এগিয়ে দেন ইসাবেলা পিটার। গোল ছেড়ে এগিয়ে এসে জায়গা ছোট করলেও গোল রুকতে পারেননি ভারতীয় দলের গোলকিপার সবিতা।

গোল হজম করার পরেই ভারত টানা দুটি পেনাল্টি কর্নার আদায় করে নিয়েছিল। কিন্তু প্রথম বার বল ঠিক মতো ধরতেই পারেননি ভারতীয় দলের খেলোয়াড়েরা। দ্বিতীয় বার গোলমুখী শট রুখে দেন ইংল্যা্নড গোলকিপার। দ্বিতীয় কোয়ার্টারের ১৭ মিনিটে আবারও পেনাল্টি কর্নার আদায় করে নিয়েছিল ভারতীয় দল। কিন্তু তা কোনও কাজে লাগেনি। তবে ভারত ম্যাচে সমতায় ফেরে ২৮ মিনিটে। এ বারও পেনাল্টি কর্নার থেকে নেওয়া শট ইংল্যান্ড গোলকিপারের গায়ে লেগে ছিটকে আসে। সেই বল ধরে ঠান্ডা মাথায় গোলে ঠেলে দেন বন্দনা কাটারিয়া।

তৃতীয় কোয়ার্টারের শেষ দিকে ভারতীয় দল প্রায় গোল পেয়ে গিয়েছিল। নেহার জোরালো শট ইংল্যান্ড গোলকিপারের গায়ে লেগে বাইরে চলে যায়। তবে দিনের সেরা সুযোগ নষ্ট করেন শর্মিলা। ৫৭ মিনিটে ফাঁকা গোলের সামনে দাঁড়িয়েও তা গোলে রাখতে পারেননি। পরের মিনিটে ফের পেনাল্টি কর্নার থেকে গোল করতে ব্যর্থ হয় ভারত। ম্যাচের পরে হতাশ ভারতীয় দলের কোচ ইয়েনেক স্কপম্যান বলেছেন, “যে ভাবে আজ পেনাল্টি কর্নার নষ্ট করেছে খেলোয়াড়েরা, সেটা আমার কাছে সবচেয়ে বড় চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। এই ধরনের ম্যাচে শুধু সতর্ক থাকলেই চলে না, যে কোনও গোলের সুযোগকে কাজে লাগাতেই হবে। এটা নিয়ে আলোচনা করতে হবে খেলোয়াড়দের সঙ্গে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন