Jhulan Goswami

ঝুলনের দাপট, স্মৃতির কীর্তি, সমতা ফেরাল ভারতের প্রমীলা বাহিনী

এই কীর্তি আন্তর্জাতিক মঞ্চে কোনও পুরুষ ক্রিকেটারের নেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২১ ১৭:৪৫
Share:

দুরন্ত বোলিংয়ের পর 'চাকদহ এক্সপ্রেস'। ছবি - বিসিসিআই

এই মাঠেই গত ৭ মার্চ ৮ উইকেটে দল হেরেছিল। এ বার সেই মাঠেই দ্বিতীয় একদিনের ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৯ উইকেটে হারিয়ে সিরিজে সমতা ফেরাল ভারতের প্রমীলা বাহিনী। সৌজন্যে ঝুলন গোস্বামীস্মৃতি মান্ধানার দাপুটে পারফরম্যান্স। দুরন্ত বোলিংয়ের জন্য ম্যাচের সেরা হলেন ৩৮ বছরের বঙ্গ তনয়া। একই সঙ্গে ৮০ রানে অপরাজিত থেকে একদিনের ক্রিকেটে রান তাড়া করার ম্যাচে টানা ১০টি অর্ধ শতরান করার বিরল নজির গড়লেন এই বাঁহাতি। এই কীর্তি আন্তর্জাতিক মঞ্চে কোনও পুরুষ ক্রিকেটারের নেই।

Advertisement

মঙ্গলবার টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেন অধিনায়ক মিতালি রাজ। শুরু থেকেই দক্ষিণ আফ্রিকা ব্যাটিংকে চাপে রাখেন দুই জোরে বোলার ঝুলন ও মানসী যোশি। এমনকি বাঁহাতি স্পিনার রাজেশ্বরী গায়কোয়াড দারুণ বোলিং করেন। ফলে তিনজনের দাপটে ৪১ ওভারে মাত্র ১৫৭ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকার ইনিংস। ঝুলন ৪২ রানে ৪, রাজেশ্বরী ৩৭ রানে ৩ ও মানসী ২৩ রানে ২ উইকেট নিয়েছেন।

Advertisement

লক্ষ্যে অবিচল স্মৃতি। ছবি - বিসিসিআই

জবাবে ব্যাট করতে নেমে ভারতের শুরুটা মোটেও ভাল হয়নি। ব্যাক্তিগত ৯ রানে সাজঘরে ফিরে যান জেমাইমা রড্রিগেজ। দলের রান তখন ২২। যদিও এরপর দ্বিতীয় উইকেটে ১৩৮ রান তুলে দলের জয় নিশ্চিত করেন স্মৃতি ও পুনম রাউত। ভারত ২৮.৪ ওভারে ১ উইকেট হরিয়ে লক্ষ্যে পৌঁছে যায়। স্মৃতি ৬৪ বলে ৮০ রানে অপরাজিত থাকেন। ১০টি চার ও ৩টি ছয় মারেন এই বাঁহাতি মহিলা। একই সঙ্গে আন্তর্জাতিক মঞ্চে প্রথম ক্রিকেটার হিসেবে বিরল নজির গড়লেন স্মৃতি। তিনিই হলেন প্রথম ক্রিকেটার যিনি রান তাড়া করতে গিয়ে একদিনের ম্যাচে পরপর ১০টি অর্ধ শতরান (৫২, ৮৬, অপরাজিত ৫৩, অপরাজিত ৭৩, ১০৫, অপরাজিত ৯০, ৬৩, ৭৪ ও অপরাজিত ৮০) করলেন। পুনম অপরাজিত রইলেন ৬২ রানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন