লাল বলে অভিনব প্রস্তুতি ভারতের

অভিনব এই মহড়া যে ইংল্যান্ডের আবহাওয়ায় সুইং সামলানোর জন্য, সে ব্যাপারে নিশ্চিত হওয়া গেল ভারতীয় শিবিরের সঙ্গে কথা বলে।

Advertisement

সুমিত ঘোষ

লন্ডন শেষ আপডেট: ৩০ মে ২০১৭ ০৪:২৭
Share:

শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন্স ট্রফিতে তাঁরা নতুন কোনও শট বা ডেলিভারির অভিনবত্ব দেখাতে পারবেন কি না, তা সময়ই বলে দেবে। বিরাট কোহালির ভারত কিন্তু একদিনের ক্রিকেটে প্রস্তুতির বহরে অভিনবত্ব এনে দিল। কী না, সাদা বলের চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য তাঁরা তৈরি হচ্ছে লাল বলে খেলে।

Advertisement

অতীতে ভারতীয় দলের ব্যাটিং কোচ সঞ্জয় বাঙ্গার একদিকে সাদা আর অন্য দিকে লাল রংয়ের বলে ব্যাটিং অনুশীলন করিয়েছেন। কিন্তু টকটকে লাল বলে, যা দিয়ে টেস্ট খেলা হয় সে রকম বলে একদিনের টুর্নামেন্টের আগে অনুশীলন কখনও দেখা যায়নি। অথচ, কোহালি-সহ ভারতীয় দলের বেশিরভাগ ব্যাটসম্যানকেই নেটে সাদা বল খেলার পাশাপাশি আলাদা করে লাল বলে ছুড়ে ছুড়ে ব্যাটিং প্র্যাকটিস করতে দেখা গেল।

অভিনব এই মহড়া যে ইংল্যান্ডের আবহাওয়ায় সুইং সামলানোর জন্য, সে ব্যাপারে নিশ্চিত হওয়া গেল ভারতীয় শিবিরের সঙ্গে কথা বলে। সোমবার আকাশে মেঘ ছিল, হাল্কা বৃষ্টিও হয়েছে। যদিও টুর্নামেন্টের সময় পরিষ্কার আবহাওয়ার পূর্বাভাস আছে, কিন্তু বৃষ্টির আশঙ্কা একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না। এমনিতে সাদা বল খুব বেশি সুইং করে না। কিন্তু মেঘলা আবহাওয়ায় বল মুভ করতে পারে। সেই কারণে ভারতীয় প্র্যাকটিসে সুইং সামলানোর এই চেষ্টা। ভারতের এই দলটায় আবার অনেকে আছেন যাঁরা ইংল্যান্ডে অতীতে ভাল খেলতে পারেননি। তার মধ্যে স্বয়ং অধিনায়ক কোহালিও আছেন। এ বারে যিনি চ্যাম্পিয়ন্স ট্রফিতে প্রথম বার বিশ্বমানের কোনও টুর্নামেন্টে ভারতের নেতৃত্ব দিচ্ছেন। কোহালি মরিয়া এ বার যেন আর ইংল্যান্ড থেকে খালিহাতে না ফিরতে হয়। ওয়ার্ম আপ ম্যাচে রান পাওয়াটা আইপিএলের ব্যর্থতা ভুলিয়ে ফের তাঁকে আত্মবিশ্বাসী করে তুলেছে। মরিয়া এই কোহালি প্রস্তুতিতে কোনও ফাঁকই রাখতে চান না। যে কারণে রবিবার ম্যাচ খেলেই পুরো দল নিয়ে তিনি সোমবার সকাল দশটা থেকে ওভালে ঢুকে প়ড়লেন পুরোদস্তুর অনুশীলন করার জন্য।

Advertisement

আরও পড়ুন: আতঙ্কের নয়, ইংল্যান্ডে মন্ত্র এখন বীরত্বের

ভারতের প্রস্তুতি যখন চলছে তখন একটি বিশেষ কাজে ওভালে ছিলেন ঈশা গুহ। বাংলার মেয়ে ইংল্যান্ডের মহিলা দলের হয়ে ভাল খেলেছেন। এখন ধারাভাষ্যকার হিসেবেও নাম করেছেন। আইপিএলে ধারাভাষ্য দিয়ে আপ্লুত। তিনিও দেখা গেল আইপিএল নয়, লাল বলের মহড়া নিয়ে আলোচনায় বেশি আগ্রহী। ঈশা বললেন, ‘‘আইডিয়াটা দারুণ। লাল বল বেশি সুইং করে। বিরাটরা মনোযোগী ছাত্রের মতো তৈরি হয়ে নামতে চাইছেন।’’ তার পরেই তাঁর ব্যাখ্যা, ‘‘সাদা বল বেশি সুইং না করলেও ইংল্যান্ডের আবহাওয়ায় কিছু ভেল্কি তো দেখাবেই। বিরাটরা লাল বলে তৈরি হয়ে যাচ্ছে মানে সাদা বলের সুইংটা তখন তুলনায় অনেক কমজোরি মনে হবে।’’

ভারতীয়দের প্রস্তুতি নিয়ে প্রশ্ন না থাকলেও চোট আঘাত নিয়ে ছিল। ভারতীয় ক্রিকেট বোর্ড অবশ্য সোমবার যুবরাজ সিংহের হাসিমুখের ছবি টুইট করে ভক্তদের আশ্বস্ত করেছে। টুইট করেছে, ‘শান্ত থাকুন। রাজপুত্র ফিরে এসেছে।’ আজ মঙ্গলবার ওভালেই বাংলাদেশের সঙ্গে দ্বিতীয় ওয়ার্ম আপ ম্যাচ। এখানে রোহিত শর্মা খেলতে পারেন। যুবরাজ অবশ্য ফিরবেন কি না সেই ব্যাপারে পরিষ্কার ইঙ্গিত পাওয়া গেল না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন