Rameshbabu Praggnanandhaa

ড্রয়ের জন্যই খেলছেন বিশ্বচ্যাম্পিয়ন কার্লসেন, পাঁচ চালের পরেই বুঝে যান প্রজ্ঞানন্দ

দাবা বিশ্বকাপের ফাইনালে দ্বিতীয় ক্লাসিক্যাল রাউন্ডে মাত্র পাঁচটি চালের পরেই ম্যাগনাস কার্লসেনের পরিকল্পনা ধরে ফেলেছিলেন ভারতের রমেশবাবু প্রজ্ঞানন্দ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৩ ২২:৫৫
Share:

রমেশবাবু প্রজ্ঞানন্দ। —ফাইল চিত্র

দাবা বিশ্বকাপের ফাইনালের দ্বিতীয় ক্লাসিক্যাল রাউন্ডের খেলাও ড্র হয়েছে। ফলে ভারতের রমেশবাবু প্রজ্ঞানন্দ বনাম নরওয়ের ম্যাগনাস কার্লসেনের লড়াইয়ের ফয়সালা হবে বৃহস্পতিবার টাইব্রেকারে। বুধবার সাদা ঘুঁটি নিয়ে খেলেও ড্র করেন কার্লসেন। তিনি যে ড্রয়ের জন্য খেলছেন, তা মাত্র পাঁচটি চালের পরে বুঝে গিয়েছিলেন প্রজ্ঞানন্দ।

Advertisement

ম্যাচ শেষে সাক্ষাৎকারে প্রজ্ঞানন্দ বলেন, ‘‘আমি ভেবেছিলাম কার্লসেন এত তাড়াতাড়ি ড্রয়ের জন্য খেলবেন না। কিন্তু যখন উনি এনএক্সডি৪ চাল দিলেন তখনই বুঝে গেলাম যে কার্লসেনও ড্রয়ের জন্য খেলছেন।’’ কার্লসেনের পঞ্চম চাল ছিল সেটি। তার পরে আরও ২৫ চালের খেলা হয়। তার পরে ড্রয়ের সিদ্ধান্ত নেন দুই খেলোয়াড়।

কিন্তু সাদা ঘুঁটি নিয়েও কেন এত তাড়াতাড়ি ড্রয়ের কথা ভাবলেন কার্লসেন? তার কারণ কি শারীরিক দুর্বলতা? কার্লসেন জানিয়েছেন, তাঁর পেটের সমস্যা হয়েছে। এখনও তা পুরোপুরি সারেনি। তাই খেলায় মনোযোগ দিতে সমস্যা হচ্ছে। কার্লসেনের যে শারীরিক সমস্যা হচ্ছে তা বুঝতে পারেন প্রজ্ঞাও। ভারতীয় দাবাড়ু বলেন, ‘‘ওঁকে দেখে মনে হচ্ছিল কোথাও সমস্যা হচ্ছে। কার্লসেনকে ক্লান্ত দেখাচ্ছিল। কিন্তু কী সমস্যা হচ্ছে তা ওঁর সাক্ষাৎকার দেখে জানতে পারলাম।’’

Advertisement

তিনি নিজেও টানা ম্যাচ খেলছেন। সেই কারণে ক্লান্ত। বৃহস্পতিবার নিজের সেরাটা দিতে চান ভারতীয় দাবাড়ু। প্রজ্ঞা বলেন, ‘‘আজকের দিনটা বিশ্রাম নেব। খুব ক্লান্ত লাগছে। বৃহস্পতিবার বেশ কয়েকটা রাউন্ড হতে পারে। তাই সম্পূর্ণ ফুরফুরে থাকা দরকার। টাইব্রেকারে নিজের সেরাটা দেব। তার পর শান্তি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন