লিয়েন্ডারদের পোশাক বদলে যাচ্ছে রিওয়

রিও অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানে ভারতীয় অ্যাথলিটদের ড্রেস কোড বদলে দেওয়া হল।এ বার ৫ অগস্ট মার্চপাস্টে অভিনব বিন্দ্রা, দীপা কর্মকারদের অলিম্পিক্সের ভারতীয় পরম্পরার কমলা রংয়ের পাগড়ি ও শেরওয়ানিতে দেখা যাবে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জুলাই ২০১৬ ০৩:৪৬
Share:

রিও অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানে ভারতীয় অ্যাথলিটদের ড্রেস কোড বদলে দেওয়া হল।

Advertisement

এ বার ৫ অগস্ট মার্চপাস্টে অভিনব বিন্দ্রা, দীপা কর্মকারদের অলিম্পিক্সের ভারতীয় পরম্পরার কমলা রংয়ের পাগড়ি ও শেরওয়ানিতে দেখা যাবে না। তার বদলে লিয়েন্ডার পেজদের দেখা যাবে গাঢ় ধূসর রংয়ের কোট-প্যান্টে। আর সানিয়া-সাইনা নেহওয়ালদেরও হলুদ বা নীল রংয়ের শাড়ি ও ধূসর রংয়ের কোটে।

পাগড়ি ও শেরওয়ানির ওই ট্র্যাডিশন ভাঙার সিদ্ধান্ত নিয়েছেন ভারতীয় অলিম্পিক্স সংস্থার কর্তারা। কারণ হিসাবে তাদের বক্তব্য, অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানের পর কমলা রংয়ের পাগড়ি ও শেরওয়ানি খেলোয়াড়দের আর কোনও কাজে লাগে না।

Advertisement

শোনা যাচ্ছে, গত লন্ডন অলিম্পিক্সে উদ্বোধনী অনুষ্ঠানের পর বেশ কয়েক জন ভারতীয় অ্যাথলিটের কমলা রংয়ের পাগড়ি ট্র্যাকের পাশে অবহেলায় গড়াগড়ি খেতে দেখেছিলেন আইওএ-র কর্তারা। পাগড়ি আর শেরওয়ানিকে আবার ভারতীয় সংস্কৃতির অঙ্গ হিসাবেও দেখা হয়। তাই কমলা রংয়ের পাগড়ির এই অনাদর আইওএর কর্তারা ভাল ভাবে নেননি। সে জন্যই এই বদল।

অন্য খেলা: ট্রেডার্স কাপের ফাইনালে উঠল ওয়াড়ি। মাকড়দাহ মাঠে তারা কোল ইন্ডিয়াকে হারাল ৪-২ গোলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন