দক্ষিণ আফ্রিকার মতো পাক বাতিলের ডাক বোর্ড প্রধানের

পুলওয়ামার হামলার ঘটনার পরে আসন্ন বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের ম্যাচ বয়কটের দাবি উঠেছে আগেই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০১৯ ০৩:০৮
Share:

বিনোদ রাই

পুলওয়ামার হামলার ঘটনার পরে আসন্ন বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের ম্যাচ বয়কটের দাবি উঠেছে আগেই। সৌরভ গঙ্গোপাধ্যায় এবং হরভজন সিংহের মতো প্রাক্তন ক্রিকেটারেরা এই বয়কটের কথা বলেছেন। সৌরভ তো এক ধাপ এগিয়ে বলেছেন সব ধরনের খেলাতেই সম্পর্ক ছিন্ন করা উচিত পাকিস্তানের সঙ্গে। তবে সচিন তেন্ডুলকর এবং সুনীল গাওস্কর আবার চাইছেন বিশ্বকাপে মাঠেই জবাব দিক পাকিস্তানকে। ভারতীয় বোর্ড ইতিমধ্যে আইসিসিকে চিঠি লিখে আবেদন জানিয়েছে, ‘‘যে সব দেশ সন্ত্রাসবাদে মদত দেবে তাদের সঙ্গে যেন সব রাষ্ট্র সম্পর্ক ছিন্ন করে।’’ তবে সুপ্রিম কোর্ট নিযুক্ত ভারতীয় ক্রিকেট বোর্ডের পরিচালক কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্সের প্রধান বিনোদ রাই মনে করেন বিশ্বকাপে পাক ম্যাচ বয়কট করাই যথেষ্ট নয়, পাকিস্তানকে ক্রিকেট খেলিয়ে দেশ হিসেবে বিচ্ছিন্ন করে দিতে হবে। ‘‘বিশ্বকাপে পাকিস্তানের সঙ্গে যদি আমরা না খেলি সেটা স্রেফ পায়ে গুলি করার মতো ব্যাপার হবে। আমাদের লক্ষ্য হওয়া উচিত ক্রিকেট খেলিয়ে দেশ হিসেবে পাকিস্তানকে একেবারে বিচ্ছিন্ন করে দেওয়া। আগেও আমি বলেছি, সব ক্রিকেট খেলিয়ে দেশের উচিত পাকিস্তানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করা, ’’ সংবাদ সংস্থা পিটিআই-কে বলেন বিনোদ রাই।

Advertisement

এ প্রসঙ্গে তিনি দক্ষিণ আফ্রিকার উদাহরণও দেন। ১৯৭০ থেকে ১৯৯১ এই ২১ বছর বর্ণবৈষম্যকে সমর্থন করার জন্য দক্ষিণ আফ্রিকাকে নির্বাসিত করা হয়েছিল। ‘‘আমার বিশ্বাস ঠিক একই রকম হওয়া উচিত পাকিস্তানের সঙ্গেও। ওদের সমস্ত খেলোধুলো থেকে নির্বাসিত করা উচিত। যে রকম দক্ষিণ আফ্রিকার সঙ্গে হয়েছিল,’’ বলেন তিনি।

কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স প্রধান আরও বলেছেন, বিষয়টি দুবাইয়ে আইসিসির চিফ এক্সিকিউটিভদের বৈঠকে তোলা হবে। এর আগে বৈঠকের কর্মসূচির অন্তর্ভুক্ত ছিল না এই বিষয়টি। কিন্তু ভারতীয় বোর্ড যেহেতু চিঠি দিয়েছে, তাই এই নিয়ে দুবাইয়ের বৈঠকে আলোচনা হবে। ‘‘বিষয়টি সরকারি ভাবে চিফ এক্সিকিউটিভদের বৈঠকে তোলার পরে আমরা এটা নিয়ে ভারতীয় বোর্ড কতটা উদ্বিগ্ন তাও জানাব।’’ ক্রীড়াবিশ্ব থেকে পাকিস্তানকে বিচ্ছিন্ন করার জন্য ঐক্যমত গড়ে তোলা উচিত কি না জানতে চাইলে প্রাক্তন সিএজি (কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল) বলেন, ‘‘এটা সরকারি পর্যায়ে করা উচিত।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন