India hockey

আর্জেন্টিনা সফরে অপরাজিত থাকাই লক্ষ্য মনপ্রীতের

গত মাসে জার্মানি এবং গ্রেট ব্রিটেনে দুর্দান্ত হকি উপহার দেওয়ার পরে এ বার ভারতের প্রতিপক্ষ গত অলিম্পিক্সে চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২১ ০৬:৩৪
Share:

প্রত্যয়ী: সেরা হকি উপহার দেওয়ার প্রতিশ্রুতি মনপ্রীতের। ফাইল চিত্র

তাঁকেই আবার তুলে দেওয়া হয়েছে নেতৃত্ব। ভারতীয় পুরুষ হকি দলের অধিনায়ক মনপ্রীত সিংহ জানিয়ে দিলেন, আর্জেন্টিনা সফরে তাঁরা অপরাজিত তকমা
ধরে রাখতে প্রতিজ্ঞাবদ্ধ।

Advertisement

গত মাসে জার্মানি এবং গ্রেট ব্রিটেনে দুর্দান্ত হকি উপহার দেওয়ার পরে এ বার ভারতের প্রতিপক্ষ গত অলিম্পিক্সে চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। বুয়েনোস আইরেসে ছটি ম্যাচ খেলবে ভারত, যার মধ্যে রয়েছে এফআইএইচ প্রো লিগের লড়াই।

সেই সফর উপলক্ষে ২২ সদস্যের ভারতীয় দল ঘোষিত হয়েছে। হকি ইন্ডিয়ায় দেওয়া বিবৃতিতে মনপ্রীত বলেছেন, “করোনা অতিমারির জন্য প্রায় এক বছর প্রতিদ্বন্দ্বিতামূলক হকি ম্যাচ খেলতে পারিনি। সেটা অবশ্যই একটা বড় ধাক্কা। তবে সেটা সমস্ত দলের ক্ষেত্রেই প্রযোজ্য। কাজেই নিজেদের দক্ষতায় আস্থা রেখে এই সফরে সেরা হকি খেলতে হবে।”

Advertisement

ব্যক্তিগত কারণে গত মাসের ইউরোপ সফরে যেতে পারেননি মনপ্রীত। তা নিয়ে তিনি বলেছেন, “ওই সফরে আমি ছিলাম না ঠিকই, কিন্তু দলের সমস্ত ম্যাচ দেখেছি। সত্যি বলতে, জার্মানি এবং গ্রেট ব্রিটেনের বিরুদ্ধে দল যে ধরনের হকি খেলেছে, তা দেখে আমি রীতিমতো চাঙ্গা হয়ে গিয়েছি। এই সফরেও আমরা অপরাজিত থাকার বিষয়ে
যথেষ্ট আশাবাদী।”

এ বারের ভারতীয় দলে রয়েছে অনেক নতুন মুখ। যা নিয়ে মনপ্রীত জানিয়েছেন, টোকিয়ো অলিম্পিক্সকে পাখির চোখ করে দলকে সমস্ত দিক থেকে শক্তিশালী এবং পরিপূর্ণ করে তুলতেই এমন দল তৈরি হয়েছে। এই সফর থেকেই দল কোন জায়গায় দাঁড়িয়ে রয়েছে, সেই ছবিও স্পষ্ট হয়ে যাবে। মনপ্রীত বলেছেন, “দলে যে সমস্ত নতুন খেলোয়াড় এসেছে, তাদের কাছে এই সফর নিজেদের প্রমাণ করার দুর্দান্ত একটা সুযোগ। আমি বিশ্বাস করি, নতুন সদস্যরা নিজেদের দক্ষতা প্রমাণ করবে।” যোগ করেছেন, “এই ধরনের কঠিন সময়ে আমরা যে ধরনের সুযোগ পাচ্ছি, তাকে আশীর্বাদ বলেই ধরে নিতে হবে এবং যতটা সম্ভব তাকে কাজে লাগাতেই হবে।”

অধিনায়ক হিসেবে তাঁর ব্যক্তিগত লক্ষ্য কী? মনপ্রীত বলেছেন, “সকলের কাছে গত বছরটা ছিল খুব কঠিন।আমি নিজেও করোনায় আক্রান্ত হয়েছিলাম। ছয় সপ্তাহ হকি খেলতে পারিনি। তবে হকি ইন্ডিয়া এবং সাই কর্তারা সেই সময় যে ভাবে আমকে সুস্থ করে তুলতে সামগ্রিক সহায়তা করেছিলেন, তা অতুলনীয়। তার পরে পুরনো ছন্দে ফিরতে আমাকে কঠোর অনুশীলন করতে হয়েছে। বাকিদের মতো আমিও এই সফর থেকে বুঝে নিতে চাই, ঠিক কোন কোন জায়গায় নিজেকে আরও একটু উন্নত করা প্রয়োজন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন