Match Fixing

অধিনায়কের বিরুদ্ধে ম্যাচ গড়াপেটার অভিযোগ, প্রাক্তন কোচের বিরুদ্ধে আদালতে যাওয়ার হুমকি

ওই কোচ ভারতীয় হকির মহিলা এবং পুরুষ দলের দায়িত্বে ছিলেন। দুই দলের তরফে যুগ্ম বিবৃতি জারি করে বলা হয়েছে, তিনি মিথ্যা অভিযোগ করছেন। বই বিক্রির স্বার্থে এ রকম সস্তা জনপ্রিয়তার আশ্রয় নিয়েছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২২ ১৩:৪৬
Share:

অধিনায়কের বিরুদ্ধে ম্যাচ গড়াপেটার অভিযোগ প্রাক্তন কোচের। প্রতীকী ছবি

প্রাক্তন কোচের বিরুদ্ধে আদালতে অভিযোগ জানাতে চলেছে ভারতের পুরুষ এবং মহিলা হকি দল। ভারতের মহিলা হকি দলের উত্থান নিয়ে সম্প্রতি বই লিখেছেন শোয়ার্ড মারিন। সেই বইয়ে ভারতের পুরুষ দলের খেলোয়াড় তথা অধিনায়ক মনপ্রীত সিংহের বিরুদ্ধে ম্যাচ গড়াপেটার অভিযোগ এনেছেন তিনি। যা দেখে চটেছেন দুই দলের খেলোয়াড়রাই।

Advertisement

টোকিয়ো অলিম্পিক্সে মারিনের কোচিংয়ে চতুর্থ স্থান অর্জন করে ভারতের মহিলা দল। অলিম্পিক্সে সেটাই তাদের সেরা পারফরম্যান্স। অল্পের জন্য পদক পায়নি তারা। তবে প্রশংসা কুড়িয়েছে। এর পরেই মহিলা দলের দায়িত্ব ছেড়ে দেন মারিন। সেই অভিযান নিয়ে একটি বই লিখেছেন তিনি। সেখানে উঠে এসেছে পুরুষ দলের প্রসঙ্গও। মহিলা দলের দায়িত্বে আসার আগে পুরুষ দলের কোচ ছিলেন মারিন। তাঁর অভিযোগ, ২০১৮-র কমনওয়েলথ গেমসের সময় মনপ্রীত এক খেলোয়াড়কে ইচ্ছে করে খারাপ খেলতে বলেন, যাতে তাঁর বন্ধু দলে সুযোগ পান।

এর পরেই মহিলা এবং পুরুষ দলের তরফে যুগ্ম বিবৃতি জারি করে বলা হয়েছে, মারিন মিথ্যা অভিযোগ করছেন। বই বিক্রির স্বার্থে এ রকম সস্তা জনপ্রিয়তার আশ্রয় নিয়েছেন বলেও অভিযোগ করা হয়েছে। ডাচ কোচের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে বিবৃতিতে।

Advertisement

ন’মাস পুরুষ দলের কোচ ছিলেন মারিন। ২০১৮-র কমনওয়েলথে হতাশাজনক পারফরম্যান্সের পরেই তাঁকে সরিয়ে দেওয়া হয়। তিনি মহিলা দলের কোচ হন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন