নিউজ়িল্যান্ড প্রথম প্রতিপক্ষ মনপ্রীতদের

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০১৯ ০৩:৫৮
Share:

প্রতীকী ছবি।

টোকিয়ো অলিম্পিক্সে ভারতীয় পুরুষ হকি দল তাদের প্রথম ম্যাচ খেলবে নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে পরের বছরের ২৫ জুলাই। মেয়েদের প্রথম খেলাও একই দিন। প্রতিপক্ষ শক্তিশালী নেদারল্যান্ডস। ওই দিনই অলিম্পিক্সের হকি টুর্নামেন্ট শুরু হবে।

Advertisement

টোকিয়োয় ভারতের পুরুষ ও মেয়েদের দল রয়েছে এ-গ্রুপে। পুরুষদের গ্রুপ রীতিমতো কঠিন। নিউজ়িল্যান্ড ম্যাচের পরেই ভারতকে খেলতে হবে বিশ্বের এক নম্বর দল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। এই ম্যাচ ২৬ জুলাই। যার মানে শুরুতেই মনপ্রীত সিংহদের টানা দু’দিন খেলতে হবে। ভারতের পরের তিন প্রতিপক্ষ স্পেন (২৮ জুলাই), গত বারের সোনাজয়ী আর্জেন্টিনা (৩০ জুলাই) ও আয়োজক দেশ জাপান (৩১ জুলাই)।

মেয়েদের দ্বিতীয় ম্যাচ ২৭ জুলাই। প্রতিপক্ষ জার্মানি। এবং তার পরে ২৯ ও ৩১ জলুাই এবং ১ অগস্ট মেয়েরা খেলবেন যথাক্রমে গ্রেট ব্রিটেন, আয়ার্ল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। পুরুষ ও মেয়েদের ফাইনাল হবে ৬ ও ৭ অগস্ট। এই মুহূর্তে ভারতীয় পুরুষ দলের বিশ্ব র‌্যাঙ্কিং পাঁচ। টোকিয়ো গেমসের জন্য তারা যোগ্যতা অর্জন করেছে সম্প্রতি ভুবনেশ্বরে অলিম্পিক্স কোয়ালিফায়ার্সে রাশিয়াকে ১১-৩ গোল গড়ে হারিয়ে। মেয়েরাও যোগ্যতা অর্জন করেছেন ভুবনেশ্বরেই। তাঁরা নির্ণায়ক ম্যাচে যুক্তরাষ্ট্রকে ৬-৫ গোল গড়ে পরাজিত করেন।

Advertisement

আন্তর্জাতিক হকি সংস্থা মঙ্গলবার অলিম্পিক্সে হকির সূচি ঘোষণা করেছে। ঘোষণার সময় উপস্থিত ছিলেন অলিম্পিক্স-আয়োজক দেশের প্রতিনিধিরাও। হকি বিশ্লেষকেরা মনে করছেন, ভারতের পুরুষ দলকে এ বার খুব কঠিন গ্রুপেই খেলতে হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন