Asian Games 2023

এশিয়াডে সোনা-রুপো হাতছাড়া দুই বঙ্গতনয়ার, শেষ চারে হেরে ব্রোঞ্জ সুতীর্থা-ঐহিকার

এশিয়ান গেমসের ফাইনালে উঠতে পারলেন না সুতীর্থা মু‌খোপাধ্যায় ও ঐহিকা মুখোপাধ্যায়। সেমিফাইনালে উত্তর কোরিয়ার জুটির কাছে হারলেন তাঁরা। ব্যাডমিন্টনে ব্রোঞ্জ জিতলেন দুই বাঙালি মেয়ে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৩ ১১:৩১
Share:

ঐহিকা মুখোপাধ্যায় (বাঁ দিকে) ও সুতীর্থা মুখোপাধ্যায়। —ফাইল চিত্র

অনেক লড়েও এশিয়ান গেমসের ফাইনালে উঠতে পারলেন না ভারতের সুতীর্থা মু‌খোপাধ্যায় ও ঐহিকা মুখোপাধ্যায়। ব্যাডমিন্টনে মহিলাদের ডাবলসের সেমিফাইনালে উত্তর কোরিয়ার জুটির কাছে হারলেন তাঁরা। টান টান সেমিফাইনালে সাত গেমে হল ম্যাচের ফয়সালা। ৩-৩ অবস্থায় শেষ গেমে হারলেন সুতীর্থারা। সোনা-রুপো হাতছাড়া হলেও ব্রোঞ্জ পেলেন দুই বাঙালি মেয়ে। মহিলাদের প্রথম ডাবলস জুটি হিসাবে এশিয়ান গেমসে পদক পেলেন তাঁরা।

Advertisement

উত্তর কোরিয়ার জুটির বিরুদ্ধে শুরুটা খুব ভাল করেছিলেন সুতীর্থারা। প্রথম গেম ১১-৭ পয়েন্টে জিতে যান তাঁরা। যে ভাবে খেলছিলেন তাতে দেখে মনে হচ্ছিল দাপট দেখিয়ে জিতবেন তাঁরা। কিন্তু দ্বিতীয় গেমেই ম্যাচে ফিরলেন উত্তর কোরিয়ার চা সুয়োং ও পাক সুয়োং। ১১-৮ পয়েন্টে দ্বিতীয় গেম জিতে সমতা ফেরালেন তাঁরা।

পেন্ডুলামের মতো খেলা চলছিল। এক গেমে ভারতীয় জুটি দাপট দেখাচ্ছিল তো পরের গেমেই ভাল খেলছিল উত্তর কোরিয়া। তৃতীয় গেমে সেটাই দেখা গেল। প্রথম থেকে লিড নিয়ে ১১-৮ তৃতীয় গেম জিতে এগিয়ে যান সুতীর্থারা। পরের গেম আবার ছিনিয়ে নিল উত্তর কোরিয়ার জুটি। সুতীর্থারা হারলেন ৭-১১ পয়েন্টে। খেলা দাঁড়াল ২-২ গেমে।

Advertisement

পাঁচ নম্বর গেমে অবশ্য নিজেদের দাপট ধরে রাখে উত্তর কোরিয়া। ১১-৯ পয়েন্টে সেই গেম জিতে ফাইনালের কাছে পৌঁছে যায় তারা। পরের দুই গেমের মধ্যে একটি জিতলেই ফাইনালে উঠত তারা। সেখান থেকে আবার ম্যাচে ফিরলেন সুতীর্থারা। ষষ্ঠ গেমে প্রতিপক্ষকে ১১-৫ পয়েন্টে উড়িয়ে দিয়ে খেলা শেষ গেমে নিয়ে গেলেন তাঁরা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ষষ্ঠ গেমের খেলা দেখে মনে হচ্ছিল, ছন্দ পেয়ে গিয়েছেন সুতীর্থারা। কিন্তু আদতে তা দেখা গেল না। শেষ সেটে দাপট দেখাল উত্তর কোরিয়া। দাঁড়াতেই পারল না ভারতীয় জুটি। ১১-২ পয়েন্টে ভারতকে হারিয়ে ফাইনালে উঠল উত্তর কোরিয়া। ব্রোঞ্জ নিয়ে সন্তুষ্ট থাকতে হল দুই বঙ্গতনয়াকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন