Swimmer

ভারতের সাত সাঁতারুর ইতিহাস, শ্রীলঙ্কা থেকে ভারতে এলেন মাত্র ১১ ঘণ্টায়

সাঁতারের সময় শুধু জলের কারেন্ট এবং হাওয়া ছাড়াও সুমাদের মোকাবিলা করতে হয়েছে ডলফিন, জেলিফিশের বিরুদ্ধেও। পুরো দলটিকে সাহায্য করেছেন শ্রীলঙ্কা এবং ভারতের নৌবাহিনী।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৩ ২৩:০১
Share:

সাঁতারে ইতিহাস গড়লেন ভারতের সাত সাঁতারু। —প্রতীকী চিত্র

তিন জন মহিলা এবং চার জন পুরুষ সাঁতারু শ্রীলঙ্কার থেকে ভারতে এলেন সাঁতরে। তাঁরাই প্রথম ভারতীয় রিলে দল যাঁরা এই কাজ করে দেখালেন। শ্রীলঙ্কার তলাইমন্নর থেকে ভারতের ধনুষকোটিতে তাঁরা এলেন মাত্র ১০ ঘণ্টা ৪৫ মিনিটে।

Advertisement

সাত জন সাঁতারুই বেঙ্গালুরুর। শিবরঞ্জনী কৃষ্ণমূর্তি (৪১), সুমা রাও (৫৩), মঞ্জরী ছচরিয়া (৪৫), রাজাসেকর রেড্ডী (৫২), প্রসন্ত রাজন্ন (৪৫), অজত অঞ্জপ্পা (৪০) এবং জয়প্রকাশ মুনিয়াল (৫৫) এই দলে ছিলেন। তাঁরা ভোর পাঁচটার সময় শ্রীলঙ্কার দিক থেকে সাঁতার শুরু করেন। তামিলনাড়ুর রামেশ্বরম ঘাটে পৌঁছন দুপুর ৩.৪৫ মিনিটে। দলটির পর্যবেক্ষক ছিলেন রাজেশ সমতানাম।

সাঁতারের সময় শুধু জলের কারেন্ট এবং হাওয়া ছাড়াও সুমাদের মোকাবিলা করতে হয়েছে ডলফিন, জেলিফিশের বিরুদ্ধেও। পুরো দলটিকে সাহায্য করেছেন শ্রীলঙ্কা এবং ভারতের নৌবাহিনী। তাঁদের ধন্যবাদ জানিয়েছেন সাঁতারুরা।

Advertisement

গত বছর মার্চে ১৪ বছরের এক সাঁতারু এই পথে সাঁতার কেটেছিল। তামিলনাড়ুর স্নেহান নামে সেই সাঁতারু ভারত থেকে শ্রীলঙ্কা গিয়ে আবার ভারতে ফিরে এসেছিল। সে সময় নিয়েছিল ১৯ ঘণ্টা ৪৫ মিনিট। সে এখনও এই পথে সব থেকে কম সময়ে সাঁতার কাটার রেকর্ডের মালিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন