Paris Olympics 2024

ভারতীয় কুস্তির দুর্দশা স্পষ্ট হয়ে উঠছে, অলিম্পিক্সে পদক জয়ের হ্যাটট্রিক অনিশ্চিত

অলিম্পিক্সের বছরে ভারতীয় কুস্তির দুর্দশা স্পষ্ট হয়ে উঠছে। পুরুষদের ফ্রিস্টাইল কুস্তিতে ভারত এখনও পর্যন্ত একটি কোটা জিতেছে। মহিলাদের ক্ষেত্রে পরিস্থিতি অবশ্য এমন করুণ নয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৪ ১৪:৩৬
Share:

—প্রতীকী চিত্র।

শেষ চারটি অলিম্পিক্সের তিনটিতে ভারতের পুরুষ কুস্তিগিরেরা অন্তত একটা পদক জিতে ফিরেছেন। আগামী প্যারিস অলিম্পিক্সে পদক জয়ের হ্যাটট্রিক না-ও হতে পারে। এ বার অলিম্পিক্সের যোগ্যতাই অর্জন করতে পারছেন না পুরুষ কুস্তিগিরেরা।

Advertisement

এখনও পর্যন্ত ফ্রিস্টাইল কুস্তিতে ভারতের এক জন কুস্তিগির প্যারিস অলিম্পিক্সের কোটা জিততে পেরেছেন। অন্তিম পাঙ্ঘাল গত বছর বিশ্ব চ্যাম্পিয়নশিপে ৫৩ কেজি বিভাগে দেশের জন্য কোটা জিতেছিলেন। অন্যদের সামনে সুযোগ বেশ কম। আগামী ৯ থেকে ১২ মে ওয়ার্ল্ড কোয়ালিফায়ার্স। এ ছাড়া আগামী মাসে ইস্তানবুলে রয়েছে আরও একটি যোগ্যতা অর্জন প্রতিযোগিতা। ইস্তানবুলে নির্দিষ্ট দু’টি বিভাগের কুস্তিগিরেরা নামতে পারবেন। এই দুই প্রতিযোগিতায় ভাল কিছু করতে না পারলে প্যারিসে পুরুষদের ফ্রিস্টাইল কুস্তিতে ভারতের এক জনের বেশি প্রতিনিধি থাকবেন না।

অলিম্পিক্সে পদক জয়ের ক্ষেত্রে এ বার অন্যতম ভরসা ছিলেন দীপক পুনিয়া। দুবাইয়ে বন্যার কারণে এশিয়ান অলিম্পিক কোয়ালিফায়ার্সে যোগ দিতে কিরঘিস্তানের বিশকেক পৌঁছতে পারেননি সময়ের মধ্যে। তাই তাঁকে যোগ্যতা অর্জন পর্বের প্রতিযোগিতায় নামতে দেওয়া হয়নি। একই কারণে নামতে পারেননি ৬৫ কেজি বিভাগের সুজিত কলকল।

Advertisement

অন্য দিকে, ৫৭ কেজি বিভাগের সেমিফাইনালে হেরে গিয়েছেন ভারতের আমন শেহরাওয়াত। ৭৪ কেজি বিভাগের কোয়ার্টার ফাইনালে হেরে গিয়েছেন জয়দীপ। ৯৭ কেজি বিভাগে দীপক নেহরা এবং ১২৫ কেজি বিভাগে সুমিত প্রথম ম্যাচেই হেরে গিয়েছেন।

আশা এক দম শেষ না হলেও পরিস্থিতি ভারতীয় কুস্তির জন্য সুখকর নয়। বিশ্বের সেরা কুস্তিগিরেরা আগেই অলিম্পিক্সের কোটা জিতে নেওয়ায় তাঁরা ওয়ার্ল্ড কোয়ালিফায়ার্সে নামবেন না। তাই তুলনায় সহজ প্রতিপক্ষদের মোকাবিলা করতে হবে ভারতীয়দের। প্যারিসের টিকিট পেতে হলে ওয়ার্ল্ড কোয়ালিফায়ার্সের ফাইনালে উঠতে হবে। তৃতীয় স্থানে শেষ করা দু’জনের (সরাসরি তৃতীয় এবং রিপাচার্জে তৃতীয়) মধ্যে লড়াইয়ে জিততে পারলেও অলিম্পিক্সের ছাড়পত্র মিলবে। অন্য দিকে ইস্তানবুলে ৫৭ এবং ৮৬ কেজি বিভাগের ফাইনালে উঠতে না পারলে আশা শেষ হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন