Sourav Ganguly

টনটনে সৌরভ, দ্রাবিড়ের শতরানই ২২ বছর আগে স্বপ্ন দেখিয়েছিল ৮ বছরের ইংরেজ ব্যাটসম্যানকে

টি২০-র বহু আগে সেই ম্যাচে দুই ভারতীয় ব্যাটসম্যান মেরেছিলেন ৩৪টি চার এবং ৮টি ছয়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২১ ১৬:৫০
Share:

৩১৮ রানের জুটি গড়েছিলেন ছবি: রয়টার্স

ক্রিকেট বিশ্বকাপ ১৯৯৯। টনটনের মাঠে শ্রীলঙ্কার বোলারদের দিশেহারা অবস্থা করছেন সৌরভ গঙ্গোপাধ্যায় এবং রাহুল দ্রাবিড়। ৮ বছরের একটি শিশু অবাক চোখে সেই দৃশ্য দেখছেন, আর ভাবছেন একদিন তিনিও বিশ্বকাপে খেলবেন। অবাক হয়ে ভাবছেন ইংল্যান্ডের মাঠে এত ভারতীয় সমর্থক কোথা থেকে এল?

Advertisement

সেই ৮ বছরের শিশুটি এখন ইংল্যান্ড দলের অন্যতম নির্ভরযোগ্য ব্যাটসম্যান এবং উইকেটরক্ষক জস বাটলার। এক সাক্ষাৎকারে তিনি বলেন, “আমি তখন খেলা শিখছি। তেমন একটা সময় সৌরভ এবং দ্রাবিড়ের ওই শতরান বিশাল প্রভাব ফেলেছিল।” সৌরভ ১৮৩ রান করেন ১৫৮ বলে। দ্রাবিড় করেন ১৪৫ রান (১২৯ বলে)। টি২০-র বহু আগে সেই ম্যাচে দুই ভারতীয় ব্যাটসম্যান মেরেছিলেন ৩৪টি চার এবং ৮টি ছয়। ৩১৮ রানের জুটি গড়েছিলেন দু’জন। অনায়াসে ম্যাচ জিতে নেয় ভারত।

শুধু সৌরভদের খেলা নয়। বাটলার সে বার অবাক হয়েছিলেন ভারতীয় দর্শক দেখে। তিনি বলেন, “১৯৯৯ বিশ্বকাপে ভারত বনাম শ্রীলঙ্কা ম্যাচেই আমি প্রথম ভারতীয় দর্শক দেখি। খেলার প্রতি তাঁদের উৎসাহ আমার আকর্ষণ বাড়িয়ে দিয়েছিল বিশ্বকাপ খেলার প্রতি।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন