olympics

ক্রিকেট ছাড়া চারটি নতুন খেলা জায়গা পেল অলিম্পিক্সে, ব্রেক ডান্স কি থাকছে?

লস অ্যাঞ্জেলস অলিম্পিক্সের ক্রীড়া তালিকায় জায়গা পেয়েছে ক্রিকেট ছাড়া আরও চারটি খেলা। দু’টি খেলা প্রথম বার হবে অলিম্পিক্সে। বাকি দু’টি খেলা গেমসে অনিয়মিত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৩ ১৮:৩৭
Share:

—প্রতীকী চিত্র।

২০২৮ সালের অলিম্পিক্সের ক্রীড়া তালিকায় অন্তর্ভুক্তির তালিকায় ছিল ব্রেক ড্যান্স। কিন্তু ইন্টারন্যাশনাল অলিম্পিক্স কমিটির মন জিততে পারল না। লস অ্যাঞ্জেলস গেমসের ক্রীড়া তালিকায় জায়গা পেল ক্রিকেট-সহ মোট পাঁচটি অনিয়মিত খেলা।

Advertisement

অলিম্পিক্সে ক্রিকেট নতুন নয়। ফিরছে ১২৮ বছর পর। ১৯০০ সালের পর আবার ২০২৮ সালের অলিম্পিক্সে দেখা যাবে ক্রিকেট। ক্রিকেট ছাড়া আরও চারটি খেলা অন্তর্ভুক্ত লস অ্যাঞ্জেলস গেমসে। সেই চারটি খেলার মধ্যে দু’টিকে প্রথম বার দেখা যাবে অলিম্পিক্সে। সেগুলি হল স্কোয়াশ এবং ফ্ল্যাগ ফুটবল। এ ছাড়াও ২০২৮ সালের গেমসে হবে বেসবল-সফটবল এবং ল্যাক্রোস। মূলত আমেরিকাতেই জনপ্রিয় ল্যাক্রোস এবং ফ্ল্যাগ ফুটবল। ২০২৮ সালের গেমস আয়োজক হিসাবে এই দু’টি খেলা অন্তর্ভুক্ত করেছে তারা। যদিও ইন্টারন্যাশনাল অলিম্পিক্স কমিটির (আইওসি) অনুমোদন নিতে হয়েছে লস অ্যাঞ্জেলসের আয়োজকদের।

সোমবার মুম্বইয়ে আইওসির বৈঠকে পাঁচটি খেলার অন্তর্ভুক্তি চূড়ান্ত হয়েছে। মাত্র দু’জন সদস্য এই পাঁচটি খেলার পক্ষে ভোট দেননি। তাঁরা অলিম্পিক্সে খেলার সংখ্যা বৃদ্ধির বিরুদ্ধে মতামত দিয়েছেন। ফলে সর্বসম্মতিতে অন্তর্ভূক্ত হয়নি ক্রিকেট-সহ পাঁচটি খেলা। আবার কোনও সমস্যাও হয়নি।

Advertisement

বেসবল-সফটবল বহু বার অলিম্পিক্সে হয়েছে। ২০২০ সালের টোকিয়ো গেমসেও ছিল। তবে ২০২৪ সালে প্যারিসে থাকবে না। ল্যাক্রোস ১৯০৪, ১৯০৮, ১৯২৮, ১৯৩২ এবং ১৯৪৮ সালের গেমসের ক্রীড়াতালিকায় ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন