ফিফার সঙ্গে দু’কোটি ইউরোর চুক্তি ভাঙল ইন্টারপোল

ঘুষ কাণ্ডে এ বার ইন্টারপোলের কাছে বড় ধাক্কা খেল ফিফা। বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থার সঙ্গে দশ বছরে জন্য ২০ মিলিয়ন ইউরোর যে চুক্তি ছিল তা ভেঙে দিল ইন্টারপোল। ম্যাচ গড়াপেটা রুখতে যৌথ ভাবে কাজ করার ক্ষেত্রে ফিফা এই চুক্তিতেই আর্থিক সাহায্য করত আন্তর্জাতিক সংস্থাকে। এ বার তাতে ইতি টানল ইন্টারপোল-ই। সংস্থার সেক্রেটারি জেনারেল য়ুর্গেন স্টক এই সিদ্ধান্ত নেন, ‘ফিফাকে কেন্দ্র করে যা চলছে তার ভিত্তিতে’।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ জুন ২০১৫ ০৩:২৭
Share:

ছবি: এএফপি।

ঘুষ কাণ্ডে এ বার ইন্টারপোলের কাছে বড় ধাক্কা খেল ফিফা। বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থার সঙ্গে দশ বছরে জন্য ২০ মিলিয়ন ইউরোর যে চুক্তি ছিল তা ভেঙে দিল ইন্টারপোল।

Advertisement

ম্যাচ গড়াপেটা রুখতে যৌথ ভাবে কাজ করার ক্ষেত্রে ফিফা এই চুক্তিতেই আর্থিক সাহায্য করত আন্তর্জাতিক সংস্থাকে। এ বার তাতে ইতি টানল ইন্টারপোল-ই। সংস্থার সেক্রেটারি জেনারেল য়ুর্গেন স্টক এই সিদ্ধান্ত নেন, ‘ফিফাকে কেন্দ্র করে যা চলছে তার ভিত্তিতে’।

গত সপ্তাহেই দুর্নীতির অভিযোগে দুই প্রাক্তন ফিফা কর্তা আর চার মার্কেটিং এক্সিকিউটিভের বিরুদ্ধে রেড অ্যালার্ট জারি করেছিল ইন্টারপোল। এই ছ’জন-সহ মোট ১৪ জনের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র দুর্নীতির অভিযোগে তদন্ত চালাচ্ছে।

Advertisement

এ দিকে ফিফা বলেছে, ‘‘আমরা হতাশ।ইন্টারপোলের সঙ্গে কাজ করার গুরুত্বকে কখনই হাল্কা ভাবে নেওয়া যায় না। ম্যাচ গড়াপেটা আটকাতে গত চার বছরে আমাদের যৌথ উদ্যোগ যথেষ্ট প্রভাব ফেলেছিল।’’ সঙ্গে ফিফা আরও জানিয়েছে, ‘‘এই সফল উদ্যোগের সঙ্গে এখন ফিফাকে কেন্দ্র করে যা চলছে তার কোনও সম্পর্ক নেই। তাই আমরা মনে করি একক ভাবে যে সিদ্ধান্ত নেওয়া হল তাতে ফুটবলে অপরাধমূলক কাজকর্ম রোখার ব্যাপারটা ধাক্কা খাবে। আমরা ইন্টারপোলের সঙ্গে আলোচনায় বসব।’’ এর আগে ইন্টারপোল প্রাক্তন ফিফা ভাইস প্রেসিডেন্ট জ্যাক ওয়ার্নারের বিরুদ্ধে সতর্কতা জারি করেছিল। ওয়ার্নারের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকাকে বিশ্বকাপ আয়োজকের দায়িত্ব পাইয়ে দেওয়ার জন্য ফিফার মাধ্যমে ঘুষ নেওয়ার অভিযোগ ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন