রাবাডা ফিরেই গেলেন দেশে, রয়্যালসের নেতৃত্বে ফের রাহানে

চোটের জন্য চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে শেষ ম্যাচেও রাবাডা খেলতে পারেননি। এ বারের মমতো আইপিএল শেষ করে দক্ষিণ আফ্রিকার পেসার যে দেশে ফিরে যাচ্ছেন তা এক বিজ্ঞপ্তিতে শুক্রবার জানিয়েছে দিল্লি ক্যাপিটালসই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ মে ২০১৯ ০৩:১৪
Share:

চ্যালেঞ্জ: শেষ ম্যাচে আজ দিল্লির সামনে রাহানের দল। ফাইল চিত্র

চলতি আইপিএলে আর খেলবেন না দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাডা। তাঁর পিঠের চোট এখনও সারেনি। বিশ্বকাপ শুরুর এক মাসও নেই। তাই সাবধানতা হিসেবেই দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড তাঁকে দেশে ফেরার নির্দেশ দিয়েছে।

Advertisement

চোটের জন্য চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে শেষ ম্যাচেও রাবাডা খেলতে পারেননি। এ বারের মমতো আইপিএল শেষ করে দক্ষিণ আফ্রিকার পেসার যে দেশে ফিরে যাচ্ছেন তা এক বিজ্ঞপ্তিতে শুক্রবার জানিয়েছে দিল্লি ক্যাপিটালসই।

চোটের জন্য হঠাৎই দেশে ফিরতে হওয়ায় হতাশ রাবাডা নিজেও। এ বারের আইপিএলে তিনি ১২ ম্যাচে পেয়েছেন ২৫ উইকেট। তেইশ বছরের রাবাডা বলেছেন, ‘‘প্রতিযোগিতার এমন একটা অবস্থায় দিল্লি ক্যাপিটালসকে ছেড়ে যাওয়া আমার পক্ষে মেনে নেওয়া খুবই কঠিন।’’ সঙ্গে অবশ্য যোগ করেছেন, ‘‘সামনেই বিশ্বকাপ। তাই আমার দেশের বোর্ড সম্মিলিত ভাবে সিদ্ধান্ত নিয়ে আমাকে ফিরে যেতে বলেছে। দিল্লি ক্যাপিটালসের হয়ে এ বারের আইপিএল দারুণ উপভোগ করেছি। এবং সেটা শুধু মাঠে নয়, মাঠের বাইরেও। মনেপ্রাণে বিশ্বাস করি, আমাদের ট্রফি জয়ের ক্ষমতা ভীষণ রকমই আছে।’’

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

রাবাডার খবরে হতাশ দিল্লি ক্যাপিটালসের প্রধান কোচ রিকি পন্টিংও। তাঁর প্রতিক্রিয়া, ‘‘পুরো ব্যাপারটা খুবই দুর্ভাগ্যজনক। প্রতিযোগিতার এ রকম গুরুত্বপূর্ণ সময়ে রাবাডাকে হারানো আমাদের কাছে অবশ্যই ধাক্কা। তবে যারা আছে তাদের উপরও আমার সম্পূর্ণ আস্থা আছে। আমি নিশ্চিত, ছেলেরা দারুণ কিছু করে দেখাতে নিজেদের উজাড় করে দেবে।’’ দক্ষিণ আফ্রিকার ডান হাতি পেসার সম্পর্কে পন্টিং আরও বলেছেন, ‘‘গত কয়েকটি ম্যাচে কোমরের চোটের কারণে রাবাডা খুবই অস্বস্তিতে ছিল। তা ছাড়া বিশ্বকাপে ও-ই দক্ষিণ আফ্রিকা বোলিংয়ের সেরা অস্ত্র। ফলে দক্ষিণ আফ্রিকা বোর্ড কোনও ঝুঁকি নিতে চায়নি। সেটা নিয়ে আমাদের কিছু বলার থাকতে পারে না। আমি প্রার্থনা করি, বিশ্বকাপের আগে ও যেন পুরো সুস্থ হয়ে ওঠে।’’

তবে পন্টিং মনে করেন, রাবাডার অভাব পূরণ করার ক্ষমতা এই দলের রয়েছে। তিনি বলেছেন, ‘‘আমাদের দলে ট্রেন্ট বোল্টের মতো বোলারও রয়েছে। গত বছর ও দারুণ ফর্মে ছিল। আমার বিশ্বাস, এই পরিস্থিতিতে বোল্ট আবার চেনা ছন্দে ফিরে আসবে।’’ যোগ করেছেন, শেষ ম্যাচে রাজস্থানকে হারিয়েই তাঁরা প্লে-অফ নিয়ে চিন্তাভাবনা করবেন।

এ দিকে, স্টিভ স্মিথ দেশে ফেরায় আজ, শনিবার শেষ ম্যাচে রাজস্থান রয়্যালসকে ফের নেতৃত্ব দেবেন অজিঙ্ক রাহানে। শুক্রবার এক বিবৃতিতে বলা হয়েছে, ‘‘রাহানেকে অধিনায়কত্ব করার জন্য অনুরোধ করা হয়েছিল। রাহানে বরাবর দলের প্রতি অনুগত। তিনি প্রস্তাবে সম্মতি দিয়েছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন