রাসেলকে আটকানোর ছক শুরু চেন্নাই শিবিরে

চেন্নাই সুপার কিংসের অনুশীলনে প্রায় সবাই উপস্থিত থাকলেও দেখা গেল না মহেন্দ্র সিংহ ধোনি এবং হরভজন সিংহকে। ধোনি যদিও শহরেই ছিলেন। কিন্তু অনুশীলনে আসেননি। অন্য দিকে পারিবারিক সমস্যার কারণে কলকাতাতে আসাই হয়নি হরভজন সিংহের।  

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০১৯ ০৪:৩২
Share:

মহড়া: নেই ব্যাট। তার বদলে গ্লাভস পরে পেশির জোর বাড়ানোর অনুশীলনে মগ্ন ‘বক্সার’ বিজয়। নিজস্ব চিত্র

বিকেল হতেই ইডেনের সামনে দর্শকদের ঢল। অধীর অপেক্ষায় দাঁড়িয়ে তাঁরা। মাঠে ঢুকলেন কলকাতা নাইট রাইডার্সের ক্রিকেটারেরা। কিন্তু সে রকম আওয়াজ শোনা গেল না। কিন্তু চেন্নাই সুপার কিংসের বাস এসে থামতেই যেন বাড়তি উত্তেজনা ছড়িয়ে পড়ল দর্শকদের মধ্যে। গর্জে উঠল ‘ধোনি ধোনি’ স্লোগান। কিন্তু কোথায় তাঁদের স্বপ্নের নায়ক?

Advertisement

চেন্নাই সুপার কিংসের অনুশীলনে প্রায় সবাই উপস্থিত থাকলেও দেখা গেল না মহেন্দ্র সিংহ ধোনি এবং হরভজন সিংহকে। ধোনি যদিও শহরেই ছিলেন। কিন্তু অনুশীলনে আসেননি। অন্য দিকে পারিবারিক সমস্যার কারণে কলকাতাতে আসাই হয়নি হরভজন সিংহের।

চেন্নাইয়ের ‘থালা’ (বস) না থাকলেও ‘চিন্না থালা’ (ছোট নেতা) সুরেশ রায়না ছিলেন ইডেনে। তাঁকে নিয়েই মাতলেন ইডেন সমর্থকেরা। চেন্নাই দলটির মধ্যে একজনেরই চোট রয়েছে। তিনি, ডোয়েন ব্র্যাভো। এ দিন অনুশীলন করলেও নাইটদের বিরুদ্ধে হয়তো মাঠে নামবেন না তিনি। কিন্তু ব্র্যাভো না খেলায় তাঁদের যা চিন্তা, তার চেয়ে অনেক বেশি উদ্বেগ আন্দ্রে রাসেলের ফর্ম নিয়ে।

Advertisement

চলতি মরসুমে সাত ম্যাচে ৩০২ রান করেছেন জামাইকান অলরাউন্ডার। গড় ১০০.৬৬। স্ট্রাইক রেট ২১২.৬৭। এম এ চিদম্বরম স্টেডিয়ামে কেকেআরের ভরাডুবির দিনেও ৪৪ বলে অপরাজিত ৫০ রান করেছিলেন রাসেল। চেন্নাই শিবির তাঁকে নিয়ে ছক কষে এলেও তা কাজে লাগবে কি না, সে বিষয়ে উৎকণ্ঠা রয়েছে চেন্নাই শিবিরে।

শনিবার সাংবাদিক বৈঠকে রাসেল প্রসঙ্গ উঠতেই হাসি সিএসকে-র সহকারী কোচ মাইক হাসির মুখে। কী ভাবে জামাইকান অলরাউন্ডারকে পরাস্ত করবে চেন্নাই? উত্তরে হাসি বলেন, ‘‘বিষয়টি খুবই কঠিন তাই না! এই মুহূর্তে ও বিধ্বংসী ফর্মে রয়েছে। প্রত্যেক দলেরই ওর বিরুদ্ধে কিছু না কিছু পরিকল্পনা থাকে। যারা তা কাজে লাগাতে পারে, তারাই সাফল্য পায়। কিন্তু অনেক সময় পরিকল্পনা অনুযায়ী কাজ করে গেলেও ওর বিরুদ্ধে সাফল্য পাওয়া যায় না। কারণ, ও এত শক্তিশালী ও প্রতিভাবান যে, পরিকল্পনা কাজ নাও করতে পারে।’’ তিনি আরও বলেন, ‘‘রাসেলের বিরুদ্ধে মাথা ঠান্ডা রেখে সিদ্ধান্ত নিতে হবে। বোলারকে আগে থেকেই নির্দিষ্ট সিদ্ধান্ত নিয়ে হবে যে, ওকে কোথায় বল করা উচিত।’’

আইপিএলে যত ভাল দলই হোক, রাসেলকে নিয়ে চিন্তা শেষ হওয়ার নয়। কিন্তু সে সব নিয়ে বেশি ভাবতে চান না সিএসকে সহকারী কোচ। গত ম্যাচে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে জিতে আত্মবিশ্বাসী চেন্নাই শিবির। কিন্তু ধোনির মাঠে ঢুকে যাওয়া নিয়ে বিতর্ক যেন শেষ হওয়ার নয়। চেন্নাই শিবিরে তার কোনও প্রভাব কি পড়েছে? হাসির উত্তর, ‘‘বিষয়টি থেকে আমরা আগেই বেরিয়ে এসেছি। ম্যাচের পরে আমাদের মধ্যে এ বিষয়ে আলোচনা হয়েছে ঠিকই। কিন্তু আইপিএল এত দ্রুত গতির প্রতিযোগিতা যে, আগের ঘটনা ভুলে গিয়ে এগিয়ে চলতে হয়। ঠিক যেমন ম্যাচে হারার পরে সে বিষয়ে বেশি ভাবতে নেই।’’

এ বার দীপক চাহার দারুণ বল করছেন। সাত ম্যাচে উইকেটসংখ্যা ১০। চাহারের সুইং দেখে ধোনি বাধ্য হন তাঁর হাতে নতুন বল তুলে দিতে। সব চেয়ে ভাল বিষয়, চাহারের সিম একেবারে সোজা থাকে। সিম সোজা রাখার জন্য বিশেষ প্রস্তুতিও নিতে হয় চাহারকে। এক ধরনের বল পাওয়া যায়, যার এক দিক সাদা ও এক দিক লাল। সে ধরনের বল দিয়ে সিম সোজা রাখার চেষ্টা করেন চাহার। হাসি। বলছিলেন, ‘‘দু’দিকেই সুইং করানোর ক্ষমতা রয়েছে। সেটাই আমাদের বাড়তি সুবিধা দিচ্ছে।’’

এ দিকে বিপক্ষ স্পিনার কুলদীপ যাদবের প্রশংসা করে গেলেন ইমরান তাহির। শনিবার কলকাতায় মহেন্দ্র সিংহ ধোনির ক্রিকেট অ্যাকাডামির উদ্বোধনী অনুষ্ঠানে এসে তাহির বলেন, ‘‘কুলদীপকে বড় মাপের স্পিনার হিসেবে দেখি। ভবিষ্যৎ খুব উজ্জ্বল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন