বিরাটের অধিনায়কত্ব নিয়ে উচ্ছ্বসিত ভেত্তোরি

অধিনায়ক হিসেবে বিরাট কোহালি ব্যতিক্রমী ভাবে তাঁর ভাবনা প্রকাশ করতে পারেন। আর যে অনুমানের উপর ভিত্তি করে বিরাট খেলে যায়, তার উপর ওঁর বিশ্বাস অগাধ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ মে ২০১৯ ০৩:৩৩
Share:

অধিনায়ক হিসেবে বিরাট কোহালি ব্যতিক্রমী ভাবে তাঁর ভাবনা প্রকাশ করতে পারেন। আর যে অনুমানের উপর ভিত্তি করে বিরাট খেলে যায়, তার উপর ওঁর বিশ্বাস অগাধ। বলছেন, নিউজ়িল্যান্ডের প্রাক্তন অধিনায়ক ড্যানিয়েল ভেত্তোরি। যিনি ছয় মরসুম ক্রিকেটার কাম কোচ হিসেবে কাজ করেছেন আইপিএলে বিরাটের দল রয়্যাল চ্যালেঞ্জার ব্যাঙ্গালোরে। ২০১১ সালে অধিনায়ক হিসেবে ও ২০১৬ সালে কোচ হিসেবে রানার্স আরসিবি-র সদস্য ছিলেন ভেত্তোরি।

Advertisement

চলতি আইপিএলে তাঁর দলকে প্লে-অফে নিয়ে যেতে পারেননি বিরাট। ৮ দলের আইপিএলে বিরাটের দল ১১ পয়েন্ট নিয়ে শেষ করেছে অষ্টম স্থানে।

যদিও ভেত্তোরি তা নিয়ে ভাবতে নারাজ। বলছেন, ‘‘যখন আরসিবি কোচ হিসেবে বিরাটের সঙ্গে কথা বলেছি বা অন্য কোচেরা বিরাটের সঙ্গে কথা বলেছেন, তখন বিরাট সেটা মেনে নিয়ে কী ভাবে সেই পরিকল্পনা কাজে লাগানো যায়, তা নিয়েই ভেবেছে।’’ ভেত্তোরি যোগ করেছেন, ‘‘কখনও কিছু অনুমান বা খেলা বোঝার উপরেও আলোচনা হয়েছে। সব ক্ষেত্রেই দেখা গিয়েছে বিরাট আগ্রহ নিয়ে তা মন দিয়ে শুনেছে। এটাই বিরাটকে ভাল অধিনায়ক হিসেবে প্রতিষ্ঠা করেছে।’’

Advertisement

মাঠের ভিতর বিরাটের ব্যক্তিত্ব নিয়ে ভেত্তোরির মূল্যায়ন, ‘‘জেতার জন্য বিরাটের ইচ্ছাশক্তি, তাগিদ ও সাহস দেখার মতো। এগুলোই বিরাটকে বিশ্বের সেরা ব্যাটসম্যানে পরিণত করেছে। এ ছাড়াও পরিশ্রমে কোনও অনীহা নেই বিরাটের। দেখা যাবে, অনেকেই আজ বিরাটের জিমের রুটিন মেনে চলতে চায়। মাঠের ভিতর বিরাট যে ভাবে খেলে থাকে তা অনুসরণ করতে চায়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন