IPL 2020

‘১৩ বছরে নাইট রাইডার্সের সবচেয়ে বড় ক্ষতি হয়েছে সূর্যকে ছেড়ে দিয়ে’

এ বারের আইপিএলে ব্যাট হাতে সূর্যের তেজ দেখা গিয়েছে। টুর্নামেন্টে সূর্যকুমার ৪৮০ রান করেছেন।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২০ ১৪:০৮
Share:

ব্যাট হাতে মুম্বইকে নির্ভরতা দিয়েছেন সূর্যকুমার। ছবি-টুইটার।

সূর্যকুমার যাদবকে ছেড়ে দেওয়ায় সব চেয়ে ক্ষতি হয়েছে কলকাতা নাইট রাইডার্সের। নাইটদের প্রাক্তন অধিনায়ক গৌতম গম্ভীরের এমনই দাবি। কলকাতার হয়ে ৪ বছর খেলেছেন সূর্য। তাঁকে সহ অধিনায়কও করা হয়েছিল। তার পর তাঁকে ছেড়ে দেওয়া হয়। সূর্যের নতুন ঠিকানা হয় মুম্বই ইন্ডিয়ান্স।

Advertisement

এ বারের আইপিএলে ব্যাট হাতে সূর্যের তেজ দেখা গিয়েছে। তিন নম্বরে ব্যাট করতে নেমে এ বারের টুর্নামেন্টে সূর্যকুমার ৪৮০ রান করেছেন। গম্ভীর বলছেন, “সূর্যকুমারকে ছেড়ে দেওয়ায় বড় ক্ষতি হয়েছে কেকেআরের। আমার মতে ১৩ বছরে সব চেয়ে বড় ক্ষতি। তরুণ খেলোয়াড় হিসেবে কলকাতায় এসেছিল ও। ৪ বছর খেললেও এখন মুম্বইয়ের হয়ে যে পজিশনে ব্যাট করছে, কলকাতায় থাকার সময়ে সেই জায়গায় নামতে পারেনি। তখন কলকাতার ব্যাটিং লাইন আপ ছিল অন্য ধরনের।”

সূর্যকুমার যে কোনও পজিশনে ব্যাট করার ক্ষমতা রাখেন। তাঁর মতো স্বার্থত্যাগী ক্রিকেটারও কম রয়েছেন বলে মনে করেন গম্ভীর। গতকাল ফাইনালে অধিনায়ক রোহিত শর্মাকে বাঁচানোর জন্য নিজে রান আউট হন। গম্ভীর বলছেন, “সূর্যকুমারকে কেন্দ্র করেই আবর্তিত হতে পারত কেকেআরের ব্যাটিং লাইন আপ। সেই সময়ে তিন নম্বরে ওকে পাঠানোর মতো পরিস্থিতিও ছিল না। আমি যখন কলকাতার অধিনায়ক ছিলাম, তখন সূর্যকুমার যাদবকে সহ অধিনায়ক করা হয়েছিল। ওর নেতৃত্ব ক্ষমতা দেখে আমি মুগ্ধ হয়েছিলাম। ও যে কোনও পজিশনে ব্যাট করতে পারে। স্বার্থত্যাগী এক জন ক্রিকেটার বলতে যা বোঝায়, সূর্যকুমার সে রকমই এক জন। এ রকম এক জন প্লেয়ারকেই দরকার ছিল কলকাতার।”

Advertisement

আরও পড়ুন: ‘নিঃসন্দেহে জাতীয় দলের অধিনায়ক হওয়া উচিত রোহিতের’

আইপিএলে এক ফ্র্যাঞ্চাইজি থেকে অন্য ফ্র্যাঞ্চাইজিতে চলে যান ক্রিকেটাররা। সূর্যকুমারও গিয়েছেন। কিন্তু তাঁর মতো প্রতিভা খুঁজে পাওয়া কঠিন। তাই সূর্যের শূন্যস্থানও পূরণ করতে পারেনি নাইট রাইডার্স। গম্ভীর বলছেন, “ক্রিস গেল অন্য ফ্র্যাঞ্চাইজিতে চলে গিয়েছে। অনেকেই এ রকম চলে যায়। আমার মনে হয় সূর্যকুমারকে ছেড়ে দেওয়ায় ক্ষতিই হয়েছে কলকাতার। কারণ সূর্যকুমারের মতো ভারতীয় প্রতিভা খুঁজে পাওয়া কঠিন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন