IPL 2021

বিরাট কোহালিকে নিতে চায়নি আইপিএলের একটি দল

২০০৮-য়ে আইপিএল শুরুর বছর থেকে আরসিবি-তে রয়েছেন কোহালি। সে বছরই কোহালির নেতৃত্বে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতেছিল ভারত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২১ ১৬:৩০
Share:

অধিনায়ক কোহালি একবারও আইপিএল জিততে পারেননি। ফাইল ছবি

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (আরসিবি) হয়ে একবারও আইপিএল জিততে পারেননি ঠিকই। কিন্তু গোটা দলের সঙ্গে একাত্ম হয়ে গিয়েছেন বিরাট কোহালি। অথচ আইপিএল শুরুর আগে এই কোহালিকেই কেনার সুযোগ হাতছাড়া করেছিল তৎকালীন দিল্লি ডেয়ারডেভিলস।

Advertisement

২০০৮-য়ে আইপিএল শুরুর বছর থেকে আরসিবি-তে রয়েছেন কোহালি। সে বছরই কোহালির নেতৃত্বে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতেছিল ভারত। অনূর্ধ্ব-১৯ ক্রিকেটারদের জন্য আলাদা একটা ড্রাফট করেছিল দিল্লি। তাদের কাছে সুযোগ এসেছিল কোহালিকে নির্বাচন করার। কিন্তু দলে আগেই কিছু ব্যাটসম্যান নিয়ে নেওয়ায়, ‘তরুণ’ কোহালিকে না নিয়ে একজন অলরাউন্ডারকে নেয় দিল্লি।

তবে কোহালির প্রতিভা চিনতে ভুল করেনি আরসিবি। সুযোগ আসতেই তারা কিনে নেয়। প্রথম দুটো মরশুম কোহালির একদমই ভাল যায়নি। প্রথম মরশুমে ১৬৫রান এবং দ্বিতীয় মরশুমে ২৪৬ রান করেন। তৃতীয় মরশুমে প্রথমবার তিনশোর গন্ডি পেরোন তিনি।

Advertisement

২০১৩ সালে দলের দায়িত্ব নেন। টানা আট বছর দলে রয়েছেন তিনি। ব্যক্তিগত অনেক কীর্তি অর্জন করলেও দলকে ট্রফি দিতে পারেননি। তবে কোহালির দক্ষতা নিয়ে কোনও প্রশ্ন নেই আরসিবি টিম ম্যানেজমেন্টের। যতদিন কোহালি খেলবেন, ততদিন তাঁকে রেখে দিতে রাজি তাঁরা। ৫৮৭৮ রান নিয়ে, কোহালিই বর্তমানে আইপিএলের সর্বোচ্চ রান সংগ্রাহক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন