IPL 2021

সামনে আজ পঞ্জাব, রাহুল-গেলদের হাল্কা ভাবে নিচ্ছেন না বোল্ট

শুক্রবার, মুম্বইয়ের প্রতিপক্ষ পঞ্জাব কিংস। যারা বৃহস্পতিবারের ম্যাচের আগে পর্যন্তও টেবলে সকলের নীচে ছিল। প্রথম ম্যাচ জিতলেও টানা তিনটিতে হেরেছেন কে এল রাহুলেরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২১ ০৬:০০
Share:

যুযুধান: আইপিএলে আজ রাহুল বনাম রোহিত দ্বৈরথ। টুইটার

চার ম্যাচের দু’টিতে জিতলেও গত বারের আইপিএল বিজয়ীরা তাদের সেরা ছন্দে নেই। চেন্নাইয়ের স্পিন সহায়ক, মন্থর উইকেটে রোহিত শর্মারা প্রথম চারটি ম্যাচে একটিতেও ১৬০ রান পার করতে পারেননি। দুর্দান্ত বোলিং আক্রমণ তাঁদের রক্ষা করে যাচ্ছে।

Advertisement

আজ, শুক্রবার, মুম্বইয়ের প্রতিপক্ষ পঞ্জাব কিংস। যারা বৃহস্পতিবারের ম্যাচের আগে পর্যন্তও টেবলে সকলের নীচে ছিল। প্রথম ম্যাচ জিতলেও টানা তিনটিতে হেরেছেন কে এল রাহুলেরা। পঞ্জাব অধিনায়ক যদিও মনোবল না হারিয়ে বলছেন, ‘‘আগেও আমরা এই পরিস্থিতিতে পড়েছি। বিশ্বাস হারাচ্ছি না।’’ অন্য দিকে মুম্বইয়ের বাঁ হাতি পেসার ট্রেন্ট বোল্ট সোজাসাপ্টা ভঙ্গিতে বলে দিয়েছেন, তাঁদের ব্যাটসম্যানদের থেকে আরও রান প্রত্যাশিত। ইশান কিশান, হার্দিক পাণ্ড্য, ক্রুণাল পাণ্ড্য, কায়রন পোলার্ডদের নিয়ে তৈরি মাঝের দিকে ব্যাটিং এখনও সে ভাবে সফল হয়নি। বোল্ট বলছেন, ‘‘আমি নিশ্চিত আমাদের মিডর অর্ডার ব্যাটসম্যানেরা এই রানে খুশি নয়। আমি জানি ওরা বড় রানের জন্য ক্ষুধার্ত।’’ চেন্নাইয়ে দু’টি দলের কাছেই এটা শেষ ম্যাচ, তাই অভিশপ্ত পর্ব জিতে শেষ করতে মরিয়া তারা। বোল্ট যোগ করছেন, ‘‘চেন্নাইয়ে শেষ ম্যাচে আমাদের ব্যাটসম্যানেরা নিজেদের প্রমাণ করতে মুখিয়ে থাকবে।’’ যোগ করছেন, ‘‘আমাদের শুরুটা ভাল হচ্ছে। নিশ্চয়ই বোর্ডে আরও কিছু রান করতে চাইবে ব্যাটসম্যানেরা।’’ নিউজ়িল্যান্ডের পেসার মনে করছেন, চেন্নাইয়ের বাইশ গজে আরও সময় কাটাতে হবে ব্যাটসম্যানদের। খুব চট করে স্ট্রোক খেলা যাবে না।

মুম্বইকে এই চেন্নাই পর্বে সব চেয়ে বেশি করে ভরসা দিচ্ছে রাহুল চাহারের লেগস্পিন। তাদের পেসাররাও ভালই ছন্দে আছেন। বিশেষ করে বোল্ট। এ বারের আইপিএলে যেন যশপ্রীত বুমরাকেও ছাপিয়ে যাচ্ছেন বোল্ট। পঞ্জাবের ব্যাটিংয়ে রাহুল, মায়াঙ্ক আগরওয়াল, ক্রিস গেল, নিকোলাস পুরানের মতো নাম রয়েছে। কিন্তু গেল এবং পুরান, দুই ক্যারিবিয়ান ছক্কা বিশারদের ব্যাটে এখনও অন্ধকার। দীপক হুডা তুলনায় ভাল ছন্দে আছেন। পঞ্জাবের বোলিংও চিন্তার কারণ হতে পারে অধিনায়ক রাহুলের জন্য। মঙ্গলবারের ম্যাচে সানরাইজ়ার্স হায়দরাবাদের উপরের দিকের ব্যাটসম্যানদের জন্য কোনও সমস্যাই তৈরি করতে পারেননি রাহুলের বোলারেরা। লেগস্পিনার রবি বিষ্ণোইকে কেন বসিয়ে রাখা হচ্ছে, কেউ জানে না। বিশেষ করে রাহুলদের কোচ যখন এক প্রাক্তন লেগস্পিনার অনিল কুম্বলে। গত বারের আইপিএলে বিষ্ণোই ছিলেন পঞ্জাবের দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারী এবং সব চেয়ে কৃপণ বোলার।

Advertisement

রাতের ম্যাচে শিশিরের প্রভাব খুব বড় হয়ে দেখা দিচ্ছে প্রত্যেকটি ম্যাচে। যা নিয়ে বোল্ট বলছেন, ‘‘বল ভিজে গেলে খুবই সমস্যায় পড়তে হচ্ছে বোলারদের। চেন্নাইয়ে আমাদের এই সমস্যায় পড়তে হচ্ছে। আগের ম্যাচে দিল্লির বিরুদ্ধে পরিস্থিতি সব চেয়ে খারাপ হয়েছিল।’’ যোগ করছেন, ‘‘বিদেশি বোলার হিসেবে ভারতে খেলতে এসে এটা অন্য রকম পরীক্ষা। নিউজ়িল্যান্ডে শিশিরের সঙ্গে লড়াই করতে হয় না, এখানে হয়।’’ তবে বোল্ট সতর্ক করে দিয়ে বলছেন, পঞ্জাবের ব্যাটিং বিপজ্জনক। ‘‘রাহুলকে আমি কয়েক বার বল করেছি। আমার মনে হয়, ছন্দে থাকলে ও সেরা ব্যাটসম্যানদের এক জন। ইউনিভার্স বস্‌ ক্রিস গেলের অভিজ্ঞতা প্রচুর,’’ বলছেন এই মুহূর্তের অন্যতম সেরা সুইং বোলার বোল্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন