England

IPL 2021: আগে দেশ, পরে আইপিএল, জানিয়ে দিলেন জস বাটলার

কঠিন জৈব সুরক্ষা বলয় ভেদ করে ভাইরাস হানার জন্য গত ৪ মে আইপিএল বন্ধ করে দিতে বাধ্য হয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের বিসিসিআই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২১ ১১:৪৫
Share:

আইপিএল নয়। দেশকেই গুরুত্ব দিচ্ছেন জস বাটলার। ফাইল চিত্র

দেশ আগে। আইপিএল পরে। সেটা জানিয়ে দিলেন জস বাটলার। চলতি বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখে এমন সিদ্ধান্ত নিতে চলেছেন ইংল্যান্ডের এই উইকেট রক্ষক-ব্যাটসম্যান। আগামী সেপ্টেম্বর-অক্টোবর মাসে সংযুক্ত আরব আমিরশাহিতে আইপিএল-এর দ্বিতীয় দফা আয়োজিত হবে। ঠিক সেই সময় আবার টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য পাকিস্তান ও বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ খেলবে অইন মর্গ্যানের দল। তাই দেশকেই গুরুত্ব দিচ্ছেন রাজস্থান রয়্যালসের এই ওপেনার।

Advertisement

বাটলার বলছেন, “সাধারণত আইপিএল-এর সময় কোনও আন্তর্জাতিক প্রতিযোগিতা থাকে না। ফলে প্রায় সব ক্রিকেট খেলিয়ে দেশের নামী ক্রিকেটাররা অংশ নিতে পারে। কিন্তু এ বার ব্যাপারটা অন্য রকম। আইপিএল-এর দ্বিতীয় পর্ব চলার সময় আমাদের দুটো আন্তর্জাতিক সিরিজ রয়েছে। তাই ব্যক্তিগত ভাবে আমি দেশকেই প্রাধান্য দেব।”

কঠিন জৈব সুরক্ষা বলয় ভেদ করে ভাইরাস হানার জন্য গত ৪ মে আইপিএল বন্ধ করে দিতে বাধ্য হয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায়ের বিসিসিআই। তবে প্রতিযোগিতা শেষ করার জন্য ফের একবার সংযুক্ত আরব আমিরশাহিকে বেছে নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

Advertisement

এ দিকে গত কয়েকটা সিরিজে ইংল্যান্ডের ‘রোটেশন পলিসি’ নিয়ে উঠে গিয়েছে একাধিক প্রশ্ন। তবে বাটলার মনে করেন এর মধ্যে কোনও ভুল নেই। তাছাড়া তাঁর মতে করোনার জন্যও ইসিবি-কে এই সিদ্ধান্ত নিতে হয়েছে।

বাটলার বলছেন, “তিন ধরনের ক্রিকেটে আমাদের দল অনেক ম্যাচ খেলে। ঘরোয়া ক্রিকেটে ভাল খেলার সুবাদে প্রচুর তরুণ ক্রিকেটার উঠে আসছে। সবার সমান সুযোগ পাওয়া উচিত। ইসিবি সেই কাজটাই করছে। এছাড়া করোনার জন্য এই ‘রোটেশন পলিসি’ নিতে বাধ্য হয়েছে আমাদের ক্রিকেট বোর্ড।”

নিউজিল্যান্ডের বিরুদ্ধে গত দুই টেস্ট খেলেননি এই ওপেনার। তবে ভারতের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে দলে ফেরার ব্যাপারে আশাবাদী বাটলার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন