আইপিএলে আজ দুপুরে ধোনি, রাতে কোহালি

আজ, ১৭ এপ্রিল উপরোক্ত মেনু বিশেষ বদলানোর কোনও প্রয়োজন নেই। দেশজুড়ে তাপপ্রবাহ যা, ঠাণ্ডা পানীয় লাগবে। আইপিএল— সেটাও আছে। শুধু ড্রয়িংরুমে ঢুকে পড়ার সময়টা আজ একটু পাল্টাতে হবে। সন্ধে নয়, ওখানে থাকতে হবে দুপুর থেকে রাত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০১৬ ০৪:২২
Share:

ধোনি মজে মেয়ে জিভার সঙ্গে.ছবি টুইটার

মধ্য এপ্রিলে সাধারণ ভারতবাসীর রবিবাসরীয় সান্ধ্য মেনুতে ঠিক কী কী থাকে?

Advertisement

গত আট বছরে উত্তরটা সহজ। শীতাতপনিয়ন্ত্রিত ড্রয়িংরুমে বসে ঠাণ্ডা পানীয় এবং আইপিএল!

আজ, ১৭ এপ্রিল উপরোক্ত মেনু বিশেষ বদলানোর কোনও প্রয়োজন নেই। দেশজুড়ে তাপপ্রবাহ যা, ঠাণ্ডা পানীয় লাগবে। আইপিএল— সেটাও আছে। শুধু ড্রয়িংরুমে ঢুকে পড়ার সময়টা আজ একটু পাল্টাতে হবে। সন্ধে নয়, ওখানে থাকতে হবে দুপুর থেকে রাত।

Advertisement

আসলে এপ্রিলের এই রবিবারের মাহাত্ম্যটা কোথাও গিয়ে একটু হলেও তো আলাদা। আইপিএল, তার প্রবল উত্তেজনা— কোনও কিছুই ভারতবাসীর কাছে নতুন নয়। কিন্তু সেটা যদি দুপুর থেকে সন্ধে পেরিয়ে রাত পর্যন্ত চলে— তা হলে? যদি একই দিনে আইপিএলে দেখা যায় ক্রিকেটের এই ফর্ম্যাটের দুই মহানায়ককে?

আজ তো সেটাই হচ্ছে। আজ আইপিএলে দুপুরে ধোনি। রাতে কোহালি!

রবিবার দুপুরে প্রথমে মোহালিতে ডেভিড মিলারের কিংগস ইলেভেন পঞ্জাবের বিরুদ্ধে নেমে পড়বে মহেন্দ্র সিং ধোনির রাইজিং পুণে সুপারজায়ান্টস। আবার ওটা শেষ হতে না হতে নতুন যুদ্ধ। কাপ-ফাইনালে চার ছক্কার নায়ক কার্লোস ব্রেথওয়েটের দিল্লি ডেয়ারডেভিলসের বিরুদ্ধে নেমে পড়বে বিরাট কোহালির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। যারা ঘরের মাঠে প্রথম ম্যাচে উড়িয়ে দিয়েছে ডেভিড ওয়ার্নারের হায়দরাবাদকে।

কোহালি ব্যস্ত ফটোশ্যুটিংয়ে। ছবি টুইটার

দু’টো টিমের সাম্প্রতিক রেজাল্ট আলাদা হতে পারে। কিন্তু মননে দু’টো টিমই কোথাও এক, দু’টো টিমই ফুরফুরে। বিরাট কোহালির আরসিবি ডেরায় প্রাক্-যুদ্ধ স্ট্র্যাটেজির কচকচি নয় পিকনিক চলছে! আর মহেন্দ্র ধোনি নামক সিংহ-রাজ্যে? সেখানে সাংবাদিক সম্মেলন করতে বসে সাংবাদিকদের সঙ্গে দেদার ঠাট্টা-ইয়ার্কি মারছেন কেভিন পিটারসেন! নেটে টুকটাক হাত ঘোরাচ্ছেন স্বয়ং মহেন্দ্র সিং ধোনি!

মোহালিতে খোঁজ নিয়ে জানা গেল, পুণে-র নেটে শনিবার কিছুক্ষণ বল করতে দেখা গিয়েছে ধোনিকে। নতুন নয়, কিন্তু একটু ব্যতিক্রম তো বটে। এটাও শোনা গেল যে, গুজরাত লায়ন্সের কাছে গত ম্যাচে হারের প্রভাব টিমের বহিরঙ্গ দেখে অন্তত টের পাওয়া যাচ্ছে না। কেভিন পিটারসেনকে এ দিন জিজ্ঞেস করা হয়, সুরেশ রায়নাদের কাছে টিমের আচমকা হার নিয়ে। শুনে কেপি বলে দেন, ‘‘এক-আধটা ম্যাচে হেরে যাওয়া কোনও ব্যাপার নয়। মোমেন্টামের উপরই সব নির্ভর করে। সেটা যদি বিরুদ্ধে চলে যায়, তখন মুশকিল। আর এটা মাথায় রাখা ভাল যে, টি-টোয়েন্টিতে প্রত্যেকটা বলেই কিছু না কিছু হয়। এভরি বল ইজ হ্যাপেনিং।’’ তাঁকে আরও জিজ্ঞেস করা হয়, নতুন ফ্র্যাঞ্চাইজির সংসার নিয়ে। যে ফ্র্যাঞ্চাইজির প্লেয়াররা বহু দিন ধরে আইপিএল খেললেও পুণে সংসারে এ বারই প্রথম। প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক বলে দিলেন, পুণে-তে যে তাঁদের প্রথম বছর সেটা বুঝতেই পারছেন না। ‘‘আমার তো মনে হচ্ছে, আট বছর ধরে আমরা একসঙ্গে খেলছি। এতটাই একে অন্যের সঙ্গে মিশে গিয়েছে প্লেয়াররা।’’ শুধু তাই নয়, পুণে-তে যে চার জন ক্যাপ্টেন তা নিয়েও সাংবাদিক সম্মেলনে মজা করতে শুরু করে দেন পিটারসেন। বলে দেন, ‘‘হ্যাঁ, কেউ ভাল ক্যাপ্টেন। কেউ খারাপ। আমি যেমন খারাপ! তবে একটা টিমে এতগুলো অধিনায়ক থাকাটা কিন্তু বেশ মজার। যাই হোক, সিরিয়াসলি বলছি এমএস-ই আমাদের ক্যাপ্টেন। ও যা বলে, আমরা সেটা করি। কেউ আলাদা করে ক্যাপ্টেন্সি করতে যাই না। টিম সংক্রান্ত যাবতীয় সিদ্ধান্ত এমএস-ই নেয়। তবে এটা টি-টোয়েন্টি তো। এখানে আবার এগারো জনকেই ক্যাপ্টেনের দায়িত্ব নিতে হয়!’’

ক্রিকেটীয় দিকে দু’টো ব্যাপার শুধরোনো প্রয়োজন বলে মনে করছেন কেপি। টিমের বোলিংটা আর একটু ভাল হওয়া উচিত। আর পাওয়ার প্লে ব্যাটিং আর একটু উন্নতি দরকার। বিরাট কোহালির সংসারে আবার সেটুকুও নেই। আসলে প্রথম ম্যাচে এবি ডে’ভিলিয়ার্স আর ক্যাপ্টেন কোহালি মিলে যে ধুঁয়াধার ব্যাটিংকে হায়দরাবাদ-বধ করেছেন তার পর তাঁরা আর চিন্তা করবেন কেন? বিপক্ষ উল্টে ভাবতে বাধ্য হবে। আরসিবি ওয়েবসাইটে গিয়ে বরং একটা অদ্ভুত ব্যাপার দেখা গেল। পিকনিক ধাঁচের একটা ব্যাপারের আয়োজন করা হয়েছে। যেখানে এক অদ্ভুতদর্শন লোক নানা কিম্ভূতকিমাকার কাজকর্ম করে যাচ্ছেন ক্রিকেটারদের সঙ্গে। বিরাট কোহালিকে দেখা গেল গোল করার প্রতিদ্বন্দ্বিতায় নামিয়ে দেওয়া হয়েছে। ক্রিস গেইল আবার কখনও ব্যস্ত প্লে স্টেশনে, কখনও টিমের স্পিনার যদুবেন্দ্র চহ্বলের সঙ্গে পাঞ্জা লড়তে। এবং টিমটা যেন ডাকাবুকো অধিনায়কের ক্রিকেট-মন্ত্রে বিশ্বাস করতে শুরু করে দিয়েছে। মিলারের পঞ্জাবকে একা হাতে গত ম্যাচে ধ্বংস করে দিয়েছিলেন দিল্লি ডেয়ারডেভিলসের অমিত মিশ্র। সেই অমিত রবিবার নামবেন বিরাটদের বিরুদ্ধে। কিন্তু বিরাট-মন্ত্র তো, ভয়ডরের কোনও ব্যাপারই নেই। টিমের তরুণ ব্যাটসম্যান কেদার যাদব পর্যন্ত শুনিয়ে রাখলেন, ‘‘কেন, ওকে কি আমরা আগে খেলিনি? গত সাত-আট বছর ধরে ও আইপিএল খেলছে। সবাই জানে ওর বৈচিত্রগুলো কী কী। আমরা জানি অমিতকে কী ভাবে সামলাতে হবে। আর সে ভাবেই সামলাব!’’

সামলাক। হিংস্র মনোভাবটা এ ভাবেই চলুক। চলুক দু’টো টিমে, চলুক দুপুর থেকে রাতে!

আরও পড়ুন:
আইপিএলের সময়সূচি
আইপিএলের পয়েন্ট টেবল

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন