IPL 2023

হঠাৎ বাংলাদেশ থেকে আইপিএলের কড়া সমালোচনা, বড় অভিযোগ মাশরাফির

আইপিএলের সমালোচনা করলেন বাংলাদেশের প্রাক্তন অধিনায়ক মাশরাফি। তাঁর দাবি, বাংলাদেশে ক্রিকেটের জনপ্রিয়তাকে ব্যবহার করা হলেও খেলোয়াড়দের সুযোগ দেওয়া হয় না।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৩ ১৩:৪১
Share:

আইপিএলের তীব্র সমালোচনা করলেন বাংলাদেশের প্রাক্তন অধিনায়ক মাশরাফি। ছবি: টুইটার।

আইপিএলের মাঝপথে বিতর্ক তৈরি করলেন মাশরাফি বিন মোর্তাজা। বাংলাদেশের প্রাক্তন অধিনায়কের দাবি, সে দেশের ক্রিকেটপ্রেমীদের উপর অনেকটাই নির্ভরশীল আইপিএলের জনপ্রিয়তা। আইপিএল কর্তৃপক্ষও প্রচারের জন্য নাকি বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের দিকে তাকিয়ে থাকেন।

Advertisement

সারা বিশ্বের ক্রিকেটাররা আইপিএলে খেলার জন্য মুখিয়ে থাকেন। বাকি টেস্ট খেলিয়ে দেশগুলির যত ক্রিকেটার আইপিএল খেলার সুযোগ পান, সেই নিরিখে বাংলাদেশের ক্রিকেটাররা সুযোগ পান কম। দিল্লি ক্যাপিটালস এ বার নিয়েছে বাংলাদেশের জোরে বোলার মুস্তাফিজ়ুর রহমানকে। দিল্লির চারটি ম্যাচের মধ্যে তিনি এখনও পর্যন্ত একটি ম্যাচে খেলার সুযোগ পেয়েছেন। কলকাতা নাইট রাইডার্স নিয়েছিল শাকিব আল হাসান এবং লিটন দাসকে। শাকিব পারিবারিক কারণে আইপিএল থেকে সরে দাঁড়িয়েছেন। আয়ারল্যান্ডের বিরুদ্ধে সিরিজ়ের পর লিটন কেকেআর শিবিরে যোগ দিলেও তাঁর প্রথম একাদশে জায়গা পাওয়া সহজ নয়।

এই নিয়েই প্রশ্ন করা হয়েছিল মাশরাফিকে। বাংলাদেশের প্রাক্তন অধিনায়ক বলেছেন, ‘‘আমি আইপিএল নিয়ে চিন্তিত নই। লিটন আইপিএলে খেলার সুযোগ পাবে কি পাবে না, তা নিয়েও ভাবছি না। কিছু যায়-আসে না। আমি শুধু বাংলাদেশের দল নিয়ে চিন্তিত। বাংলাদেশ ভাল খেললেই আমরা খুশি।’’

Advertisement

আইপিএল নিয়ে কেন আগ্রহী নন? মাশরাফি বলেছেন, ‘‘এটা খুব ভাল যে লিটন আইপিএল খেলতে গিয়েছে। অন্য দিকটাও দেখুন। আমাদের মুস্তাফিজ়ুর চাটার্ড বিমানে করে আইপিএল খেলতে গিয়েছে। তা-ও বেশি ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে না। আসলে ওখানে অনেক কিছু হয়। সমাজমাধ্যমে নানা জিনিস দেখে আমরা উত্তেজিত হই। বাংলাদেশ ক্রিকেটের একটা ভাল জনসমর্থন রয়েছে। ওরা সেটা ব্যবহার করতেই পারে। আমাদের ক্রিকেটারদের যথেষ্ট যোগ্যতা রয়েছে। আমরা চাই ওরা প্রতিযোগিতায় খেলার সুযোগ পাক। কিন্তু সেটা কী হয়! তাই এটা নিয়ে বেশি না ভাবাই ভাল।’’

বাংলাদেশের প্রাক্তন অধিনায়কের মতে, যোগ্যতা থাকা সত্ত্বেও বাংলাদেশের ক্রিকেটাররা আইপিএলে যথেষ্ট গুরুত্ব পান না। যদিও প্রচারের জন্য বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের দিকে নজর থাকে আইপিএল কর্তৃপক্ষের। নিজের অভিজ্ঞতা থেকে এমন দাবি করেছেন বাংলাদেশের প্রাক্তন অধিনায়ক।

মাশরাফি নিজেও অতীতে আইপিএল খেলেছেন। কলকাতা নাইট রাইডার্সের হয়েও খেলেছেন তিনি। সেই অভিজ্ঞতা থেকেই আইপিএলের সমালোচনা করেছেন। উল্লেখ্য, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপনও কয়েক দিন আগে বলেছিলেন, আইপিএলে গিয়ে বসে থাকার থেকে দেশের হয়ে খেলা ভাল।

মুস্তাফিজ়ুর আইপিএলে এখনও পর্যন্ত একটি ম্যাচ খেলার সুযোগ পেলেও লিটন পাননি। তিনি নাইট শিবিরে যোগ দেওয়ার পর শুক্রবার প্রথম মাঠে নামবে কেকেআর। সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে লিটনের প্রথম একাদশে সুযোগ পাওয়াও নিশ্চিত নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন