IPL 2022

IPL 2022: নিলামের পরে নাম তুলতে চাওয়া বিদেশি ক্রিকেটারদের রুখতে কড়া নিয়ম আনছে বোর্ড!

এ বারের নিলামে ২ কোটি টাকায় ইংল্যান্ডের জেসন রয়কে কেনে গুজরাত টাইটান্স। নিলামের পরে পরিবারের সঙ্গে সময় কাটানোর জন্য নাম তুলে নেন জেসন। কলকাতা দেড় কোটি টাকায় কেনে অ্যালেক্স হেলসকে। তিনিও জৈবদুর্গে থাকার চাপ সামলাতে পারবেন না বলে প্রতিযোগিতা থেকে নাম তুলে নেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২২ ১৫:০৭
Share:

অ্যালেক্স হেলসকে কেকেআর কেনার পরে তিনি নাম তুলে নেন ফাইল চিত্র।

আইপিএলের নিলামে কেনার পরে অনেক বিদেশি ক্রিকেটার নাম তুলে নিচ্ছেন প্রতিযোগিতা থেকে। ফলে সমস্যায় পড়ছে বিভিন্ন ফ্র্যাঞ্জাইজি। সেটা যাতে না হয় তার জন্য কড়া নিয়ম আনার কথা ভাবছে বিসিসিআই। তুচ্ছ কারণে নাম তুললে কড়া শাস্তির মুখে পড়তে হতে পারে ক্রিকেটারদের।
আইপিএলের গভর্নিং কাউন্সিলের বৈঠকে এই বিষয়ে বোর্ডের দৃষ্টি আকর্ষণ করে বেশ কয়েকটি ফ্র্যাঞ্জাইজি। তারা জানায়, নির্দিষ্ট পরিকল্পনা করে বিদেশি ক্রিকেটারদের কেনা হয়। তার পরে যদি খুব গুরুত্বপূর্ণ কারণ ছাড়া কোনও ক্রিকেটার নাম তুলে নেন, তা হলে তাদের সব পরিকল্পনা ভেস্তে যায়। বোর্ডের মনে হয়েছে, এই অভিযোগ যথাযথ। তার পরেই পদক্ষেপ করার কথা ভাবছে বিসিসিআই।

Advertisement

কী রকম শাস্তির কথা ভাবছে বিসিসিআই?

বোর্ডের এক আধিকারিক জানিয়েছেন, নিলামের পরে কোনও বিদেশি ক্রিকেটার যদি যথাযথ কারণ ছাড়া নাম তুলে নেন তা হলে পরবর্তীতে নির্দিষ্ট কিছু বছরের জন্য তাঁকে নিলামে অংশ নিতে দেওয়া হবে না। তবে প্রত্যেকের ক্ষেত্রে বিষয়টি আলাদা। তাই সবার জন্য এক শাস্তি হবে না। সঙ্গত কারণে কোনও ক্রিকেটার আইপিএল থেকে নাম তুললে বা খেলতে না পারলে তাঁর ক্ষেত্রে হয়তো কোনও শাস্তির বিধান থাকবে না।

Advertisement

এ বারের নিলামে ২ কোটি টাকায় ইংল্যান্ডের জেসন রয়কে কেনে গুজরাত টাইটান্স। নিলামের পরে পরিবারের সঙ্গে সময় কাটানোর জন্য নাম তুলে নেন জেসন। কলকাতা দেড় কোটি টাকায় কেনে অ্যালেক্স হেলসকে। তিনিও জৈবদুর্গে থাকার চাপ সামলাতে পারবেন না বলে প্রতিযোগিতা থেকে নাম তুলে নেন। বার বার যাতে এই ঘটনা না ঘটে তার জন্য কড়া পদক্ষেপ করার কথা ভাবছে বোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন