IPL 2024

ধোনিদের থেকে ভিন্ন জার্সি মুস্তাফিজুরের, মদের লোগো সরিয়ে দিয়েছেন বাংলাদেশের ক্রিকেটার

মুস্তাফিজুরের জন্য আলাদা জার্সির ব্যবস্থা করতে হয়েছে চেন্নাই সুপার কিংসকে। বাকি ক্রিকেটারদের জার্সির সঙ্গে রয়েছে পার্থক্য। বিশেষ ব্যবস্থা করা হয়েছে বাংলাদেশের ক্রিকেটারের জন্য।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৪ ১৬:৩৪
Share:

(বাঁ দিকে) মুস্তাফিজুরের চেন্নাইয়ের জার্সিতে নেই ‘এসএনজে ১০০০০’ লোগোটি। গ্রাফিক: সৌভিক দেবনাথ।

আইপিএলের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজ়ির মতো চেন্নাই সুপার কিংসের জার্সিতেও রয়েছে বিভিন্ন সংস্থার লোগো। জার্সিতে সেই সব লোগো নিয়েই মাঠে নামছেন মহেন্দ্র সিংহ ধোনি, রবীন্দ্র জাডেজার মতো ক্রিকেটারেরা। ব্যতিক্রম মুস্তাফিজুর রহমান এবং মঈন আলি। ফ্র্যাঞ্চাইজ়ির অন্যতম কর্পোরেট স্পনসরের লোগো জার্সি থেকে খুলে ফেলেছেন তাঁরা। কারণ সেই সংস্থা মদ প্রস্তুত করে।

Advertisement

চেন্নাইয়ের ডানহাতি ক্রিকেটারদের বাঁ হাতে এবং বাঁহাতি ক্রিকেটারদের ডান হাতে একটি সংস্থার লোগো রয়েছে। আইপিএলের লোগোর ঠিক উপরে রয়েছে ‘এসএনজে ১০০০০’ লেখা একটি লোগো। সকলের জার্সিতে লোগোটি দেখা গেলেও ব্যতিক্রম বাংলাদেশের জোরে বোলার এবং ইংরেজ অলরাউন্ডার। সেই লোগোটি ছাড়াই আইপিএলের ম্যাচ খেলছেন মুস্তাফিজুর, মঈন। তাঁরা ফ্র্যাঞ্চাইজ়ি কর্তৃপক্ষকে জানিয়ে দিয়েছিলেন, তাঁদের জার্সিতে যেন লোগোটি ছাপা না হয়। নির্দিষ্ট ওই লোগোটি নিয়ে মাঠে নামবেন না।

কেন এমন সিদ্ধান্ত মুস্তাফিজুর, মঈনের? জানা গিয়েছে, চেন্নাই সুপার কিংসের ওই কর্পোরেট স্পনসর একটি মদ প্রস্তুতকারক সংস্থা। লোগোর মধ্যে অ্যালকোহল বা তেমন কোনও শব্দ না থাকলেও মুস্তাফিজুরেরা ধর্মীয় কারণে আপত্তি জানান। লোগোটি তাঁদের জার্সি থেকে সরিয়ে দেওয়ার অনুরোধ জানান। নিয়ম অনুযায়ী, ফ্র্যাঞ্চাইজ়ির সব স্পনসর সংস্থার লোগোই জার্সিতে ব্যবহার করতে বাধ্য থাকেন ক্রিকেটারেরা। সংস্থাগুলির হয়ে বিজ্ঞাপনও করেন তাঁরা। এ ক্ষেত্রে অবশ্য মুস্তাফিজুরদের অনুরোধ মেনে নিয়েছেন চেন্নাই সুপার কিংস কর্তৃপক্ষ। প্রস্তুতকারীদের বলে দেওয়া হয় মুস্তাফিজুর এবং মঈনের জার্সিতে নির্দিষ্ট লোগোটি না রাখতে। সেই মতোই মদ প্রস্তুতকারক সংস্থার লোগো ছাড়াই আইপিএলের ম্যাচ খেলছেন বাংলাদেশের জোরে বোলার। ধোনি, জাডেজাদের থেকে একটি কম লোগো জার্সিতে নিয়ে মাঠে নামছেন দুই ক্রিকেটার।

Advertisement

আইপিএলের প্রথম ম্যাচেই ৪ উইকেট নিয়ে নজর কেড়েছেন মুস্তাফিজুর। জিতেছেন ম্যাচের সেরা ক্রিকেটারের পুরস্কারও। শাকিব আল হাসানের বর বাংলাদেশের দ্বিতীয় ক্রিকেটার হিসাবে আইপিএলে ৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন তিনি। এ বারের আইপিএলে তিনিই একমাত্র বাংলাদেশের ক্রিকেটার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন