IPL 2023

চার বারের বিজয়ী বনাম গত বারের চ্যাম্পিয়ন, ১৬তম আইপিএলের শুরুতেই দুই ‘ক্যাপ্টেন কুল’

করোনার পর প্রথম বার সব ক’টি দল নিজেদের মাঠে এবং বিপক্ষের মাঠে গিয়ে খেলার সুযোগ পাবে। গত বছর আমদাবাদেই আইপিএলের ফাইনাল হয়েছিল। সেই মাঠেই এ বার প্রথম বার খেলতে নামবেন হার্দিকরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৩ ০৯:২১
Share:

এ বারের আইপিএলের প্রথম ম্যাচেই মুখোমুখি হার্দিক পাণ্ড্য এবং মহেন্দ্র সিংহ ধোনি। —ফাইল চিত্র

শুরু ১৬তম আইপিএল। আমদাবাদে প্রথম ম্যাচেই মুখোমুখি চেন্নাই সুপার কিংস এবং গুজরাত টাইটান্স। মহেন্দ্র সিংহ ধোনি বনাম হার্দিক পাণ্ড্য। ভারতীয় ক্রিকেটে প্রথম জন ক্যাপ্টেন কুল নামেই পরিচিত। দ্বিতীয় জন গত বার আইপিএল জিতেছেন এবং নিজের ঠান্ডা মাথার পরিচয় দিয়েছেন। এ বারের আইপিএল শুরু তাঁদের ম্যাচ দিয়েই।

Advertisement

করোনার পর প্রথম বার সব ক’টি দল নিজেদের মাঠে এবং বিপক্ষের মাঠে গিয়ে খেলার সুযোগ পাবে। গত বছর আমদাবাদেই আইপিএলের ফাইনাল হয়েছিল। সেই মাঠেই এ বার প্রথম বার খেলতে নামবেন হার্দিকরা। ইতিমধ্যেই সমস্ত টিকিট বিক্রি হয়ে গিয়েছে। শুক্রবার মাঠ ভর্তি দর্শকের সামনেই শুরু হতে চলেছে আইপিএল। সন্ধে ৭.৩০ মিনিট থেকে শুরু হবে ম্যাচ। টস হবে ৩০ মিনিট আগে। তার আগে বলিউডের বিভিন্ন অভিনেতা এবং গায়কদের উপস্থিতিতে হবে উদ্বোধনী অনুষ্ঠান। সেই তালিকায় তামান্না ভাটিয়া, ক্যাটরিনা কইফ, টাইগার শ্রফ, অরিজিৎ সিংহরা থাকবেন বলে জানা গিয়েছে। ৬টা থেকে শুরু হবে সেই অনুষ্ঠান।

ঘরে বসে যে দর্শকরা এই খেলা দেখতে চাইবেন, তাঁদের চোখ রাখতে হবে স্টার স্পোর্টসে। সেই চ্যানেলেই সম্প্রচার হবে আইপিএলের সব ম্যাচ। মোবাইলে খেলা দেখতে চাইলে থাকতে হবে জিয়োসিনেমা অ্যাপটি। সেখানে বিনামূল্যে দেখা যাবে। আইপিএল সংক্রান্ত সব খবর পাওয়া যাবে আনন্দবাজার অনলাইনেও।

Advertisement

গ্রাফিক: শৌভিক দেবনাথ

এ বারের আইপিএলে প্রথম বার থাকবে ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ নিয়মটি। এই কারণে টসের পর প্রথম একাদশ ঠিক করতে পারবে দলগুলি। ম্যাচের মাঝে এক জন ক্রিকেটার পরিবর্তনও করা যাবে। সব দলই এই নতুন নিয়ম নিয়ে উত্তেজিত এবং নিজেদের মতো করে পরিকল্পনা করতে ব্যস্ত। প্রথম ম্যাচেই এই নিয়ম কাজে লাগাতে পারবেন ভারতের অন্যতম সফল অধিনায়ক ধোনি। তাঁর মস্তিষ্কে এই নিয়ম নিয়ে কী পরিকল্পনা রয়েছে, তা বোঝা যাবে শুক্রবারেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন