Kuldeep Yadav

কেকেআরে খেলা ৫ বছরের কথা ভাবলে আফসোস হয় কুলদীপের, কেন এমন বললেন দিল্লির স্পিনার?

কলকাতা নাইট রাইডার্সের হয়ে আইপিএলে পাঁচ বছর খেলেছেন কুলদীপ যাদব। কিন্তু সেই সময়ের কথা ভাবলে আফসোস হয় তাঁর। কেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ২১:৫৯
Share:

কুলদীপ যাদব। —ফাইল চিত্র।

এখনও আফসোস যায়নি কুলদীপ যাদবের। আইপিএলে এখন দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলেন কুলদীপ। এর আগে তিনি খেলতেন কলকাতা নাইট রাইডার্সের হয়ে। কেকেআরে খেলা পাঁচ বছরের কথা ভাবলে এখনও আফসোস করেন কুলদীপ। কেন এমন বললেন বাঁ হাতি স্পিনার?

Advertisement

কুলদীপের মতে, কেকেআরে থাকার সময় নিজের দক্ষতা সম্পর্কে সঠিক ধারণা ছিল না তাঁর। সেটা এখন রয়েছে। একটি সাক্ষাৎকারে তিনি বলেন, “কেকেআরে থাকাকালীন আমার কোচের দরকার পড়ত। কিন্তু এখন পড়ে না। আমি নিজেই নিজের পরিকল্পনা করি। ২০১৯ সালে মাহি ভাই (মহেন্দ্র সিংহ ধোনি) অবসর নেওয়ার পরেও আমার সমস্যা হয়েছিল। কিন্তু এখন অভিজ্ঞতা বেড়েছে।”

নিজের দক্ষতা সম্পর্কে ধারণা থাকলে কেকেআরের হয়ে আরও ভাল তিনি খেলতে পারতেন বলে মনে করেন কুলদীপ। তিনি বলেন, “কেকেআরের হয়ে খেলা পাঁচ বছরের কথা ভাবলে এখনও আফসোস হয়। ভাবি, এখন যা করতে পারি সেটা তখন কেন পারতাম না। তা হলে আরও সাফল্য পেতাম। ব্যাটারদের উপর দাপট দেখাতে পারতাম।”

Advertisement

তবে কুলদীপ জানেন, যে খেলতে খেলতেই অভিজ্ঞতা বাড়ে। তার জন্য অবশ্য কোচদেরও ধন্যবাদ দিয়েছেন তিনি। দিল্লির স্পিনার বলেন, “তখন অভিজ্ঞতা ছিল না। খেলতে খেলতে অভিজ্ঞতা বেড়েছে। এখন জানি, কোন পিচে কী রকম বল করতে হয়। এত দিন যত কোচের সঙ্গে খেলেছি সবাই খুব সাহায্য করেছেন। তখন প্রতিপক্ষকে অতটা সমীহ করতাম না। মনে হত, মাঠে নেমে সবাইকে নাচিয়ে ছাড়ব। ভুল করেছি। এখন প্রতিপক্ষকে সম্মান করি। কিন্তু সেই সঙ্গে নিজের উপর বিশ্বাস রাখি। শুধু নিজের কাজটা করা চেষ্টা করি।”

২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত কেকেআরের হয়ে খেলেছেন কুলদীপ। ২০২০ সালে চোট পান তিনি। ফলে তাঁকে ছেড়ে দেয় কেকেআর। পরের বছর নিলামে দিল্লি কেনে কুলদীপকে। তার পর থেকে ৩৩টি ম্যাচে ৪১টি উইকেট নিয়েছেন কুলদীপ। কিন্তু এখনও কেকেআরে কাটানো সময়ের কথা মনে পড়ে তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন