MS Dhoni

আইপিএলে ধোনি নাকি দু’টি দলকে নেতৃত্ব দিচ্ছেন! কী ভাবে?

হাতের সামনে রয়েছে বিরাট কোহলির মতো উদাহরণ। নিজেও দেশের অধিনায়কত্ব করেছেন অনেক দিন। এ বারের আইপিএলে আরসিবির অধিনায়ক ফাফ ডুপ্লেসি নেতৃত্ব শিখছেন মহেন্দ্র সিংহ ধোনির থেকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৭ মে ২০২৩ ১৮:৩৯
Share:

ধোনি কি আইপিএলের দু’টি দলের নেতা? — ফাইল চিত্র

আইপিএলে মহেন্দ্র সিংহ ধোনি কি দু’টি দলকে নেতৃত্ব দিচ্ছেন? ফাফ ডুপ্লেসির সাম্প্রতিক মন্তব্যে তেমনই ইঙ্গিত। আরসিবির অধিনায়ক জানিয়েছেন, তাঁর নেতৃত্বের মধ্যে রয়েছে ধোনির ছায়া।

Advertisement

হাতের সামনে রয়েছে বিরাট কোহলির মতো উদাহরণ। নিজেও দেশের অধিনায়কত্ব করেছেন অনেক দিন। তবু আরসিবির অধিনায়ক ডুপ্লেসি নেতৃত্ব শিখছেন ধোনির থেকে। তাঁর দাবি, ধোনির থেকে মাথা ঠান্ডা রাখার প্রক্রিয়া শিখছেন তিনি। চেন্নাইয়ে অনেক দিন কাটিয়েছেন ডুপ্লেসি। রাইজিং পুনে সুপারজায়ান্টেও ছিলেন। দুই জায়গা থেকেই কিছু না কিছু শিখেছেন। অর্থাৎ বকলমে আইপিএলে দু’টি দলকে একই সঙ্গে নেতৃত্ব দিচ্ছেন ধোনি!

২০২২ আইপিএলে ডুপ্লেসিকে কেনে আরসিবি। কোহলি নেতৃত্ব ছাড়ায় স্বাভাবিক ভাবেই ব্যাটন ওঠে ডুপ্লেসির কাঁধে। কিন্তু হাতের সামনে কোহলিকে পেয়েও ডুপ্লেসির শিক্ষক ধোনিই। তিনি আরও জানিয়েছেন, নিজের খেলোয়াড়দের সম্পর্কে স্বচ্ছ ধারণা থাকার পাঠও পেয়েছেন ধোনির থেকেই।

Advertisement

ডুপ্লেসি বলেছেন, “ধোনিকে দেখে শিখেছি কী ভাবে কঠিন পরিস্থিতিতেও মাথা ঠান্ডা রাখতে হয়। নিজে নেতৃত্ব দেওয়ার সময়েও মাথা ঠান্ডা রাখার চেষ্টা করেছি। নিজের দলের ক্রিকেটারদের সম্পর্কে স্বচ্ছ ধারণা রাখারও চেষ্টা করি। নিজের সেরাটা দিয়েই এগিয়ে যেতে হয়। এমএসের থেকে সবচেয়ে বেশি সেটাই শিখেছি। সঠিক কারণেই ওকে ক্যাপ্টেন কুল হিসাবে ডাকা হয়। মাথা ঠান্ডা রাখার ব্যাপারটা বুঝতে পেরেছি এমএসের থেকেই।”

শুধু ধোনির থেকে শেখা নয়, নিজের দক্ষতার উপরেও ভরসা রাখেন ডুপ্লেসি। বলেছেন, “দূর থেকে ওকে গভীর ভাবে পর্যবেক্ষণ করেছি। বুঝতে চেষ্টা করেছি বছরের পর বছর ধরে ও এত সফল কেন? সেই সময়ে ও আন্তর্জাতিক এবং ঘরোয়া ক্রিকেটে বিশ্বের অন্যতম সেরা অধিনায়ক ছিল। ধোনির থেকে শিখেছি নিজের মধ্যে থাকা নেতার উপরে কী ভাবে বিশ্বাস রাখতে হয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন