IPL 2023

আইপিএল প্লে-অফে প্রথম দু’দল চূড়ান্ত হয়ে গেল শনিবার, ২৩ মে কারা মুখোমুখি চেন্নাইয়ে?

আইপিএলের লিগ পর্বের আরও দু’টি ম্যাচ বাকি। তার আগেই চূড়ান্ত হয়ে গেল প্রথম কোয়ালিফায়ারের দুই প্রতিপক্ষ। এলিমিনেটর ম্যাচের দুই প্রতিপক্ষের জন্য অপেক্ষা করতে হবে রবিবার পর্যন্ত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২০ মে ২০২৩ ২৩:৩৬
Share:

আইপিএলের প্রথম কোয়ালিফায়ারের দু’দল চূড়ান্ত হয়ে গেল শনিবার। —ফাইল ছবি।

আইপিএলের লিগ পর্বের আর দু’টি ম্যাচ বাকি। তার পরই চূড়ান্ত হয়ে যাবে কোন চারটি দল প্লে-অফ পর্বে খেলবে। গুজরাত টাইটান্সের পর দ্বিতীয় দল হিসাবে চেন্নাই সুপার কিংস শেষ চারে জায়গা পাকা করে ফেলেছে।

Advertisement

রবিবার আইপিএলের লিগ পর্বের শেষ দু’টি ম্যাচ রয়েছে। প্রথম ম্যাচে মুম্বই ইন্ডিয়ান্স খেলবে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে। দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর এবং গুজরাত টাইটান্স। এই দুই ম্যাচের পর বোঝা যাবে প্লে-অফ পর্বের এলিমিনেটর ম্যাচে কারা মুখোমুখি হবে। তার আগে শনিবারই পরিষ্কার হয়ে গেল প্রথম কোয়ালিফায়ার খেলবে কারা।

লিগের এক ম্যাচ বাকি থাকতেই শীর্ষ স্থান নিশ্চিত করে নিয়েছেন হার্দিক পাণ্ড্যরা। আগামী মঙ্গলবার ২৩ মে তাঁদের খেলতে হবে মহেন্দ্র সিংহ ধোনির চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে। শনিবার কলকাতা নাইট রাইডার্স এবং লখনউ সুপার জায়ান্টস ম্যাচের পর পয়েন্ট তালিকায় চেন্নাইয়ের দ্বিতীয় স্থান পাকা হয়ে গেল। নেট রান রেটে চেন্নাইকে টপকে দ্বিতীয় স্থানে আসতে হলে কেকেআরের বিরুদ্ধে ৯৭ রানে জিততে হত লখনউকে। ইডেনে ক্রুণাল পাণ্ড্যরা মাত্র ১ রানে জেতায় পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে উঠতে পারলেন না। চেন্নাইয়ের মতো লখনউয়ের সংগ্রহেও ১৭ পয়েন্ট হলেও নেট রান রেটে পিছিয়ে থাকায় তৃতীয় স্থানে শেষ করল লখনউ।

Advertisement

প্রথম কোয়ালিফায়ারের বিজয়ী দল চলে যাবে ফাইনালে। পরাজিত দল দ্বিতীয় কোয়ালিফায়ারের খেলার সুযোগ পাবে। তারা আগামী ২৬ মে এলিমিনেটর ম্যাচের জয়ী দলের মুখোমুখি হবে। লিগ পর্বে তৃতীয় স্থানে শেষ করায় প্লে-অফ পর্বে লখনউকে খেলতে হবে এলিমিনেটর। লখনউ কোন দলের বিরুদ্ধে ২৪ মে মাঠে নামবে, তা চূড়ান্ত হবে রবিবারের দু’টি ম্যাচের পর। হায়দরাবাদ আগেই প্লে-অফের লড়াই থেকে ছিটকে গিয়েছে। আরসিবি বা মুম্বইয়ের পক্ষে চেন্নাইকে টপকে দ্বিতীয় স্থানে উঠে আসা সম্ভব নয়। কারণ এই দু’দলই লিগ পর্বের শেষে সর্বোচ্চ ১৬ পয়েন্ট পেতে পারে।

এই দু’দলই হারলে নেট রান রেটের নিরিখে সম্ভাবনা রয়েছে রাজস্থান রয়্যালসেরও। তারাও চতুর্থ দল হিসাবে প্লে-অফ পর্বে পৌঁছতে পারে। তাই এলিমিনেটর ম্যাচে লখনউয়ের প্রতিপক্ষ চূড়ান্ত না হলেও, প্রথম কোয়ালিফায়ারের দু’দল চূড়ান্ত হয়ে গেল শনিবারই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন