IPL 2023

ফাইনালে উঠে হার্দিক বললেন, ট্রফি না হলেও চলবে! কী চাইছেন গুজরাত অধিনায়ক?

টানা দ্বিতীয় বার আইপিএলের ফাইনালে উঠে খুশি হার্দিক। সামনে চেন্নাইয়ের মতো কঠিন প্রতিপক্ষ। ফাইনালে উঠলেও ট্রফির কথা ভাবছেন না গত বারের চ্যাম্পিয়ন অধিনায়ক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৭ মে ২০২৩ ১১:৩০
Share:

টানা দ্বিতীয় বার আইপিএলের ফাইনালে উঠে খুশি গুজরাত অধিনায়ক হার্দিক। ছবি: আইপিএল।

আইপিএলে দু’দলের লড়াইয়ের ফল এখন ১-১। ফাইনালে টাই ভাঙার লড়াই। ঘরের মাঠে চেন্নাই সুপার কিংসকে হারিয়েই আইপিএল অভিযান শুরু করেছিল গত বারের চ্যাম্পিয়ন গুজরাত টাইটান্স। আবার সেই চেন্নাইয়ের মাঠে প্রথম কোয়ালিফায়ারে মহেন্দ্র সিংহ ধোনিদের কাছে হেরেছেন হার্দিক পাণ্ড্যরা। ঘরের মাঠে ফাইনালে প্রতিপক্ষ হিসাবে সেই চেন্নাইকে পেয়ে উত্তেজিত হার্দিক।

Advertisement

গুজরাত অধিনায়ক জানেন, আইপিএলের ইতিহাসে চেন্নাই অন্যতম সফল দল। চার বারের চ্যাম্পিয়ন ধোনিরা ফাইনাল খেলবেন দশম বার। মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে দ্বিতীয় কোয়ালিফায়ার জেতার পর ফাইনাল নিয়ে হার্দিক বলেছেন, ‘‘আমরা নিজেদের সেরাটা দেব। কী ফলাফল হবে সেটা আমাদের কাছে এখন প্রাসঙ্গিক নয়। সবাই মিলে সেরাটা উজাড় করে দিতে পারলে, ১০০ শতাংশ দিতে পারলে জমে যাবে। নকআউট খেলাটাই আমার কাছে বেশ মজার। যা খুশি ফল হতে পারে। আমি তো এটা নিয়ে সতীর্থদের সঙ্গে মজাই করছি।’’ ফাইনালের আগে দলের পরিবেশ ফুরফুরে রাখতে চাইছেন গুজরাত অধিনায়ক।

ফাইনালে ধোনির দল কঠিন প্রতিপক্ষ জানেন হার্দিক। তাই ফলাফল নিয়ে ভেবে নিজেকে বা সতীর্থদের চাপে ফেলতে চাইছেন না তিনি। হালকা মেজাজে থেকে ক্রিকেট উপভোগ করতে চাইছেন। তাঁর বিশ্বাস, সবাই মিলে সেরাটা দেওয়াই আসল। পর পর দু’বছর ফাইনালে ওঠার জন্য সতীর্থদের কৃতিত্ব দিয়েছেন গুজরাত অধিনায়ক। হার্দিক বলেছেন, ‘‘আমরা যে এত দূর আসতে পেরেছি, তার পিছনে রয়েছে কঠোর পরিশ্রম। সবাই প্রচুর পরিশ্রম করেছে। প্রত্যেকে নিজের দায়িত্ব পালন করেছে। আমি চেয়েছি সবাই খোলা মনে খেলুক। ফাইনালেও ফলাফল নিয়ে ভাবতে চাই না। নিজেদের সেরা ক্রিকেট খেলতে পারলেই ফলাফল আমাদের পক্ষে আসবে।’’ খেতাব ধরে রাখার লক্ষ্য নিয়ে মাঠে নামলে ফল ভাল না-ও হতে পারে বলে মনে করেন তিনি।

Advertisement

হার্দিক উচ্ছ্বসিত শুভমন গিলকে নিয়ে। অনবদ্য ছন্দে থাকা ওপেনিং ব্যাটার সম্পর্কে বলেছেন, ‘‘শুভমন অসাধারণ। মানসিক ভাবেও দারুণ জায়গায় রয়েছে। আমি ওকে নিয়ন্ত্রণ করার কোনও চেষ্টাই করছি না। মুম্বইয়ের বিরুদ্ধে ইনিংসটা আমার দেখা ওর অন্যতম সেরা। কখনও তাড়াহুড়ো করে না। একটা নিয়ন্ত্রণ নিয়ে ব্যাট করার চেষ্টা করে। শুভমন এক জন বড় তারকা। আগামী দিনে আমাদের ফ্র্যাঞ্চাইজ়ি এবং দেশের জন্য আরও বড় কিছু করবে।’’ দলের সাফল্যের পিছনে রশিদ খান, মহম্মদ শামিদের অবদানের কথাও স্বীকার করে নিয়েছেন হার্দিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন