Brendon McCullum

IPL 2022: বৃত্ত সম্পূর্ণ করা ম্যাকালামকে বিদায় কেকেআর-এর, ‘স্বাধীনতা’ হারালেন ক্রিকেটাররা!

নারাইন, শ্রেয়সদের মুখে ফিরে ফিরে এসেছে ম্যাকালামের দেওয়া স্বাধীনতার কথা। ক্রিকেটার, অধিনায়ক, কোচ— তিন ভূমিকাতেই নাইট সংসারে ছিলেন ম্যাকালাম।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২২ ১২:০৩
Share:

ব্রেন্ডন ম্যাকালাম। ফাইল ছবি।

কলকাতা নাইট রাইডার্সের সঙ্গে ব্রেন্ডন ম্যাকালামের সম্পর্ক আইপিএলের প্রথম বছর থেকে। ২০০৮ সালে ক্রিকেটার হিসেবে কেকেআর-এ যোগ দেওয়া ম্যাকালাম ২০১৯ সাল থেকে কোচের দায়িত্ব নেন। ইংল্যান্ডের টেস্ট দলের কোচ হওয়ায় নিউজিল্যান্ডের প্রাক্তন ক্রিকেটারের সঙ্গে আপাতত সম্পর্ক ছিন্ন হল কেকেআর-এর।

এ বারের আইপিএলে কলকাতার বিদায় নিশ্চিত হওয়ার সঙ্গে সঙ্গে কোচ হিসেবেও কার্যকাল শেষ করেছেন ম্যাকালাম। নাইট পরিবারের দীর্ঘ দিনের এই সদস্যকে আনুষ্ঠানিক ভাবে বিদায় জানাল আইপিএলের ফ্র্যাঞ্চাইজিটি। সেই অনুষ্ঠানের ভিডিয়ো নেট মাধ্যমে ভাগ করে নিয়েছে কেকেআর।

Advertisement

আইলিএলের ইতিহাসে প্রথম ম্যাচেই ১৫৮ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন ম্যাকালাম। আইপিএলে এখনও পর্যন্ত সেটাই কেকেআর-এর একমাত্র শতরান। কোচকে বিদায় জানানোর সময় আবেগ প্রবণ হয়ে পড়েন কেকেআর ক্রিকেটাররাও। দলের অন্যতম সিনিয়র সদস্য সুনীল নারাইন বলেছেন, ‘‘যখন আমি কেকেআর-এর হয়ে খেলতে শুরু করি তখন ম্যাকালামকে পেয়েছিলাম অধিনায়ক হিসেবে। পরে কোচ হিসেবেও পেলাম। ও একজন দুর্দান্ত মানুষ। যে সব সময় খেলোয়াড়দের খেয়াল রাখে এবং তাদের আগ্রহকে গুরুত্ব দেয়।’’

সদ্য প্রাক্তন কোচের প্রশংসা করেছেন ওয়েস্ট ইন্ডিজের আর এক ক্রিকেটার আন্দ্রে রাসেলও। ক্যারিবিয়ান অলরাউন্ডার বলেছেন, ‘‘আমরা যখন খুব চাপের মধ্যে থাকতাম, তখনও ম্যাকালাম খুব শান্ত থাকত। ও ঠান্ডা মাথার দুর্দান্ত এক ব্যক্তিত্ব। এমন একজন কোচ যে আমাকে সব সময় নিজের মতো খেলার স্বাধীনতা দিয়েছে। যখনই কোনও বিষয়ে কথা বলতে গিয়েছি, সব সময় বলার স্বাধীনতা দিয়েছে।’’

Advertisement

কোচের প্রশংসা শোনা গিয়েছে কলকাতার অধিনায়ক শ্রেয়স আয়ারের মুখেও। শ্রেয়স জানিয়েছেন ম্যাকালামের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা অসাধারণ। তিনি বলেছেন, ‘‘ম্যাকালাম এমন একজন মানুষ যে খেলোয়াড়দের প্রচুর স্বাধীনতা দেয়। এক জন খেলোয়াড়কে মাঠে তার স্বাভাবিক খেলা খেলতে দেয়। কোনও কিছু চাপিয়ে দেওয়ার চেষ্টা করে না। ওর মতো এত শান্ত এবং গোছানো কোচ আর কাউকে দেখিনি। ম্যাচের সময়ও সাজঘরে বা ডাগআউটে শান্ত থাকতে পারে। ওর কাছ থেকে শেখার অনেক কিছু রয়েছে।’’

ক্রিকেটারদেরও পাল্টা ধন্যবাদ এবং ভবিষ্যতের জন্য শুভেচ্ছা জানিয়েছেন ম্যাকালাম। কোচ না থাকলেও সকলের সঙ্গে ব্যক্তিগত ভাবে যোগাযোগ রাখতে চান তিনি। ২০০৮ থেকে ২০২২ আইপিএলের কলকাতা ফ্র্যাঞ্চাইজিতে গোটা বৃত্ত সম্পূর্ণ করলেন ম্যাকালাম। ক্রিকেটার, অধিনায়ক এবং কোচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন