IPL 2022

IPL 2022: এ কাল এবং সে কাল! হার্দিকদের আইপিএল জয় মনে করিয়ে দিল ধোনিদের বিশ্বজয়কে

রবিবার আইপিএল ফাইনালে এমন কিছু ঘটনা ঘটল যা মনে পড়িয়ে দিল ১১ বছর আগের স্মৃতি। কী সেগুলি?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২২ ১৮:৫৯
Share:

আইপিএল ফাইনালে বিশ্বকাপের ছায়া ফাইল ছবি

রবিবার গুজরাতের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে আইপিএল ফাইনালে গোটা ম্যাচ জুড়েই তৈরি হল টুকরো টুকরো কোলাজ। সৃষ্টি হল বেশ কিছু অসাধারণ মুহূর্তের। ঘরের মাঠে গুজরাত টাইটান্স হারিয়ে দিল রাজস্থান রয়্যালসকে। এর পরেই ২০১১ সালে ভারতের বিশ্বকাপ জয়ের সঙ্গে তাঁর মিল খুঁজে পাওয়া গেল। টুইটারে একটি পোস্টের মাধ্যমে সেই স্মৃতি উস্কে দিল গুজরাতই।

Advertisement

না, রবিবার আইপিএল ফাইনালে কোনও মহেন্দ্র সিংহ ধোনি ছিলেন না। ভারতের জাতীয় দলও খেলতে নামেনি। বিপক্ষে ছিল না শ্রীলঙ্কা দলও। কিন্তু ম্যাচে এমন কিছু ঘটনা ঘটল যা মনে পড়িয়ে দিল ১১ বছর আগের স্মৃতি। ম্যাচের পর গুজরাতের টুইটে লেখা হয়, ‘৭ নম্বর জার্সি। ছক্কা মেরে ম্যাচ শেষ করছে। গ্যারি এবং নেহরাজি উল্লাস করছে। হেরে গিয়েছে সাঙ্গা এবং মালিঙ্গার দল। শেষ বার কবে আমরা এই দৃশ্য দেখতে পেয়েছি?’ গুজরাত প্রশ্ন তুলে দিলেও সমর্থকদের ইঙ্গিত বুঝতে বিশেষ অসুবিধা হয়নি।

এই ঘটনা এবং সেই ঘটনার মধ্যে মিল কোথায়?

Advertisement

রবিবারের আইপিএল ফাইনালে শুভমন গিল পরেছিলেন সাত নম্বর জার্সি। ফাইনালে তিনি ছক্কা মেরে ম্যাচ জেতান। এর পরেই ডাগআউটে উচ্ছ্বাসে মেতে ওঠেন গ্যারি কার্স্টেন এবং আশিস নেহরা। কার্স্টেন গুজরাতের মেন্টর, নেহরা কোচ। উল্টো দিকে রাজস্থানের কোচ কুমার সঙ্গকারা এবং বোলিং কোচ লাসিথ মালিঙ্গাকে হার স্বীকার করতে হয়েছে।

অন্য দিকে, ২০১১ ফাইনালে সাত নম্বর জার্সি ছিল ধোনির। ফাইনালে তিনি ছয় মেরে ভারতকে বিশ্বকাপ জিতিয়েছিলেন। তখন ভারতের কোচ ছিলেন গ্যারি কার্স্টেন। দলে ছিলেন আশিস নেহরা। তখনও দু’জনে একসঙ্গে উচ্ছ্বাস প্রকাশ করতে থাকেন। বিপক্ষ শ্রীলঙ্কা দলে ছিলেন সঙ্গকারা এবং মালিঙ্গা, যাঁদের মাথা নিচু করে মাঠ ছাড়তে হয়।

অর্থাৎ, ১১ বছর পরে ওয়াংখেড়ে স্টেডিয়ামের সঙ্গে কোথাও গিলে মিলে গেল নরেন্দ্র মোদী স্টেডিয়াম। ধোনিদের বিশ্বজয়কে মনে করিয়ে দিলেন হার্দিকরা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন