kuldeep yadav

Kuldeep Yadav: নিজের নয়, ‘বড় ভাই’ চহালের মাথাতেই বেগুনি টুপি দেখতে চান কুলদীপ

ভারতীয় ক্রিকেটে তাঁরা পরিচিত ‘কুল-চা’ নামে। দু’জনে একে অপরের ভাল বন্ধুও। আগে ভারতের প্রত্যেক ম্যাচে দু’জনকে দেখা যেত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২২ ১৮:১১
Share:

চহাল এবং কুলদীপ। ফাইল ছবি

ভারতীয় ক্রিকেটে তাঁরা পরিচিত ‘কুল-চা’ নামে। দু’জনে একে অপরের ভাল বন্ধুও। আগে ভারতের প্রত্যেক ম্যাচে দু’জনকে একসঙ্গে দেখা যেত। তবে অনেক দিনই সেই দৃশ্য দেখা যায় না। কুলদীপ যাদব সে ভাবে সুযোগ পান না। যুজবেন্দ্র চহাল সুযোগ পেলেও নিয়মিত নন।

তবে আইপিএলে ‘কুল-চা’ জুটিকে অন্য ভূমিকায় দেখা যাচ্ছে। উইকেট নেওয়ার ব্যাপারে দু’জনেই একে অপরকে টেক্কা দিচ্ছেন। চহাল অনেক এগিয়ে থাকলেও কুলদীপ প্রায় ধরে ফেলেছেন তাঁকে। দু’জনের মধ্যে ব্যবধান মাত্র এক উইকেটের।

Advertisement

তবে প্রকৃত বন্ধুর মতোই কুলদীপ জানিয়ে দিলেন, বেগুনি টুপি পাওয়ার জন্য চহালের সঙ্গে কোনও লড়াই তাঁর নেই। বরং চহাল বেগুনি টুপি পেলে বেশি খুশি হবেন। কলকাতার বিরুদ্ধে চার উইকেট নেওয়ার পর কুলদীপ বলেছেন, “চহাল আমাকে খুবই উৎসাহিত করেছে। ও আমার কাছে বড় ভাইয়ের মতো। খারাপ সময়ে ও আমার পাশে দাঁড়িয়েছে। মন থেকে বলছি, আমি চাই ও বেগুনি টুপি জিতুক। কারণ গত চার বছর ধরে ও অসাধারণ বোলিং করছে।”

নিজের প্রসঙ্গে কুলদীপ জানিয়েছেন, কঠিন সময়েও ভেঙে না পড়ার কারণেই এত শক্তিশালী হয়ে ফিরতে পেরেছেন তিনি। তাঁর কথায়, “জীবনে ব্যর্থ হলে কোথায় ভুল হয়েছে সেটা জানতে পারা যায়। সেটা বুঝতে পারলে মানসিক ভাবে শক্তিশালী হওয়া যায়। তখন আর ব্যর্থতাতে ভয় লাগে না।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন