IPL 2022

Bhanuka Rajapaksa: আনন্দবাজার অনলাইনের বিচারে ব্যাঙ্গালোর-পঞ্জাব ম্যাচের সেরা ভানুকা রাজাপক্ষ

বিশাল রান তাড়া করার চাপ রাজাপক্ষ চেপে বসতে দেননি দলের উপর। বরং আক্রমণাত্মক ব্যাটিংয়ের জেরে পাল্টা চাপ তৈরি করেন ডুপ্লেসি, কোহলীদের উপর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২২ ২৩:৩৭
Share:

ব্যাঙ্গালোরের বিরুদ্ধে মারমুখী ভানুকা রাজাপক্ষ। ছবি: আইপিএল

কঠিন লক্ষ্যকে সহজ করে দিয়ে পঞ্জাব কিংস-রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ম্যাচের সেরা খেলোয়াড় ভানুকা রাজাপক্ষ। শ্রীলঙ্কার উইকেটরক্ষক-ব্যাটারের দাপটে আপাত কঠিন ম্যাচ সহজেই জিতে নিল পঞ্জাব।

এতটা প্রত্যাশা হয়তো ছিল না শ্রীলঙ্কার এই ক্রিকেটারের উপর। কিন্তু সেটাই করে দেখালেন তিনি। ২০৬ রানের বিশাল লক্ষ্যের চাপ কাটিয়ে মাত্র ২২ বলে ৪৩ রানের অনবদ্য ইনিংস খেললেন তিনি। মহম্মদ সিরাজের বলে শাহবাজ আহমেদের হাতে ধরা প়ড়ার আগে চাপ তৈরি করে গেলেন প্রতিপক্ষ শিবিরের উপর। ২টি চার এবং ৪টি বিশাল ছয় দিয়ে সাজানো তাঁর ইনিংস।

Advertisement

শ্রীলঙ্কার প্রাক্তন প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষের আত্মীয় ৩০ বছরের এই ক্রিকেটার দেশের হয়ে পাঁচটি এক দিনের এবং ১৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। এক দিনের ক্রিকেটে তেমন নজর কাড়তে না পারলেও টি-টোয়েন্টি ক্রিকেটে ৩২০ রান রয়েছে তাঁর ঝুলিতে। সর্বোচ্চ ৭৭। অর্ধশতরান দু’টি।

তেমন আকর্ষনীয় ক্রিকেট জীবন না হলেও তাঁর উপর ভরসা করে ময়ঙ্ক অগ্রবালরা যে ভুল করেননি, তা প্রথম সুযোগেই প্রমাণ করে দিলেন ভানুকা। বিশাল রান তাড়া করার চাপ চেপে বসতে দেননি দলের উপর। বরং তাঁর আক্রমণাত্মক ব্যাটিংয়ের জেরে পাল্টা চাপ তৈরি হয় ফ্যাফ ডুপ্লেসি, বিরাট কোহলীদের উপর। ব্যাঙ্গালোরের বোলাররাও চাপের মুখে লাইন, লেংথ ভুল করতে শুরু করেন। তাতে পঞ্জাবের জয়ের পথ আরও সহজ হয়ে যায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন