IPL 2022

IPL 2022: অধিনায়ক হিসাবে দায়িত্ব নাও! কার উপরে ক্ষুব্ধ গাওস্কর

প্রথমে ব্যাট করতে নেমে ২০ ওভারে ১৬০ রান করে রাজস্থান। অধিনায়ক সঞ্জু ব্যাট করতে নামেন পাঁচ নম্বরে। মাত্র চার বল খেলে আউট হয়ে যান তিনি। করেন ছয় রান। অথচ সঞ্জুর আগে রবিচন্দ্রন অশ্বিন, দেবদত্ত পাড়িক্কলরা ব্যাট করতে নামেন। এই ব্যাটিং অর্ডার দেখে ক্ষুব্ধ গাওস্কর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২২ ১৫:৫৪
Share:

কোন ক্রিকেটারের সমালোচনা করলেন গাওস্কর ফাইল চিত্র

এখনও প্লে-অফে জায়গা পাকা হয়নি। পর পর হারে চাপে দল। এই পরিস্থিতিতে দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে জয় খুব প্রয়োজনীয় ছিল রাজস্থান রয়্যালসের। কিন্তু সেই ম্যাচে আট উইকেটে হারতে হয়েছে তাদের। রাজস্থানের হারের পরে তাদের অধিনায়ক সঞ্জু স্যামসনের উপর ক্ষুব্ধ ভারতের প্রাক্তন ক্রিকেটার সুনীল গাওস্কর। তাঁর মতে, সঞ্জুর উচিত ছিল আরও আগে ব্যাট করতে নামা। তা হলে হয়তো এ ভাবে ম্যাচ হারতে হত না।

দিল্লির বিরুদ্ধে প্রথমে ব্যাট করতে নেমে ২০ ওভারে ১৬০ রান করে রাজস্থান। অধিনায়ক সঞ্জু ব্যাট করতে নামেন পাঁচ নম্বরে। মাত্র চার বল খেলে আউট হয়ে যান তিনি। করেন ছয় রান। অথচ সঞ্জুর আগে রবিচন্দ্রন অশ্বিন, দেবদত্ত পাড়িক্কলরা ব্যাট করতে নামেন। এই ব্যাটিং অর্ডার দেখে ক্ষুব্ধ গাওস্কর।

Advertisement

ম্যাচ চলাকালীন ধারাভাষ্যকার গাওস্কর বলেন, ‘‘যদি তুমি সাধারণত চার নম্বরে ব্যাট করতে নাম তা হলে এই ম্যাচেও তোমার চার বা তিন নম্বরে নামা উচিত ছিল। তুমি অধিনায়ক। তোমাকে দায়িত্ব নিতে হবে। এই ধরনের গুরুত্বপূর্ণ ম্যাচে এত বাজে সিদ্ধান্ত নিলে এ রকমেরই ফল হবে। যেখানে বাটলার রান পায়নি, হেটমেয়ার নেই, সেখানে তো সঞ্জুর সব থেকে বেশি বল খেলা উচিত ছিল। ১৬০-এর বদলে ১৮০-১৯০ রান হলে খেলার ফল অন্য রকম হতে পারত। এত সহজে দিল্লি ম্যাচ জিতত না।’’

দিল্লির বিরুদ্ধে তিন নম্বরে ব্যাট করতে নেমে আইপিএলে নিজের প্রথম অর্ধশতরান করেন অশ্বিন। কিন্তু তাঁর বদলে সঞ্জু ব্যাট করতে নামলে প্রায় ১৭ ওভার খেলার সুযোগ পেতেন তিনি। সে ক্ষেত্রে রান অনেক বেশি হতে পারত। তা হলে হয়তো ম্যাচ জিতে প্লে-অফের কাছে পৌঁছে যেতে পারত রাজস্থান।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন