Sports News

প্লে-অফের জটিল অঙ্কে কোথায় দাঁড়িয়ে কোন দল

শেষ ম্যাচে হায়দরাবাদের বিরুদ্ধে হারতে হয়েছে মুম্বইকে। কিন্তু তাতে কোনও সমস্যা নেই তাদের। কারণ আগেই প্লে-অপের যোগ্যতা অর্জন করে ফেলেছেন রোহিত শর্মারা। হাতে তিন ম্যাচ নিয়েই এই অসাধ্য সাধন করেছে মুম্বই ইন্ডিয়ান্স।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৯ মে ২০১৭ ১৭:০৪
Share:

শেষ ম্যাচে হায়দরাবাদের বিরুদ্ধে হারতে হয়েছে মুম্বইকে। কিন্তু তাতে কোনও সমস্যা নেই তাদের। কারণ আগেই প্লে-অপের যোগ্যতা অর্জন করে ফেলেছেন রোহিত শর্মারা। হাতে তিন ম্যাচ নিয়েই এই অসাধ্য সাধন করেছে মুম্বই ইন্ডিয়ান্স। এখনও বাকি দু’ম্যাচ। ১৮ পয়েন্ট নিয়ে লিগ তালিকার শীর্ষে রয়েছে মুম্বই। ঘরের মাঠে পঞ্জাব আর ইডেনে কলকাতার বিরুদ্ধে হার-জিত আর প্রভাব ফেলবে না লিগ টপারদের প্লে-অফের ভাগ্যে। হারলে একটাই সমস্যায় পড়তে পারে মুম্বই। লিগ তালিকার শীর্ষস্থান হারাতে হতে পারে। যদি কলকাতা ও পুমে তাদের দুটো ম্যাচই জিতে নেয়। কিন্তু মুম্বই ছাড়া আর কোনও দলই নিশ্চিন্ত নয়। বাকি তিনটি পজিশনের জন্য এ বার লড়াই সমানে সমানে। সেই তালিকায় রয়েছে কলকাতা, পুণে, হায়দরাবাদ আর পঞ্জাব।

Advertisement

আরও খবর: কেটে নেওয়া হল সন্দীপের ম্যাচ ফি-র ৫০ শতাংশ

একই পয়েন্টে দাঁড়িয়ে কলকাতা নাইট রাইডার্স, ও রাইজিং পুণে সুপারজায়ান্ট। দুই দলেরই পয়েন্ট ১৬। ম্যাচ বাকি দুটো। মঙ্গলবার কিংস একাদশ পঞ্জাবের বিরুদ্ধে যদি কলকাতা জিতে যায় তা হলে আইপিএল-এর দ্বিতীয় দল হিসেবে প্লে-অফের ছাড়পত্র পেয়ে যাবে কলকাতাও। হাতে থাকবে শুধু মুম্বই ম্যাচ। দুই ম্যাচ হারলে তাকিয়ে থাকতে হবে অন্যান্যদের দিকেও। তা হলে পঞ্জাব অথবা পুণেকে তাদের একটি করে ম্যাচ হারতে হবে। পয়েন্ট এক হয়ে গেলেও রান রেটের বিচারে হয়তো শিকে ছিড়বে কলকাতার।

Advertisement

কলকাতার পরেই রয়েছে রাইজিং পুণে সুপারজায়ান্ট। প্রথম চার ম্যাচের মধ্যে তিনটিতেই হেরে যে ভাবে পিছিয়ে পড়েও ঘুরে দাঁড়িয়েছে পুণে তাতে যে অন্যান্যদের প্লে-অফের রাস্তায় বড় বাঁধা হবে স্মিথের দল সেই ইঙ্গিত রয়েছে। পরের আট ম্যাচের মধ্যে আবার সাতটিই জিতে নিয়ে লড়াইয়ে উঠে এসেছে এই দল। পুণেরও হাতে রয়েছে দুটো ম্যাচ। একটি জয়ই যোগ্যতার জন্য যথেষ্ট। যদি পঞ্জাব অথবা হায়দরাবাদ একটি করে ম্যাচ হারে।

ঠিক এক পয়েন্ট পিছনে রয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। আবার হাতে রয়েছে ১ ম্যাচ। যেখানে একটু হলেও কলকাতা, পুণের থেকে পিছিয়ে গতবারের চ্যাম্পিয়নরা। ১৫ পয়েন্ট নিয়ে প্লে-অফের লড়াইয়ে নামলেও হায়দরাবাদের তাকিয়ে থাকতে হবে অন্যদের দিকে। ছিটকে যেতে যেতে মুম্বইয়ের বিরুদ্ধে জিতে আবার লড়াইয়ে ফিরে এসেছে সানরাইজার্স। কিন্তু শেষ ম্যাচে গুজরাতের বিরুদ্ধে জিততে তো হবেই সঙ্গে তাকিয়ে থাকতে তো হবে পঞ্জাবের দিকে। পঞ্জাবকে হারতে হবে একটি ম্যাচ। শেষ দু’য়ে যেতে হলে নিজেদের জয়ের সঙ্গে সঙ্গে কলকাতা ও পুণেকে একটি করে ম্যাচ হারতে হবে।

১০ পয়েন্ট হলেও লড়াইয়ে রয়েছে কিংস একাদশ পঞ্জাব। সব থেকে বেশি ম্যাচ রয়েছে তাঁদের হাতে। তিন ম্যাচ হাতে নিয়ে প্লে-অফের স্বপ্ন দেখছে পঞ্জাব। এই মুহূর্তে যা অবস্থা মঙ্গলবার কলকাতার বিরুদ্ধে হারলেই ছিটকে যাবে আইপিএল থেকে। তিনটি ম্যাচই জিততে হবে পঞ্জাবকে। কলকাতা ছাড়াও পঞ্জাবকে অ্যাওয়ে ম্যাচে খেলতে হবে মুম্বই ও পুণের বিরুদ্ধে। লিগের সেরা তিন দলের বিরুদ্ধেই তিনটি ম্যাচ বাকি পঞ্জাবের। তিন ম্যাচ জিতলেও ছিটকে যেতে পারে পঞ্জাব। যদি হায়দরাবাদ, কলকাতা ও পুণে একটি করে ম্যাচ যেতে। এই অবস্থায় পঞ্জাবের প্লে-অফে যাওয়া এই আইপিএল-এর সব থেকে কঠিন হিসেব।

কলকাতা, পুণে, হায়দরাবাদ ও পঞ্জাব ছাড়া ইতিমধ্যেই আইপিএল থেকে ছিটকে গিয়েছে দিল্লি ডেয়ারডেভিলস, গুজরাত লায়ন্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। তিন ম্যাচ হাতে থাকলেও ৮ পয়েন্ট নিয়ে বিদায় নিয়েছে দিল্লি। একই পয়েন্ট নিয়ে ছিটকে গিয়েছে গুজরাতও। লায়ন্সদের হাতে রয়েছে ২ ম্যাচ। সবার আগে আইপিএল থেকে বিদায় নিয়েছিল বিরাট কোহালির বেঙ্গালুরু। হাতে এখনও এক ম্যাচ রয়েছে। কিন্তু পাঁচ পয়েন্ট অনেক আগেই শেষ হয়ে গিয়েছে গতবারের রানার্সদের সব আশা। এই প্রথম লিগ টেবিলের সবার নিচে রয়েছে শেষ করল বেঙ্গালুরু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন