IPL 2023

কোহলিদের বিরুদ্ধে ইডেনে নামার ২৪ ঘণ্টা আগেও প্রথম একাদশ বাছতে পারেননি নাইট কোচ! কেন?

বৃহস্পতিবার ইডেন গার্ডেন্সে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে খেলতে নামবে কলকাতা নাইট রাইডার্স। বিরাট কোহলিদের বিরুদ্ধে নামার আগে এখনও প্রথম একাদশ তৈরি নয় নাইটদের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৩ ১৯:২৬
Share:

আইপিএলের প্রথম ম্যাচের পরেই চিন্তায় পড়ে গিয়েছে নাইট ম্যানেজমেন্ট। সমাধান কি মিলবে? ছবি: আইপিএল

আর ২৪ ঘণ্টা পরেই ইডেন গার্ডেন্সে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে খেলতে নামবে কলকাতা নাইট রাইডার্স। কিন্তু এখনও পর্যন্ত দলের প্রথম একাদশ বেছে নিতে পারেননি কোচ চন্দ্রকান্ত পণ্ডিত। এখনও পরীক্ষা-নিরীক্ষার নীতিতে চলতে চাইছেন তিনি। বিরাট কোহলিদের বিরুদ্ধে ম্যাচের আগে সেই কথাই শোনা গেল কেকেআর কোচের মুখে।

Advertisement

এ বারের আইপিএলের প্রথম ম্যাচে পঞ্জাব কিংসের বিরুদ্ধে ব্যাটিং অর্ডারের বিস্তর পরিবর্তন করেছে কেকেআর। তিন নম্বরে নামিয়ে দেওয়া হয়েছে অনুকূল রায়কে। ওপেনার বেঙ্কটেশ আয়ারকে ইমপ্যাক্ট প্লেয়ার হিসাবে ৫ নম্বরে নামানো হয়েছে। আন্দ্রে রাসেল ব্যাট করতে নেমেছেন অনেক পরে। চন্দ্রকান্ত চান, পরিস্থিতি অনুযায়ী দল তৈরি করতে। আরসিবি ম্যাচের আগে সাংবাদিক বৈঠকে তাঁকে প্রথম একাদশ হিসাবে প্রশ্ন করা হলে ঘুরিয়ে জবাব দিয়েছেন চন্দ্রকান্ত। বলেছেন, ‘‘আমার দলে সবাই ভাল ক্রিকেটার। প্রত্যেকের উপর আমার ভরসা আছে। যে ম্যাচে যে ক্রিকেটারদের প্রয়োজন হবে তাদের খেলাব। পরিস্থিতি অনুযায়ী দল হবে।’’

পঞ্জাব ম্যাচের পরে কলকাতার প্রথম একাদশ নিয়ে প্রশ্ন উঠেছে। সে সব নিয়ে অবশ্য ভাবতে রাজি নন তিনি। পণ্ডিতমশাই বলেছেন, ‘‘গত ম্যাচে আমরা খারাপ খেলিনি। শেষ পর্যন্ত লড়াইয়ে ছিলাম। ভাগ্য খারাপ থাকায় হেরেছি। খেলার ফল যে কোনও দিকে যেতে পারত।’’

Advertisement

আইপিএল দীর্ঘ প্রতিযোগিতা। তাই প্রতিটি দলই তাদের প্রথম একাদশে বদল করতে থাকে। কিন্তু প্রতিযোগিতার শুরু থেকে একটি নির্দিষ্ট প্রথম একাদশ তৈরি করার চেষ্টা করেন কোচেরা। যে দল তাড়াতাড়ি সেটা করতে পারে সেই দলের সফল হওয়ার সম্ভাবনা বাকিদের থেকে বেশি থাকে। নইলে সেরা একাদশ পেতে পেতে প্রতিযোগিতা শেষ হয়ে যেতে পারে। বার বার প্রথম একাদশে বদল করলে দলের ভারসাম্য নষ্ট হওয়ারও একটা আশঙ্কা থাকে। কিন্তু কেকেআর কোচের বক্তব্যে পরিষ্কার, তিনি এখনই সিদ্ধান্ত নিতে চান না। তাঁর পরিকল্পনা অনুযায়ী যে যে ক্রিকেটারদের দরকার, তাঁদেরই প্রথম একাদশে নামাবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন