IPL 2024

‘যাঁদের সঙ্গে কাজ করেছি, সেরা মালিক শাহরুখই’, মত গোয়েন‌্কার দলের প্রাক্তন মেন্টর গম্ভীরের

দলকে আইপিএল জেতাতে গম্ভীরকে ফিরিয়ে এনেছেন শাহরুখ। সেই মালিককে দরাজ সার্টিফিকেট দিলেন গম্ভীর। শাহরুখকেই তাঁর দেখা সেরা মালিক বললেন কেকেআরের মেন্টর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৪ ১২:৪৭
Share:

কলকাতা নাইট রাইডার্সের মালিক শাহরুখ খানের সঙ্গে মেন্টর গৌতম গম্ভীর। ছবি: ইনস্টাগ্রাম।

২০১২ এবং ২০১৪ সালে কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক হিসাবে আইপিএল জিতেছিলন গৌতম গম্ভীর। এই বছর তাঁকে মেন্টর হিসাবে ফিরিয়ে এনেছেন শাহরুখ খান। সেই মালিককে দরাজ সার্টিফিকেট দিলেন গম্ভীর। শাহরুখকেই তাঁর দেখা সেরা মালিক বললেন কেকেআরের মেন্টর।

Advertisement

মালিক শাহরুখের সঙ্গে নিজের সম্পর্কের কথা জানিয়েছেন গম্ভীর। এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে কেকেআরের মেন্টর বলেন, “শাহরুখের সঙ্গে আমার দারুণ সম্পর্ক। যে সব মালিকের অধীনে কাজ করেছি, তাঁদের মধ্যে শাহরুখই সেরা। এমন নয় যে উনি নম্র এবং ভদ্র বলে এই কথা বলছি। আরও অনেক কারণ আছে। খেলার মাঠে সকলে সমান। এখানে রিটেক নেই। সিনেমায় ভুল করলে তা শোধরানোর সুযোগ থাকে। কিন্তু ক্রিকেটে ভুল শট খেললে, বা খারাপ বল করলে তা ফেরানো যায় না। এখানে রিটেক হয় না।”

গম্ভীর এর আগে লখনউ সুপার জায়ান্টসের মেন্টর ছিলেন। সেই দলের মালিক সঞ্জীব গোয়েন্‌কা। গত বুধবার সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে হেরে যাওয়ার পর লখনউ অধিনায়ক লোকেশ রাহুলকে মাঠেই ভর্ৎসনা করেছিলেন তিনি। যে ঘটনার ভিডিয়ো ছড়িয়ে পড়ে সমাজমাধ্যমে। সমালোচিত হন গোয়েন্‌কা। সেই দলে গত বছর ছিলেন গম্ভীর।

Advertisement

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গোয়েন্‌কার সঙ্গে কাজ করা গম্ভীর জানিয়েছেন যে, শাহরুখ ক্রিকেটীয় ব্যাপারে তাঁকে পূর্ণ স্বাধীনতা দেন। গম্ভীর বলেন, “শাহরুখ কখনও ক্রিকেটীয় ব্যাপারে ঢোকেন না। আমার কাছে এটা বিরাট ব্যাপার। এর ফলে স্বাধীন ভাবে সিদ্ধান্ত নিতে পারি। আমি জানি ক্রিকেটের ব্যাপারে যে সিদ্ধান্ত নেব, তাতে সায় থাকবে শাহরুখের। সেই কারণেই দল এত ভাল খেলছে।”

এ বারের আইপিএলে কেকেআরের প্রায় প্রতিটি ম্যাচেই মাঠে আসছেন শাহরুখ। ১১টি ম্যাচের মধ্যে আটটি জিতেছে কলকাতা। গম্ভীর জানিয়েছেন সময়ের সঙ্গে শাহরুখ আর তাঁর সম্পর্ক আরও গভীর হয়েছে। কেকেআরের মেন্টর বলেন, “২০১১ সালে আমি কেকেআরে যোগ দিয়েছিলাম। এখন এই দলে আমি অন্য ভূমিকায়। অনেকের কাছে শাহরুখ একটা আবেগের নাম, আমার কাছে কেকেআর একটা আবেগ। আমি বিশ্বাস করি, কোনও সম্পর্কে যদি বিশ্বাস থাকে তা হলে সেই সম্পর্ক অনেক দূর পর্যন্ত যায়। আমার আর শাহরুখের মধ্যে এই বিশ্বাসটা আছে। আমি জানি ক্রিকেটীয় বিষয় নিয়ে শাহরুখ বলবেন না। উনি জানেন, আমি যে সিদ্ধান্তটাই নেব, সেটা দলের ভালর জন্যই নেব।”

শনিবার ইডেনে খেলতে নামবে কেকেআর। এ বারের আইপিএলে কলকাতায় এটাই শেষ ম্যাচ। মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে খেলবে কেকেআর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন