Shah Rukh Khan

‘পাঠান’-এর মুখে ‘পাঠানি’ ভাষা, কলকাতার সাজঘরে ‘কাবুলিওয়ালা’কে কী বললেন শাহরুখ?

বেঙ্গালুরু ম্যাচের পর কলকাতার সাজঘরে গিয়ে বিভিন্ন ক্রিকেটারের সঙ্গে দেখা করেন শাহরুখ। সেই তালিকায় ছিলেন আফগানিস্তানের রহমানুল্লাহ গুরবাজ়ও। তাঁকে আফগান ভাষায় একটি শব্দ উচ্চারণ করে চমকে দিয়েছেন শাহরুখ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৩ ১১:২৫
Share:

শাহরুখের মুখে শোনা গেল ‘পাশ্‌তো’ ভাষা। গুরবাজ়ের সঙ্গে সাজঘরে দেখা করেন শাহরুখ। — ফাইল চিত্র

দু’মাস আগে মুক্তি পেয়েছে তাঁর ছবি ‘পাঠান’। গোটা বিশ্বে হাজার কোটি টাকারও বেশি ব্যবসা করেছে সেই ছবি। সিনেমা মুক্তির পর প্রথম বার কলকাতায় এসেছিলেন শাহরুখ খান। আরসিবি ম্যাচে তাঁকে ইডেন গার্ডেন্সে দেখা গিয়েছিল। পরে চলে গিয়েছিলেন কলকাতার সাজঘরেও। সেখানে বিভিন্ন ক্রিকেটারের সঙ্গে দেখা করেছিলেন তিনি। সেই তালিকায় ছিলেন আফগানিস্তানের রহমানুল্লাহ গুরবাজ়ও। তাঁকে আফগান ভাষায় একটি শব্দ উচ্চারণ করে চমকে দেন শাহরুখ।

Advertisement

শাহরুখের সিনেমার নামের সঙ্গে মিল রয়েছে ‘পাঠান’ জনজাতির। বিভিন্ন দেশে ছড়িয়ে রয়েছেন তাঁরা। দক্ষিণ আফগানিস্তানেও প্রচুর পাঠান থাকেন। শাহরুখের সিনেমাতেও আফগানিস্তানের প্রসঙ্গ রয়েছে। সেই শাহরুখের মুখেই শোনা গেল ‘পাশ্‌তো’ ভাষা। গুরবাজ়ের সঙ্গে সাজঘরে দেখা করেন শাহরুখ। সেখানে পাশ্‌তো ভাষায় গুরবাজ়কে বলেন, ‘‘নামে সোমা শিস্ত?’’ বাংলায় যার অর্থ, তোমার নাম কী? শাহরুখের মুখে পাশ্‌তো ভাষা শুনে আবেগপ্রবণ হয়ে পড়েন গুরবাজ়‌। কোনও কথা বলতে পারেননি। শুধু হাসতে থাকেন। পরে সেই ভিডিয়ো গুরবাজ় নিজেই পোস্ট করে লেখেন, “শাহরুখের সঙ্গে দেখা করে খুব ভাল লাগল। কী দারুণ মানুষ‘ আফগান ভাষাও একটু-আধটু বলতে পারে।”

তার আগে সাজঘরে পণ্ডিতমশাইয়ের ক্লাসে বাধ্য ছাত্রের মতো শ্রোতা হয়ে দাঁড়িয়ে পড়েছিলেন শাহরুখ। বেঙ্গালুরু ম্যাচের পর সাজঘরে ছোটখাটো বক্তৃতা দেন কেকেআরের কোচ চন্দ্রকান্ত পণ্ডিত। দলের সব ক্রিকেটারের সঙ্গে শাহরুখকেও মুগ্ধ হয়ে মন দিয়ে তা শুনতে দেখা গিয়েছে।

Advertisement

কেকেআরের পোস্ট করা একটি ভিডিয়োয় পণ্ডিত বলছিলেন, “খুব ভাল খেলেছ তোমরা। দুপুরে মাঠে নামার আগে এটাই আশা করেছিলাম। হোটেল ছাড়ার আগে এবং সাজঘরে এসে সেই ব্যাপারেই কথা হয়েছিল। ক্রিকেট খেলাটার আসল চরিত্র যেটা, সেটা তোমরা দেখিয়ে দিয়েছো। এক সময় ম্যাচ থেকে হারিয়ে যাওয়ার পরেও যে ভাবে আমরা ফিরে এসেছি, সেটাই প্রতিটা ম্যাচে তোমাদের থেকে চাই। সবাই সেটা প্রমাণ করেছ।”

এর পরেই ক্রিকেটারদের ধন্যবাদ জানান পণ্ডিত। কেকেআর কোচ বলেন, “যে ভাবে গুরবাজ় এবং শার্দূল ব্যাট করেছে, তা প্রশংসনীয়। রিঙ্কুও দারুণ ব্যাট করেছে। বরুণের বোলিং এবং অবশ্যই সুযশের নাম করতেই হবে।” পণ্ডিতের কথা চলাকালীনই কেকেআরের বাকি ক্রিকেটাররা এবং শাহরুখ হাততালি দিয়ে অভিনন্দন জানাতে থাকেন। পণ্ডিত আরও বলেন, “দলের মধ্যে কতটা সংহতি রয়েছে এর থেকেই বোঝা গিয়েছে। দুপুরেই বলেছিলাম যে কোনও ম্যাচে আমরা ২০০ রান করার ক্ষমতা রাখি। আজ সেটা প্রমাণ করেছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন