IPL 2023

আইপিএলে বেগনি টুপির লড়াইয়ে ঢুকে পড়লেন কেকেআরের স্পিনার, শীর্ষ স্থানে কে?

জমে উঠেছে আইপিএলের বেগনি টুপির দৌড়। প্রথম স্থান থেকে দশম স্থানে থাকা ক্রিকেটারদের মধ্যে মাত্র কয়েকটি উইকেটের তফাত। কেকেআরের কোন বোলার দৌড়ে ঢুকলেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ১৬:৪৫
Share:

কেকেআরের কোন স্পিনার বেগনি টুপির লড়াইয়ে? — ফাইল চিত্র

জমে উঠেছে আইপিএলের বেগনি টুপির দৌড়। প্রথম স্থান থেকে দশম স্থানে থাকা ক্রিকেটারদের মধ্যে মাত্র কয়েক উইকেটের তফাত। অর্থাৎ, যে কোনও দিন যে কোনও ক্রিকেটারের একটি ভাল পারফরম্যান্স তাঁকে অনেকটাই উপরে তুলে আনতে পারে। যেমন এসেছেন বরুণ চক্রবর্তী।

Advertisement

সোমবার পঞ্জাব কিংসের বিরুদ্ধে তিন উইকেট পেয়েছেন বরুণ। এক লাফে তিনি উঠে এসেছেন পাঁচ নম্বরে। এই মুহূর্তে ১১টি ম্যাচে বরুণের দখলে ১৭টি উইকেট। ইকোনমি রেট ৭.৮৪। অনেকের থেকেই যে পরিসংখ্যান ভাল।

তবে সবচেয়ে বেশি লড়াই প্রথম স্থান নিয়ে। ১৯টি উইকেট নিয়ে তিন জন ক্রিকেটার যুগ্ম ভাবে প্রথম স্থানে রয়েছেন। কিন্তু ইকোনমি রেটে এগিয়ে থাকার সুবাদে মহম্মদ শামির দখলে এই মুহূর্তে বেগনি টুপি রয়েছে। ১১ ম্যাচে শামি ১৯ উইকেট নিয়েছেন। তাঁর ইকোনমি রেট ৭.২৩।

Advertisement

শামির সতীর্থ রশিদ খানেরও সমসংখ্যক উইকেট রয়েছে। ইকোনমি রেট ৮.০৯ থাকার কারণে তিনি রয়েছেন দ্বিতীয় স্থানে। চেন্নাইয়ের তুষার দেশপাণ্ডেরও দখলে ১৯ উইকেট। তবে তাঁর ইকোনমি রেট ১০.৩৩।

প্রথম দশে থাকা বোলারদের মধ্যে সবচেয়ে ভাল ইকোনমি রেট পীযূষ চাওলার। তিনি ১০ ম্যাচে ১৭টি উইকেট নিয়েছেন। রয়েছেন চার নম্বরে। তাঁর ইকোনমি রেট ৭.১৭। এর পরেই রয়েছেন বরুণ।

চাওলা এবং বরুণের মতোই একই সংখ্যক উইকেট রয়েছে রাজস্থানের যুজবেন্দ্র চহালের। কিন্তু ৮.০৮ ইকোনমি রেট থাকার কারণে তিনি ষষ্ঠ স্থানে। এর পরের স্থানগুলিতে রয়েছেন যথাক্রমে আরশদীপ সিংহ (১৬), রবীন্দ্র জাডেজা (১৫), মহম্মদ সিরাজ (১৫) এবং রবিচন্দ্রন অশ্বিন (১৪)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন