IPL 2023

ফাইনাল কখন শুরু হলে কত ওভারের হবে, কী বলছে আইপিএলের নিয়ম?

আমদাবাদে বৃষ্টির জেরে এখনও খেলা শুরু হয়নি। কখন খেলা শুরু হবে তা নিয়ে সংশয় রয়েছে। কিন্তু যদি খেলা হয়, তা হলেও নির্দিষ্ট সময়ের পরে কমে যাবে ওভার। কী বলছে আইপিএলের নিয়ম?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ২৮ মে ২০২৩ ২১:২৮
Share:

আমদাবাদে এখনও বৃষ্টি চলছে। ফলে খেলা শুরু হতে দেরি হচ্ছে। ছবি: আইপিএল

বৃষ্টির জেরে সময়ে শুরু হল না আইপিএলের ফাইনালে চেন্নাই সুপার কিংস বনাম গুজরাত টাইটান্স ম্যাচ। মাঝে কিছু ক্ষণ বৃষ্টি থেমেছিল। কভারও সরেছিল। মাঠ শুকনো করার কাজ শুরু করেছিলেন মাঠকর্মীরা। কিন্তু আবার বৃষ্টি শুরু হয়েছে। সঙ্গে বিদ্যুৎ চমকাচ্ছে। যদি ৯.৩৫ মিনিটের আগে খেলা শুরু না করা যায় তা হলে ওভার কমতে শুরু করবে। যতটা সময় নষ্ট হবে তত ওভার কমবে। তারও একটা নিয়ম রয়েছে।

Advertisement
  • যদি ৯.৩৫ মিনিটের মধ্যে খেলা শুরু হয়, তা হলে দু’দলই ২০ ওভার করে খেলবে। অর্থাৎ, পুরো ৪০ ওভার খেলার হবে। কোনও ওভার নষ্ট হবে না।
  • যদি ৯.৪৫ মিনিটে খেলা শুরু হয় তা হলে দু’দল ১৯ ওভার করে খেলবে। ১ ওভার করে কমবে। অর্থাৎ, ৩৮ ওভারের খেলা হবে।
  • যদি ১০.৩০ মিনিটে খেলা শুরু হয় তা হলে দু’দল ১৫ ওভার করে খেলবে। অর্থাৎ, ৩০ ওভারের খেলা হবে। ১০ ওভারের খেলা নষ্ট হবে।
  • যদি ১১.০০ মিনিটে খেলা শুরু হয় তা হলে দু’দল ১২ ওভার করে খেলবে। দু’ইনিংসে ৮ ওভার করে নষ্ট হবে। সে ক্ষেত্রে মোট ২৪ ওভারের খেলা হবে।
  • যদি ১১.৩০ মিনিটে খেলা শুরু হয় তা হলে দু’দলই ৯ ওভার করে খেলবে। অর্থাৎ, ১৮ ওভারের খেলা হবে। ২২ ওভারের খেলা নষ্ট হবে।
  • যদি ১২.০৬ মিনিটের মধ্যে খেলা শুরু করা যায় তা হলে দু’দল ৫ ওভার করে খেলবে। অর্থাৎ, ১০ ওভারের খেলা হবে। কিন্তু ১২.০৬ মিনিটের মধ্যে খেলা শুরু না করা গেলে রবিবার আর খেলা হবে না। সোমবার আবার শুরু হবে আইপিএলের ফাইনাল।
Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন