IPL 2024

শুক্রবার বেঙ্গালুরু বনাম কলকাতা, পর পর দুই জয়ের লক্ষ্যে থাকা শ্রেয়সদের সামনে জোড়া চিন্তা

শুক্রবার রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে খেলতে নামবে কলকাতা নাইট রাইডার্স। এই ম্যাচের আগে কেকেআরের চিন্তা দুই ক্রিকেটার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৪ ০৯:২৩
Share:

কলকাতা নাইট রাইডার্স দল। —ফাইল চিত্র।

দুই চিন্তা মাথায় নিয়ে নামতে হবে কলকাতা নাইট রাইডার্সকে। শুক্রবার চিন্নাস্বামীতে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরুদ্ধে খেলতে নামবে তারা। গুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে দুই ক্রিকেটারকে নিয়ে চিন্তায় নাইট ম্যানেজমেন্ট। এক জন প্রতিপক্ষ ক্রিকেটার। আর এক জন নিজেদের দলেরই।

Advertisement

কেকেআরের সব থেকে বড় চিন্তা বিরাট কোহলির ফর্ম। আগের ম্যাচে পঞ্জাব কিংসকে হারিয়েছে বেঙ্গালুরু। সেই ম্যাচে রান তাড়া করতে নেমে ৭৭ রানের ইনিংস খেলেছেন বিরাট। সেই পুরনো চেজ়মাস্টারের ভূমিকায় দেখা যাচ্ছিল বিরাটকে। উইকেটের সব দিকে শট খেলছিলেন তিনি। গত মরসুম থেকে চিন্নাস্বামীতে দুরন্ত ফর্মে রয়েছেন কোহলি। গত মরসুমে এই মাঠে সাতটি ম্যাচের মধ্যে একটি শতরান ও চারটি অর্ধশতরান করেছিলেন। এই মরসুমেও প্রথম ম্যাচে অর্ধশতরান করেছেন। তাই কেকেআরকে জিততে হলে কোহলিকে চুপ করিয়ে রাখতে হবে। এক বার যদি কোহলির ব্যাট কথা বলে তা হলে সমস্যায় পড়তে হবে কেকেআরকে।

কলকাতার দ্বিতীয় চিন্তা মিচেল স্টার্ক। আইপিএলের সব থেকে দামি ক্রিকেটার। ২৪ কোটি ৭৫ লক্ষ টাকা দিয়ে কেনা ক্রিকেটারকে প্রথম একাদশের বাইরে রাখা সম্ভব নয়। প্রথম ম্যাচে ইডেনে ৪ ওভারে ৫৩ রান দিয়েছেন স্টার্ক। একটিও উইকেট পাননি তিনি। ১৯তম ওভারে ২৬ রান দিয়েছেন তিনি। শাহবাজ আহমেদের মতো অনভিজ্ঞ ক্রিকেটারও তাঁকে ছক্কা মেরেছেন। সেখানে আরসিবিতে বিরাট ছাড়াও ফাফ ডুপ্লেসি, গ্লেন ম্যাক্সওয়েল, ক্যামেরন গ্রিন, দীনেশ কার্তিকের মতো ব্যাটারেরা রয়েছেন। স্টার্ক যদি ফর্মে ফিরতে না পারেন তা হলে সমস্যায় হবে কেকেআরের।

Advertisement

কলকাতা চিন্তায় রয়েছে বেঙ্কটেশ আয়ার, নীতীশ রানা ও শ্রেয়স আয়ারের ফর্ম নিয়েও। আগের ম্যাচে তিন জনই রান পাননি। বেঙ্গালুরুতে ফর্মে ফিরতে হবে দলের টপ অর্ডারকে। তবে কেকেআরকে স্বস্তি দেবে দলের বাকি তিন বিদেশির ফর্ম। সুনীল নারাইন রান না করলেও বল হাতে ভরসা দিচ্ছেন। ফিল সল্ট নিজের অভিষেকেই অর্ধশতরান করেছেন। আর আন্দ্রে রাসেল ব্যাট ও বল, দু’ক্ষেত্রেই সফল। ব্যাট হাতে ২৫ বলে ৬৪ রান করার পাশাপাশি দু’টি উইকেটও নিয়েছেন তিনি। তাঁদের ধারাবাহিকতা দেখাতে হবে।

আরসিবির বিরুদ্ধে পরিসংখ্যানে এগিয়ে কেকেআর। আইপিএলে দু’দলের মধ্যে ৩২ বারের সাক্ষাতে কলকাতা জিতেছে ১৮ বার। বেঙ্গালুরু জিতেছে ১৪ বার। এখন দেখার এই মরসুমের প্রথম সাক্ষাতে কোন দল ম্যাচ জেতে। শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টা থেকে শুরু খেলা। টেলিভিশনে খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেলে। তা ছাড়া জিয়ো সিনেমা অ্যাপেও দেখা যাবে খেলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন