Chennai Super Kings vs Kolkata Knight Riders

রবিবার সামনে ধোনির চেন্নাই, মরণবাঁচন ম্যাচে কলকাতার প্রথম একাদশ কী হতে পারে?

পর পর দু’ম্যাচ জেতার পরেই ঘরের মাঠে ধাক্কা। গত বৃহস্পতিবার ইডেন গার্ডেন্সে রাজস্থান রয়্যালসের কাছে গুঁড়িয়ে গিয়েছে কেকেআর। রবিবার সামনে চেন্নাই সুপার কিংস। প্রথম একাদশে কি কোনও বদল দেখা যাবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৪ মে ২০২৩ ১০:০৫
Share:

ধোনিদের বিরুদ্ধে কেকেআর দলে কী কী বদল দেখা যেতে পারে? — ফাইল চিত্র

পর পর দু’ম্যাচ জেতার পরেই ঘরের মাঠে ধাক্কা। গত বৃহস্পতিবার ইডেন গার্ডেন্সে রাজস্থান রয়্যালসের কাছে গুঁড়িয়ে গিয়েছে কেকেআর। যশস্বী জয়সওয়ালের দুরন্ত ইনিংসে প্লে-অফের স্বপ্ন কঠিন করে তুলেছে তাদের কাছে। রবিবার সামনে চেন্নাই সুপার কিংস। আইপিএলে কেকেআরের কাছে সম্ভবত সবচেয়ে কঠিন প্রতিপক্ষ। এই ম্যাচে প্রথম একাদশে কি কোনও বদল দেখা যাবে?

Advertisement

চেন্নাইয়ের কাছে ঘরের মাঠে খারাপ ভাবে হেরেছিল কেকেআর। তার থেকেও বড় ব্যাপার, ঘরের মাঠের দর্শকদের সমর্থনই ছিল না তাদের কাছে। গোটা গ্যালারিই ছিল হলুদ রংয়ে মোড়া। তবু ঘরের মাঠে যদিও বা সে দিন কিছু সমর্থন থেকে থাকে, রবিবার সেটাও থাকবে না। কারণ এটাই ঘরের মাঠে চেন্নাইয়ের শেষ ম্যাচ। ধোনি থাকবেন কি না কেউ নিশ্চিত নন। তাই শেষ ম্যাচে মাঠে থাকতে চাইবেন প্রত্যেকের। কেকেআরের সমর্থক হয়তো দূরবীন দিয়েও খুঁজে পাওয়া যাবে না।

২০১২-র আইপিএল জয় ছাড়া চেন্নাইয়ের মাঠে কোনও ভাবেই কেকেআরের কাছে পয়া নয়। স্পিনের জালে বার বার এখানে হেরেছে তারা। রবিবারও চেন্নাইয়ের স্পিনাররা কেকেআরের ব্যাটারদের ফাঁদে ফেলতে চাইবেন। মাহিশ থিকশানা, রবীন্দ্র জাডেজা এবং মইন আলি চাইবেন কেকেআর ব্যাটারদের দ্রুত আউট করতে। কেকেআরের কাছে অস্ত্রে সেই বরুণ চক্রবর্তী এবং সুযশ শর্মা। সুনীল নারাইনকে নিশ্চয়ই সমালোচনা সত্ত্বেও বাদ দেওয়া হবে না। তাই তিনিও থাকবেন প্রথম একাদশে। তামিলনাড়ুর ক্রিকেটার হওয়ায় বরুণের কাছে এই মাঠ চেনা। তিনি কতটা প্রভাব ফেলতে পারেন সেটাই দেখার।

Advertisement

ওপেনিং জুটিতে বিশেষ বদল হওয়ার সম্ভাবনা নেই। জেসন রয় এবং রহমানুল্লা গুরবাজই থাকছেন। কিন্তু দু’জনকেই ছন্দে থাকতে হবে এবং পাওয়ার প্লে-তে যতটা সম্ভব রান তুলতে হবে। ব্যর্থতা সত্ত্বেও নীতীশ রানা অধিনায়ক হিসাবেই দলে থাকবেন। বেঙ্কটেশ আয়ার, রিঙ্কু সিংহ, আন্দ্রে রাসেলকে নিয়ে কলকাতার মাঝের সারিও পাকা।

এখন দেখার, জোরে বোলিং বিভাগে কোনও বদল হয় কি না। শার্দূল অতীতে চেন্নাইয়ের হয়ে এই মাঠে খেলায় তিনি থাকছেনই। এমনিতেই কলকাতার হাতে বিকল্পের সংখ্যা খুবই কম। মরণবাঁচন ম্যাচেও যদি পরীক্ষা-নিরীক্ষা দেখতে পাওয়া যায়, তা হলে ফল যে ভাল হবে না তা নিশ্চিত।

কলকাতার সম্ভাব্য প্রথম একাদশ: রহমানুল্লা গুরবাজ়, জেসন রয়, বেঙ্কটেশ আয়ার, নীতীশ রানা, রিঙ্কু সিংহ, আন্দ্রে রাসেল, শার্দূল ঠাকুর, সুনীল নারাইন, হর্ষিত রানা, বরুণ চক্রবর্তী, অনুকুল রায়/সুযশ শর্মা (ইমপ্যাক্ট প্লেয়ার)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন