IPL 2023

আম্পায়ারের সিদ্ধান্তে রেগে লাল অশ্বিন, আইপিএলের নিয়ম নিয়ে প্রশ্ন তোলায় বড় জরিমানা

চেন্নাই-রাজস্থান ম্যাচে আম্পায়ারদের একটি সিদ্ধান্তে খুশি নন অশ্বিন। মাঠেই প্রশ্ন তুলেছিলেন। তাঁর দাবি, এ বার আইপিএলের একাধিক নিয়ম বিভ্রান্তিকর। ভারসাম্য নেই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৩ ১৮:৫৯
Share:

আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তোলায় শাস্তি অশ্বিনের। ছবি: আইপিএল।

আম্পায়ারের সিদ্ধান্তের বৈধতা নিয়ে প্রশ্ন তুলে দিলেন রবিচন্দ্রন অশ্বিন। বুধবার চেন্নাই সুপার কিংস এবং রাজস্থান রয়্যালস ম্যাচে নিজেই বল পরিবর্তন করেন আম্পায়ার। এই ঘটনায় ক্ষুব্ধ অভিজ্ঞ অফস্পিনার। প্রকাশ্যে সমালোচনা করায় জরিমানা হয়েছে তাঁর।

Advertisement

চেন্নাই ইনিংসের মাঝে নিজে থেকে বল পরিবর্তন করে দেন আম্পায়ার। শিশিরে বল ভিজে যাওয়ায় পরিবর্তন করে দেওয়া হয়েছিল। আম্পায়ারের এই ভূমিকায় ক্ষুব্ধ অশ্বিন। মাঠেই বল পরিবর্তন করা নিয়ে আম্পায়ারদের প্রশ্ন করেছিলেন তিনি। আম্পায়াররা তাঁকে জানান, নিয়মের মধ্যে থেকেই তাঁরা যা করার করেছেন। এই নিয়ম নিয়েই ম্যাচের পর প্রশ্ন তুলেছেন অশ্বিন।

রাজস্থানের অফস্পিনার বলেছেন, ‘‘শিশিরের জন্য আম্পায়াররা নিজেদের উদ্যোগে বল পরিবর্তন করছেন দেখে বিস্মিত হই। এমন আগে কখনও দেখিনি। সত্যি বলতে, এ বারের আইপিএলের বেশ কিছু নিয়ম আমাকে কিছুটা বিভ্রান্ত করছে। বিষয়টা খারাপ বা ভাল যাই হোক আমি বিভ্রান্ত। সকলেই ভারসাম্য চায়।’’

Advertisement

এখানেই থামেননি অশ্বিন। নিজের বিরক্তি প্রকাশ করে বলেছেন, ‘‘ফিল্ডিং দল হিসাবে আমরা বল পরিবর্তন করার জন্য অনুরোধ করিনি। তা-ও আম্পায়াররা নিজেরাই বল পরিবর্তন করে দিলেন। আমি ওঁদের কাছে কারণ জানতে চাইলে, বলা হয় তাঁরা এমন করতেই পারেন!’’

শিশিরে বল ভিজে গেলে কেন প্রতি ম্যাচেই আম্পায়াররা তা পরিবর্তন করছেন না, তা নিয়েও এক রকম প্রশ্ন তুলেছেন অশ্বিন। তিনি বলেছেন, ‘‘প্রতি ম্যাচেই শিশির পড়ছে। আশা করব আইপিএলের সব ম্যাচেই এ ভাবে বল পরিবর্তন করে দেওয়া হবে। আপনি চাইলে যা খুশি করতেই পারেন। কিন্তু আশা করব সকলের সঙ্গে একই রকম নিয়ম মেনে চলা হবে।’’

আম্পায়ারদের সিদ্ধান্ত নিয়ে প্রকাশ্যে সমালোচনা করায় অশ্বিনকে জরিমানা করা হয়েছে। ম্যাচ ফি-র ২৫ শতাংশ জরিমানা করেছেন আইপিএল কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন