IPL 2023

মরণ-বাঁচন ম্যাচের আগে শান্ত সূর্য, চাপ নিতে চায় না মুম্বই

ঘরের মাঠেই শেষ ম্যাচ খেলতে নামবে রোহিত শর্মার দল। ওয়াংখেড়েতে এখনও পর্যন্ত মুম্বই দাপটেই খেলেছে। ছ’টি ম্যাচের মধ্যে চারটিতে জিতেছে, দু’টিতে হেরেছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২৩ ০৯:৫২
Share:

প্রস্তুতি: নেটে মহড়া চলছে সূর্যের। শনিবার ওয়াংখেড়েতে। ছবি: পিটিআই।

আইপিএলের প্লে অফে উঠতে গেলে মুম্বই ইন্ডিয়ানসের সামনে অঙ্কটা খুবই সহজ। শেষ ম্যাচে সানরাইজ়ার্স হায়দরাবাদকে হারাতেই হবে। আর তার পরে অপেক্ষা করতে হবে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ম্যাচের ফলের উপরে।

Advertisement

ঘরের মাঠেই শেষ ম্যাচ খেলতে নামবে রোহিত শর্মার দল। ওয়াংখেড়েতে এখনও পর্যন্ত মুম্বই দাপটেই খেলেছে। ছ’টি ম্যাচের মধ্যে চারটিতে জিতেছে, দু’টিতে হেরেছে। অন্য দিকে, সানরাইজ়ার্স হায়দরাবাদ শুধু প্রতিযোগিতা থেকে ছিটকেই যায়নি, তাদের রীতিমতো ছন্নছাড়া দেখিয়েছে।

আইপিএলের শুরুর দিকে ছন্দে ছিলেন না সূর্যকুমার যাদব। কিন্তু পরের দিকে দুরন্ত ব্যাটিং করতে শুরু করেন তিনি। শনিবার সাংবাদিক বৈঠকে এসে সূর্য বলে যান, ‘‘আমি নিজের ব্যাটিংয়ের কিছু বদলাইনি। শুধু মাথায় রেখেছিলাম, গত দু’বছরে কী ভাবে খেলে সাফল্য পেয়েছি।’’ যোগ করেন, ‘‘নেটে ভালই ব্যাট করছিলাম। জানতাম, ম্যাচে আজ না হোক কাল, ঠিক রান পাব।’’

Advertisement

হায়দরাবাদের বিরুদ্ধে মরণ-বাঁচন ম্যাচে নামার আগে সূর্য বলেছেন, ‘‘বাইরে থেকে মনে হতে পারে, এই ম্যাচটা ভীষণ গুরুত্বপূর্ণ। এর সঙ্গে অন্যান্য ম্যাচের ফলের উপরেও তাকিয়ে থাকতে হবে। কিন্তু আমরা এটা আর পাঁচটা ম্যাচ হিসেবেই দেখছি। আমরা জানি, ওয়াংখেড়েতে কী করতে হয়।’’ সূর্য এও বলেন, ‘‘আমরা নিজেদের শক্তি সম্পর্কে ওয়াকিবহাল। সেই অনুযায়ীই খেলব।’’

মুম্বইয়ের আর একটা সমস্যা হল, খুব খারাপ নেট রানরেট। রোহিতদের নেট রানরেট এখন -০.১২৮। আরসিবির ০.১৮০। নেট রানরেটের হিসেবে বিরাট কোহলিদের টপকে যেতে হলে বিশাল ব্যবধানে জিততে হবে মুম্বইকে। আরসিবির আর একটা সুবিধে থাকছে। তারা খেলবে শেষ ম্যাচ। ফলে কোহলিরা আগেই জেনে যাবেন, গুজরাত টাইটানসের বিরুদ্ধে ঠিক কী করলে তাঁরা প্লে অফে উঠবেন।

ওয়াংখেড়েতে রোহিতদের সবচেয়ে বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে তাঁদের বোলিং। চারটে ম্যাচে মুম্বইয়ের বোলাররা দু’শো বা তার বেশি রান দিয়েছেন। এমনকি, আরসিবির বিরুদ্ধে ম্যাচেও প্রায় দু’শো রান দিয়ে ফেলেছিল মুম্বই।

তবে ব্যাট হাতে রোহিতের ধারাবাহিকতার অভাব সত্ত্বেও মুম্বই কিন্তু বড় রান তাড়া করে জিতেছে। সূর্যকুমার যাদব, ঈশান কিষন, টিম ডেভিড, ক্যামেরন গ্রিন, নেহাল ওয়াধেরা ভাল ছন্দেই আছেন। তবে চোট পাওয়ায় কয়েকটা ম্যাচে খেলতে পারেননি তিলক বর্মা।

উল্টো দিকে হায়দরাবাদের হারানোর কিছুই নেই। এই মরসুমে তাদের ব্যর্থতার কারণ ব্যাটসম্যানদের ধারাবাহিকতার অভাব। আগের ম্যাচে আরসিবির বিরুদ্ধে দুরন্ত শতরান করেছিলেন হেনরিখ ক্লাসেন। ওয়াংখেড়ের পিচে ক্লাসেন কিন্তু সমস্যা হয়ে দাঁড়াত পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন