IPL 2023

সূর্যের ঝড় থামানোর উপায় বলে দিলেন এক জোরে বোলার, কতটা সুবিধা হবে আইপিএলের অন্য দলগুলির?

ছন্দে ফিরেছেন সূর্যকুমার। তাঁকে থামাতে পারছেন না আইপিএলের কোনও দলের বোলার। তাঁদের বেহাল দশা দেখে সূর্যকুমারকে থামানোর উপায় বলে দিলেন জাহির।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১০ মে ২০২৩ ১৬:৩৭
Share:

আইপিএলে অনবদ্য ছন্দে রয়েছেন সূর্যকুমার। ছবি: আইপিএল।

ছন্দে থাকলে সূর্যকুমার যাদবের সামনে সব বোলারকেই দেখে সাধারণ মানের মনে হয়। তাঁকে থামানোর মতো অস্ত্র বোধ হয় বিশ্বের কোনও বোলারের হাতেই নেই। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে দাপুটে ইনিংস দেখার পর ক্রিকেট বিশেষজ্ঞরা সূর্যকুমারের প্রশংসায় পঞ্চমুখ। সেই সময় সূর্যকুমারকে থামানোর উপায় বলে দিলেন জাহির খান।

Advertisement

মুম্বই ইন্ডিয়ান্সের সঙ্গে দীর্ঘ দিন যুক্ত ছিলেন জাহির। ভারতের প্রাক্তন জোরে বোলার কাছ থেকে দেখছেন সূর্যকুমারের ব্যাটিং। তাঁর শক্তি এবং দুর্বলতা অজানা নয় জাহিরের। আইপিএলের সব দলের বোলাররা যখন সূর্যকুমারের ভয়ে কাঁটা, তখন তাঁকে থামানোর কৌশল জানিয়ে দিলেন জাহির।

বিরাট কোহলিদের বিরুদ্ধে সূর্যকুমারের ইনিংস দেখে সকলের মতোই উচ্ছ্বসিত জাহির। তার পরই তিনি সূর্যকুমারকে থামানোর উপায় বলেছেন। একটি অনুষ্ঠানে সূর্যকুমারের তাণ্ডব দেখতে দেখতে জাহির মজা করে বলেন, ‘‘ওদের (বেঙ্গালুরুর) উচিত সূর্যকুমারের ব্যাট উইকেটের পিছন থেকে ধরে রাখা অথবা ওর পা ধরা। কিছু দিন আগেও কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছিল সূর্যকুমার। ছন্দ ফিরে পেতেই আগের থেকেও বিপজ্জনক দেখাচ্ছে ওকে। সূর্যকুমারের ছন্দে ফেরা বোলারদের জন্য কখনও সুখবর হতে পারে না।’’

Advertisement

জাহির মনে করেন ছন্দে থাকা সূর্যকুমারকে থামানো অত্যন্ত কঠিন। তিনি বলেছেন, ‘‘সূর্যকুমার যে ভাবে ব্যাট করে তাতে ওকে থামানো কঠিন। কোনও ভাবেই ফিল্ডিং সাজিয়ে ওকে আটকানো সম্ভব নয়। বোলাররা ওর বিরুদ্ধে অফ স্টাম্পের বাইরে বল করার চেষ্টা করে। অফ সাইডে চার জন ফিল্ডার রাখা হয়। তা-ও সূর্যকুমার অফ সাইডেই একের পর এক চার মারে। ওকে থামানো প্রায় অসম্ভব।’’

মঙ্গলবার আরসিবির বিরুদ্ধে ৩৫ বলে ৮৩ রানের ইনিংস খেলেছেন সূর্যকুমার। মেরেছেন ৭টি চার এবং ৬টি ছক্কা। বেঙ্গালুরুর কোনও বোলারই তাঁর সামনে সুবিধা করতে পারেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন