কুয়ালা লামপুরে নেই আইএসএল ফ্র্যাঞ্চাইজিরা

লন্ডনে সোমবার আইএসএলের টিম মালিকদের সঙ্গে সভায় বসেছিলেন আইএমজি-আরের প্রধান নীতা অম্বানী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৬ জুন ২০১৭ ০৫:০১
Share:

কুয়ালা লামপুরের এএফসি-র সভায় ডাক পেলেও ইন্ডিয়ান সুপার লিগের কোনও ফ্র্যাঞ্চাইজি টিমের প্রতিনিধিই যাচ্ছেন না।

Advertisement

লন্ডনে সোমবার আইএসএলের টিম মালিকদের সঙ্গে সভায় বসেছিলেন আইএমজি-আরের প্রধান নীতা অম্বানী। মুম্বইয়ের খবর ওই সভায় যাওয়ার আগে চেন্নাই, কেরল ও দিল্লির পক্ষ থেকে চিঠি দিয়ে লিগ কমিটিকে জানানো হয়, তাঁরা ৭ জুন এএফসি-র সভায় যেতে চান। বিশ্বস্ত সূত্রের খবর, তিনটি টিমকেই জানিয়ে দেওয়া হয় লিগ কমিটির পক্ষ থেকে দু’জন প্রতিনিধি যাচ্ছেন সভায়। তাঁরাই যা বলার বলবেন। ফ্র্যাঞ্চাইজিদের যাওয়ার দরকার নেই। ফলে কলকাতা-সহ আট ফ্র্যাঞ্চাইজির কোনও প্রতিনিধিই থাকছেন না সভায়। যা থেকে স্পষ্ট ওই সভায় কোনও বড় সিদ্ধান্ত হওয়া কঠিন।

এ দিকে, কলকাতায় এ দিন দু’টি সভা হয় কুয়ালা লামপুরের সভার প্রস্তুতি হিসাবে। একটি সভায় ইস্টবেঙ্গল এবং মোহনবাগান কর্তাদের সঙ্গে বসেছিলেন আইএফএ কর্তরা। সেখানে ঠিক হয়, ভারতে একটি ফুটবল লিগ চালু করার পক্ষেই উপস্থাপনা পেশ করা হবে দুই প্রধানের পক্ষ থেকে। অর্থাৎ আইএসএল এবং আই লিগের ক্লাব নিয়ে একটা লিগ করার পক্ষেই সভায় গিয়ে এক সুরে কথা বলবেন, ইস্টবেঙ্গলের প্রতিনিধি প্রণব দাশগুপ্ত, শান্তিরঞ্জন দাশগুপ্তের সঙ্গে মোহনবাগানের প্রতিনিধি দেবাশিস দত্ত-ও। দুই ক্লাবের ঐতিহ্যের কথাও তুলে ধরা হবে সভায়। পরিসংখ্যান তুলে ধরে দাবি করা হবে, দু’টো লিগ এক হলেই দেশের ফুটবলের উন্নয়ন সম্ভব। প্রয়োজনীয় কাগজপত্র সেভাবেই তৈরি করে নিয়ে যাচ্ছেন দুই প্রধানের কর্তারা।

Advertisement

আরও পড়ুন: এএফসি মেম্বার অ্যাসোসিয়েশন র‌্যাঙ্কিংয়েও উন্নতি ভারতের

দিনের অন্য সভা ছিল ফুটবলারদের। ময়দানের একটি ক্লাবে ভাইচুং ভুটিয়া-রেনেডি সিংহদের সঙ্গে আলোচনায় বসেছিলেন মেহতাব হোসেনরা। সভায় হাজির ছিলেন হাতে গোনা বর্তমান ফুটবলার। অ্যালভিটো ডি’কুনহার মতো প্রাক্তনরা অবশ্য ছিলেন সভায়। সেখানে ঠিক হয়, এএফসি-র সভায় দুটি লিগ এক করে টুনার্মেন্টে করার কথা প্রথমে বলা হবে। সেটা না হলে পাশাপাশি দু’টি লিগ করার প্রস্তাব দেওয়া হবে। রেনেডি সভায় থাকবেন ফুটবলারদের অ্যাসোসিয়েশনে প্রতিনিধি হিসাবে। ভাইচুং সভায় থাকবেন ফেডারেশন প্রেসিডেন্ট প্রফুল্ল পটেলের পরামর্শদাতা হিসাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন