Tennis

ফরাসি ওপেন নিয়ে সংশয়, ফাইনালে পরাজয় বিস্ময় কিশোরের

হুবার্টও কিন্তু কম যাননি। মায়ামিতে এ বার একের পর এক তারকাকে হারিয়েছেন। সেমিফাইনালে যেমন জেতেন চতুর্থ বাছাই রুশ তারকা আন্দ্রে রুবলেভের বিরুদ্ধে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২১ ০৮:২০
Share:

ছন্দে: স্ট্রেট সেটে ফাইনালে জয়ের পথে পোলান্ডের হুরকাচ। টুইটার

শেষরক্ষা হল না। মায়ামি ওপেনের ফাইনালে ইয়ানিক সিনার স্ট্রেট সেটে হেরে গেলেন। এই ইটালীয় টেনিস-প্রতিভার বয়স মাত্র ১৯। সেমিফাইনালে তিনি স্পেনের রবের্তো বাতিস্তা আগুতকে হারিয়ে চমকে দেন। মায়ামিতে চ্যাম্পিয়ন হলে নজিরও গড়তেন সিনার। এখানে এত কম বয়সে কেউ পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হননি। অতীতে কম বয়সে ফাইনালে উঠেও পারেননি নোভাক জোকোভিচ, রাফায়েল নাদাল, আন্দ্রে আগাসিরা। শেষ পর্যন্ত পারলেন না সিনারও। তাঁকে ৭-৬ (৭-৪), ৬-৪ সেটে হারিয়ে দিলেন পোলান্ডের হুবার্ট হুরকাচ।

Advertisement

হুবার্টও কিন্তু কম যাননি। মায়ামিতে এ বার একের পর এক তারকাকে হারিয়েছেন। সেমিফাইনালে যেমন জেতেন চতুর্থ বাছাই রুশ তারকা আন্দ্রে রুবলেভের বিরুদ্ধে। তার আগে তাঁর সামনে দাঁড়াতে পারেননি ষষ্ঠ বাছাই ডেনিস শাপোভালভ, দ্বাদশ বাছাই মিয়োস রায়োনিচ ও দ্বিতীয় বাছাই স্টেফানোস চিচিপাস। তাই সিনারের বিরুদ্ধে তাঁর জয়টা মোটেই অপ্রত্যাশিত ফল নয়। ইটালীয় তরুণ নিজেও বলেছিলেন, ‘‘টেনিসে একটা সপ্তাহ ভাল খেলা মানেই নোভাকদের সমকক্ষ হওয়া নয়। তা ছাড়া সেমিফাইনালে জিতলে চ্যাম্পিয়নও হব বলে দেওয়া যায় না।’’ হয়েছেও তাই। ফাইনালে ট্রফির দৌড়ে তিনি প্রথম সেটে লড়াই করলেও দ্বিতীয় সেটে বিশেষ সুবিধে করতে পারলেন না।

হেরে গেলেও উত্তর ইটালির ইনিচেনের এই খেলোয়াড়টিকে এখনই বলা হচ্ছে বিস্ময় কিশোর! তিনি যে অঞ্চলে বড় হয়েছেন, সেখানে স্কিয়িং অসম্ভব জনপ্রিয়। সিনার জুনিয়র স্তরে ভাল স্কি করতেন। চ্যাম্পিয়নও হয়েছেন। কিন্তু পরবর্তীতে টেনিসে চলে আসেন পাকাপাকি। এখন থেকেই বিশেষজ্ঞদের মধ্যে তাঁকে নিয়ে উচ্ছ্বাস। বলা হচ্ছে, এত কম বয়সে এই রকম ঠান্ডা মাথার খেলোয়াড় সাধারণত দেখা যায় না।

Advertisement

এ দিকে, করোনা অতিমারির সংক্রমণ মারাত্মক বেড়ে যাওয়ায় এই নিয়ে দ্বিতীয় বছর ফরাসি ওপেন বাতিল হয়ে যেতে পারে। ফ্রান্সের ক্রীড়ামন্ত্রী রোক্সানা মারাসিনিয়ানু পরিষ্কার সে রকম ইঙ্গিত দিলেন। ভাইরাসের সংক্রমণ রুখতে গত শনিবার থেকেই সে দেশে সম্পূর্ণ লকডাউন চলছে। তাই মে মাসের ২৩ তারিখ থেকে এই গ্র্যান্ড স্ল্যাম শুরু হওয়ার সম্ভাবনা খুবই কম। ক্রীড়ামন্ত্রী জানিয়েছেন, ফরাসি টেনিস সংস্থার সঙ্গে তাঁরা এটা নিয়ে আলোচনা করছেন। দেখা হচ্ছে, অন্য কোনও সময় প্রতিযোগিতা করা যায় কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন