Chittaranjan Das

Chittaranjan Das: দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের জন্মদিন পালিত হল জয়দীপ মুখোপাধ্যায় টেনিস অ্যাকাডেমিতে

শুক্রবার ছিল দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের ১৫১তম জন্মদিন। তাঁকে স্মরণ করলেন প্রাক্তন টেনিস খেলোয়াড় জয়দীপ মুখোপাধ্যায়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২১ ০০:২৮
Share:

জয়দীপ মুখোপাধ্যায় এবং দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ। ফাইল চিত্র।

‘ভুলে যাওয়া’ দেশবন্ধু চিত্তরঞ্জন দাশকে স্মরণ করল জয়দীপ মুখোপাধ্যায় টেনিস অ্যাকাডেমি। ভারতের সর্বকালের অন্যতম সেরা টেনিস খেলোয়াড় জয়দীপের দাদুর বাবা দেশবন্ধু। শুক্রবার ছিল তাঁর ১৫১তম জন্মদিন। সেই উৎসব পালিত হল সল্টলেকে জয়দীপের টেনিস অ্যাকাডেমিতে।

Advertisement

এই অনুষ্ঠান পালন করতে গিয়ে দুটি কারণে জয়দীপ আক্ষেপ করলেন। বললেন, ‘‘গত বছর ওঁর ১৫০তম জন্মদিন গিয়েছে। আমরা গত বছরই এই অনুষ্ঠান করতে চেয়েছিলাম। কিন্তু কোভিডের জন্য তা সম্ভব হয়নি। গত বছর হলে আরও ভাল হত।’’

চিত্তরঞ্জন দাশের প্রতিকৃতির পাশে জয়দীপ মুখোপাধ্যায়। নিজস্ব চিত্র

তাঁর দ্বিতীয় আক্ষেপটি অনেক বেশি। বললেন, ‘‘এই প্রজন্ম দেশবন্ধুকে ভুলে গিয়েছে। ভারতের স্বাধীনতা সংগ্রামে ওঁর অবদান অনস্বীকার্য। উনি মাত্র ৫৫ বছর বয়সে প্রয়াত হয়েছিলেন। আরও কয়েক বছর বেঁচে থাকলে আমাদের দেশে হিন্দু, মুসলমান, খ্রীস্টানের ভেদাভেদ এত প্রকট হত না। এখন শুধু ওঁর নামে একটা রাস্তা (চিত্তরঞ্জন অ্যাভিনিউ) এবং হাসপাতাল রয়েছে। মানুষ ওঁকে ভুলে গিয়েছেন। সেই কারণেই আমার এই উদ্যোগ।’’

Advertisement

অনুষ্ঠানে ছিলেন কলকাতার প্রাক্তন নগরপাল সুরজিৎ কর পুরকায়স্থ, পুলিশকর্তা জ্ঞানবন্ত সিংহ, বায়ুসেনার প্রাক্তন প্রধান অরূপ রাহা, প্রাক্তন টেনিস খেলোয়াড় এনরিকো পিপার্নো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন